Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

ফ্রেডি মার্কারি শর্ট বায়োগ্রাফি

ফারুখ বুলসারা জন্ম ১৯৪৬ সনের ৫ই সেপ্টেম্বর যিনি ফ্রেডি মার্কারি নামে বিশ্বব্যাপী পরিচিত ছিলেন। একাধারে ব্রিটিশ মিউজিসিয়ান,গায়ক,গান লেখক এবং সর্বকালের সেরা রক ব্যান্ড দলগুলোর একটা কুইন এর প্রধান গায়ক। তিনি স্টেজ কনসার্টে তার ব্যক্তিত্ব এবং শক্তিশালী কণ্ঠের জন্য পরিচিত ছিল। তার অনবদ্য কণ্ঠের জন্য পৃথিবী বিখ্যাত পত্রিকা দ্য রোলিং স্টোন এর লিস্টে সর্বকালের সেরা ১০০ জন শিল্পীর মধ্যে তিনি ১৮ তম হয়েছেন।

ফ্রেডি মার্কারি ইন্ডিয়ান বংশোদ্ভূত পার্সি। তার জন্ম মূলত আফ্রিকার জাঞ্জিবারে। তার বাবা ইন্ডিয়ার গুজরাট থেকে চাকরীর সুবাদে জাঞ্জিবারে এসেছিলেন পরিবার নিয়ে। ফ্রেডি তার সাত বছর বয়সের সময় পিয়ানো শিক্ষা গ্রহন করেন। তার বয়স ৮ হওয়ার পড় তার বাবা মা তাকে ইন্ডিয়ার মহারাষ্ট্রর সেন্ট পিটার্স স্কুলে ভর্তি করে দেন। ১২ বছর বয়সে তিনি একটি স্কুল ব্যান্ড দল গঠন করেন যার নাম ছিল দ্য হেক্টিস । । গান গাওয়ার ক্ষেত্রে তার ইন্সপারশন ছিলেন ভারতীয় বিখ্যাত সঙ্গীত শিল্পী লতা মুঙ্গেসকার।

১৯৬৪ সনের জাঞ্জিবার বিদ্রোহের সময় তারা পুরো পরিবার নিরাপত্তা জনিত কারনে পালিয়ে ইংল্যান্ড চলে আসেন তখন ফ্রেডির বয়স ছিল ১৭। ফ্রেডি পড়াশুনা করেন মূলত গ্রাফিক্স ডিজাইনের উপর। তিনি ডিপ্লোমা সম্পন্ন করেন ইলিং আর্ট কলেজ (এখন নাম ইউনিভার্সিটি অফ ওয়েস্ট লন্ডন) থেকে।

পড়াশুনা শেষে তিনি আর তার বান্ধবী ম্যারি অস্টিন পুরানো কাপড়ের ব্যাবসা শুরু করেন কেন্সিংটন মার্কেটে। ব্যাবসার ফাঁকে ফাঁকে তিনি নানারকম ব্যান্ড এ গাইতেন। ১৯৬৯ সালে তিনি লিভারপুল বেসড ব্যান্ড আইবেক্স এ যোগদান করেন।

১৯৭০ সনের এপ্রিল মাসে ফ্রেডি গিটারিস্ট ব্র্যায়ান মে এবং ড্রামার রজার টেইলর এর সাথে স্মাইল নামে একটি দলে যোগদান করেন। পড়ে ১৯৭০এর শেষের দিকে তাদের দল কুইন গঠিত হয়।

ফ্রেডি মার্কারি একধারে গায়ক এবং অনেক অসাধারণ গানের লেখক ছিলেন। তার মতো বিখ্যাত পারফর্মার ওই সময়ে খুব কম ছিলো। তার বিখ্যাত গানগুলো হল। ।"বোহেমিয়ান র‍্যাপসোডি","কিলার কুইন","সামবডি টু লাভ","উই আর দ্য চ্যাম্পিয়নস","বাইসাইকেল রেস","ক্রেজি লিটল কল থিং লাভ" ইত্যাদি। কুইনের বিখ্যাত ১৭ টি গানের ১০টি তার নিজের লেখা। তার আরো বিখ্যাত একটি গান হল " আই ওয়ান্ট টু ব্রেক ফ্রী"। যে গানটি বাংলাদেশে জেমস ভাই গেয়েছিলো "ওই দূর পাহারে" এবং জেমস ও এই গানটি গেয়ে তৎকালীন সময় ভালো বিখ্যাত হয়েছিলেন। তার আর একটি বিখ্যাত গান "রেডিও গাগা" এই গানটির নাম অনুসরনে বর্তমান শিল্পী লেডি গাগার নাম রাখা।

ব্যাক্তিগত জীবনে ফ্রেডি মার্কারি ছিলেন বাইসেক্সুয়াল (উভকামি)। তার পার্টনার ছিলেন জিম হার্টন যিনি পেশায় একজন নাপিত ছিলেন। ১৯৮৭ সালে মার্কারি তার ৪১ তম জন্মদিন পালন করে ইবিজা দ্বীপে এর কিছু মাস পড়ে তার শরীরে এইচ আই ভি ধরা পড়ে। তিনি অনেকদিন তার এই অসুখের কথা লুকিয়ে রেখেছিলেন। ২২ নভেম্বের ১৯৯১ সনে তিনি তার ম্যানেজার কে দিয়ে পাবলিক স্টেটমেন্ট দেন যে তিনি এইচ আউ ভি তে আক্রান্ত। স্টেটমেন্ট দেওয়ার ২৪ ঘণ্টা যেতে না যেতে ২৪ নভেম্বের কিংস্টন এর নিজ বাসায় তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৪৫।

তার মৃত্যুর পর গঠিত হয় ফ্রেডি মার্কারি ফনিক্স ট্রাস্ট। এই ট্রাস্ট এর কাজ হল এইডস বিষয়ক সচেতনতা তৈরি করা।

পৃথিবীতে আজ পর্যন্ত সবচেয়ে বেশী মিউজিক বিক্রেতার লিস্টে কুইন এর নাম্বার হল ১৪। ধরা হয় তাদের সর্বমোট ১৫০ থেকে ২০০ মিলিয়ন ক্যাসেট বিক্রি হয়েছে।

১ Likes ০ Comments ০ Share ৪৯৮ Views

Comments (0)

  • - আলমগীর সরকার লিটন

    বিষয়টি ভাল লাগল-------

    - লুৎফুর রহমান পাশা

    সেটাই। ভেবে দেখার সময় এসেছে।

    - মোঃসরোয়ার জাহান

    besh

    Load more comments...