Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

পয়জন - ব্যান্ড

"পয়জন " আমেরিকান গ্লাম মেটাল এবং হার্ড রক ব্যান্ড দল, ৮০ থেকে ৯০ দশকের মাঝামাঝি তারা বিশাল বাণিজ্য সাফল্য লাভ করে। এ পর্যন্ত তাদের ৪৫ মিলিয়ন রেকর্ড বিশ্বব্যাপী বিক্রিত হয়েছে এবং শুধু মার্কিন যুক্তরাষ্ট্রতেই বিক্রি হয়েছে ১৫ মিলিয়ন।

পয়জন ব্যান্ড দলটি প্রতিষ্ঠিত হয় ১৯৮৩ সনে মার্কিন যুক্তরাষ্ট্র এর মেকানিকসবার্গ এর পেনসিলভানিয়াতে । দলটির প্রতিষ্ঠাতা সদস্যারা হলেন লিড ভোকালিস্ট ব্রেট মাইকেলস গিটারিস্ট ম্যাট স্মিথ বেস গিটারিস্ট ববি ড্যাল এবং ড্রামার রিক্কি রকেট । মূলত এটাই দলটির প্রধান এবং মূল লাইনআপ ছিলো।

প্রথম প্রথম দলটি নানারকম লোকাল ক্লাব গুলোতে পারফর্ম করতো এসময় তাদের ম্যানেজার ওয়েস্ট হলিউডের ক্লাব "দ্য ট্রুবাডোর " এর সাথে চুক্তিবদ্ধ হয় শো করার জন্য। এখানে তারা প্রতিটি শোর জন্য টাকা পেত। এরিমধ্যে তাদের দলীয় সদস্য গিটারিস্ট ম্যাট স্মিথ দলটির ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন হয়ে পরে তাছাড়া সে মুহূর্তে তার সন্তান হওয়াতে সে দলত্যাগ করে তার নিজ শহর পেনসিলভানিয়াতে চলে যায়।

পয়জন ব্যান্ড দলটি স্মিথের রিপ্লেসমেন্ট গিটারিস্ট খোঁজার জন্য তিন জন প্রার্থী পছন্দ করেন এদের মধ্যে ছিল বিখ্যাত গিটারিস্ট "গানস এন্ড রোজেস " দলের প্রাক্তন সদস্য "স্লাশ "। স্লাশ তখনও গানস এন্ড রোজেসে যোগদান করেননি। এছাড়া স্টিভ সিলভা "দ্য জো পেরি প্রোজেক্ট " এ কাজ করতো এবং নিউ ইয়র্কে জন্মগ্রহণকারী গিটারিস্ট সিসি ডেভিলস । অবশেষে তারা সিসি ডেভিলসকে পছন্দ করেন এবং তাদের দলের গিটারিস্ট হিসাবে নিয়োগ দেন।

১৯৮৬ সালে দলটি "এনিগমা রেকর্ডস " এর সাথে ৩০ হাজার ডলারের বিনিময়ে চুক্তিবদ্ধ হয় এবং তাদের প্রথম অ্যালবাম "লুক হোয়াট দ্য ক্যাট ড্র্যাগড ইন " ২ই অগাস্ট ১৯৮৬ সনে রিলিজ হয়। তারা ধারনা করেছিলেন অ্যালবামটিতে শুধু "ক্রাই টাফ " গানটি বিখ্যাত হবে কিন্তু অ্যালবামটি বের হওয়ার পর তাদের ধারনা বদলে যায় তাদের অন্য সিঙ্গেল "টক ডার্টি টু মি ", "আই ওয়ান্ট একশন ", "আই উডনট ফরগেট ইউ " গানগুলি দারুন জনপ্রিয় হয়ে উঠে এবং চার্টে স্থান নেয় এবং অ্যালবামটি সফলতার মুখ দেখে। এই অ্যালবামটি ছিল এনিগমা রেকর্ডসের ইতিহাসের সবচেয়ে বেশী বিক্রিত অ্যালবাম।

এরপর তারা যৌথভাবে গ্লাম রকের কিছু বিখ্যাত দল "র‍্যাট ","সিন্ড্রেলা " এবং "কোয়াইট রায়ট " দলগুলির সাথে লাইভ টুর করে। তাদের এই টুর অ্যালবামটির কপি বিশ্বব্যাপী ৪ মিলিয়ন কপির উপর বিক্রি হয়।

পয়জনের দ্বিতীয় অ্যালবাম "ওপেন আপ অ্যান্ড সে আহ " রিলিজ পায় ২১সে মে ১৯৮৮ তে। অ্যালবামটির বিশাল ব্যাবসায়িক সাফল্য অ্যালবামটিকে ইউএস চার্টের দ্বিতীয় স্থানে নিয়ে যায় এবং বিশ্বব্যাপী ৮ মিলিয়ন কপি বিক্রি হয়। "এভরি রোজ হ্যাস ইটস থর্ন " গানটি তিন সপ্তাহ ইউএস বিলবোর্ড এর শীর্ষস্থান দখল করে রাখে এছাড়া এই অ্যালবামের আরো বিখ্যাত গানগুলো হল "নাথিং বাট এ গুড টাইম ", "ফলেন এঞ্জেল " ইত্যাদি।

তাদের তৃতীয় অ্যালবাম "ফ্লেশ এন্ড ব্ল্যাড " রিলিজ পায় ২১শে জুন ১৯৯০ তে এবং বিশ্বব্যাপী ৭ মিলিয়ন কপি বিক্রি হয়। অ্যালবামটির বিখ্যাত গানগুলি হল "সামথিং টু বিলিভ ইন ","রাইড দ্য উইন্ড " ইত্যাদি।

০ Likes ০ Comments ০ Share ৫৪৫ Views

Comments (0)

  • - মোঃসরোয়ার জাহান

    বিশ্বাস নেই একে ওপরের
    তাই ভাঙে সংসার,
    মর্ডানের জৌলুসে অন্ধ সবাই
    বিবেক হারিয়ে আজ।

    khub valo laglo

    • - রুদ্র আমিন

      ধন্যবাদ সরোয়ার ভাইজান।

    - তৌফিক মাসুদ

     ভাল লাগল কবিতার কথাগুলো।