Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

in কলিসয়াম

১০ বছর আগে

ফেইসবুক ভাবনা।

****লিখাটা ফেইসবুক এ দিয়েছিলাম গত বছরের শেষের দিকে । ভাবলাম এখানে শেয়ার করি। *****

একটা কথা প্রায় বলি বা বলতে শুনি . জেনারেশন গ্যাপ। আজকালের ছেলে মেয়েরা সৌজন্যতা জানেনা।ব্যবহার জানেনা।
এই ব্যপার গুলার জন্য সবচেয়ে বেশি যা দায়ী ছিল তা communication gap .

আমদের আড্ডা ছিল বয়স হিসেবে , at least কলেজ পর্যন্ত।আমার আড্ডায় জুনিয়র আসতে পারবে না বা সিনয়র এর আড্ডায় আমরা যেতে পারবনা। কেও পড়েছে ancient mariner , কেউ তার নামও শুনেনি।কোনো batch এর ছিল ৫০০ প্রশ্ন ব্যাংক আবার কারও একিদিন এ দুই পরীক্ষা। স্কুল কারো ৮ টায় কারো বা ১২টায়। একজন গেছে বাংলা স্কুল এ একজন ইংলিশ এ . কেউ আবার ছুটেছে মাদ্রাসায়। অনেক ক্ষেত্রেই কোনো গাইড ছিলনা।

এই যে সব ভিন্ন systems, ডিফারেন্ট parameters , সবই দায়ী 'জেনারেশন গ্যাপ' এর . আপনার দুনিয়ায় যার নাম অভদ্রতা তা আমার চেয়ে অনেক বয়েসে ছোট কারো দুনিয়ায় হয়ত না . কারণ তার স্কুল timing, exam syllabus বা তার বেড়ে উঠা কোনটাই আপনার সাথে মিল নাই। আপনি GLOBE বলতে হয়ত বুঝেন Globe টেস্ট Paper আর সে হয়ত বুঝে Globe ইস synonymous to the World . Tablet বললে আপনি antacid plus নিয়ে ছুটবেন আর ওরা ছুটবে Android or with some other tablet devices .

এই লিখার বিষয় এগুলা না বিষয় টা একটু অন্যখানে।

একটু খেয়াল করে দেখেন আপনার Facebook friend লিস্ট এ কারা আছে। আপনার বড় ভাই, ছোটভাই, মামা, মামী, আঙ্কেল , aunty থেকে শুরু করে আপনার বন্ধুরা সবাই . আপনার সব ভালো লাগার বা ভালো না লাগার মানুষেরা। সবাই এক সাথে একই দেয়ালে, একি প্লাটফর্ম এ। সবার সিলেবাস একই।সবার দুনিয়া একটাই। আপনার wall দেখতে যেমন ঠিক তেমনি আপানর পারার দুষ্ট ছেলের।

এই সুযোগটা কাজে লাগান। এই সুযোগটা বেশি দিন থাকবেনা বাংলাদেশ এ . একটা সময় ছোটরা দুরে সরবে Facebook থেকে for there own privacy . This is already happening in developed world .

তাই এই common platform টা ভাঙার আগেই Start inspiring generation. পোস্ট বা কমেন্ট করার আগে চিন্তা করেন Audience কারা . আপনার without thinking post affect them . কারণ আপনাকে হয়ত সে Smart ভাবে।তাই আপনার পোস্ট কে গাইড মানে।আপনার adult jokes or কমেন্ট এ আপনার ছোট বোনটিও কিন্তু হাসে।think about it .

রাজনীতিবিদদের নিয়ে বা ধর্ম ব্যবসায়ি নিয়েতো অনেকদিন ছিলেন।
এবার ignore করেন . আপনার আমার post এ কিচ্ছু যায় আসেনা তাদের। They are working hard for there profitable business , why are you clapping ?

Share something that will act as a guide. আপনি CTG বসে কিছু share করল দিনাজপুরের ছোট যে facebook use করে সেও দেখবে।Positve কিছু share করুন to motivate. আপনার লিস্ট এর বয়সে ছোট ফ্রেন্ড কে appreciate করুন for his /her achievement . তাকে ইনবক্স করুন টিপস ফর success অর reasons for your failure. তারাই পারবে দেশ বদলাতে যদি আপনি তাকে inspire করেন। নাহয় সে বড় হবে আপনার আর আমার মত unproductive হয়ে। PLEASE think twice before you post, cross check the source .

০ Likes ৩ Comments ০ Share ৩৬৪ Views

Comments (3)

  • - রুদ্র আমিন

    হায় রে ভালবাসা

    বোঝে না স্বার্থ ছাড়া

    কে আপন কে পর

    দুদিনের এই দুনিয়ায়।

     

    কোলে পিঠে করে লালন

    প্রসাব পায়খানা কিংবা হাজারও জ্বালাতন

    সবই যেন সুখ তার অন্যায় অত্যাচার

    একে একে দিন পেরিয়ে আলো-আঁধার বোজদার

    স্বার্থটা আজ তাই বড় তার

    পেছন ভুলে ছারখার, দু'দিনের এই দুনিয়ায়।

     

    মনের হাজারও ক্ষোভ আপন হারিয়ে অচেতন

    সহস্র প্রশ্ন মনে একাকি বলে কথা

    সমীকরণে মিলে না ফলাফল, শুধুই প্রশ্ন থেকে যায়

    কেন ? কি কারণে এতোটা বছর বুকে পিঠে করেছি যতন।