Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

ফরাসি বুদ্ধিজীবী, ঔপন্যাসিক, প্রবন্ধকার ও সমালোচক মার্সেল প্রুস্তর ৯২তম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি


ঊনবিংশ শতাব্দীর বিখ্যাত ঔপন্যাসিক ও সমালোচক মার্সেল প্রুস্ত (Marcel Proust) ।
প্রুস্ত ছিলেন ফরাসি সাহিত্যের এক উজ্জ্বল নক্ষত্র। তিনি তাঁর ‘হারানো দিনের সন্ধানে’ নামের বিপুল আকারের উপন্যাসের জন্য তিনি বিখ্যাত ছিলেন। আজ এই সাহিত্যিকের ৯২তম মৃত্যুবার্ষিকী।১২৯২২ সালের আজকের দিনে তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুদিনে ফরাসি ঔপন্যাসিক মার্সেল প্রুস্তর প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলি।

মার্সেল প্রুস্ত (Marcel Proust) ১৮৭১ সালের ১০ জুলাই ফ্রান্সের এউটি্উল শহরে (Auteuil) এক ধনাঢ্য পরিবারে জন্মগ্রহণ করেন। তার পুরো নাম ভালেন্তিন লুই ইউজিন জর্জেস মার্সেল প্রুস্ত (Valentin Louis Georges Eugène Marcel Proust)। প্রুস্তর পিতা এডরাইন প্রুস্ত (Adrien Proust) এবং মাতা জেনি ওইল (Jeanne Weil)। প্রুস্তের বাবা ছিলেন একজন নামিদামি ডাক্তার (প্যাথলজিস্ট)। তিনিও অনেক বই লিখেছেন চিকিৎসা ও স্বাস্থ্য বিষয়ে। দুর্বল স্বাস্থ্যের কারণে প্রুস্ত প্রাতিষ্ঠানিক পড়াশোনায় বেশি দূর এগোতে পারেননি। আজীবন রোগা ছিলেন তিনি। ৯ বছর বয়সে হাঁপানি রোগে আক্রান্ত হন প্রুস্ত। এরপর তাঁর স্বাস্থ্য আর স্বাভাবিক অবস্থায় ফেরেনি। তবে অল্প বয়সেই তিনি সাহিত্যে সুনাম অর্জন করতে সক্ষম হন। ১৮৯৫ সাল থেকে কয়েক বছর তিনি কার্লাই, এমারসন ও জন রাসকিন প্রমুখ লেখকের লেখা পড়ে কাটান।পত্রপত্রিকায় সামাজিক সমস্যা ও নানা রকম অসংগতি নিয়ে কলাম লিখতেন এবং একটি সাহিত্য ম্যাগাজিনও প্রকাশ করেন তিনি।

১৯০৯ সালে রচনা শুরু করেন তাঁর সেরা গ্রন্থ ‘হারানো দিনের সন্ধানে’ (In Search of Lost Time)। যা ১৪ বছর ধরে ৭ খন্ডে প্রকাশিত হয়েছিল। সাত খণ্ডে লিখিত বইয়ের পৃষ্ঠাসংখ্যা প্রায় তিন হাজার ২০০, অনুবাদে যার সংখ্যা গিয়ে দাঁড়ায় চার হাজার ৩০০ পৃষ্ঠায়। দুই হাজারের বেশি চরিত্র আছে উপন্যাসটিতে। সমারসেট প্রুস্তের ‘হারানো দিনের সন্ধানে’ উপন্যাসটিকে বলেছেন সময়ের সেরা উপন্যাস। সাহিত্যিক গ্রাহাম গ্রিন প্রুস্তকে বিশ শতকের সেরা ঔপন্যাসিক বলে আখ্যায়িত করেছেন।

মার্সেল প্রুস্তের জীবন সম্পূর্ণরূপে বদলে যায় ১৯০০ থেকে ১৯০৫ সালের মধ্যে। এসময় তাঁর ভাই বিয়ে করে আলাদা চলে যান। বাবা মারা যান কিছুদিন পর। সবচেয়ে বড় পরিবর্তন আসে ১৯০৫ সালে তাঁর স্নেহময়ী মা মারা যাওয়ার পর। এর ধারাবাহিকতায় ১৯২২ সালের ১৮ নভেম্বর ফ্রান্সের প্যারিসে মৃত্যুবরণ করেন মার্সেল প্রুস্ত। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৫১ বছর। আজ এই সাহিত্যিকের ৯২তম মৃত্যুবার্ষিকী। মৃত্যুদিনে ফরাসি ঔপন্যাসিক মার্সেল প্রুস্তর প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলি।

০ Likes ০ Comments ০ Share ৫৩৮ Views