Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

রাজু আহমেদ

৮ বছর আগে

প্রেমাতোপর

নিলান্তির ঘোর যেন কিছুতেই কাটছে না । বাবা-মাকে নিয়ে রাতুলের বিদায়ের পর ২০ মিনিট অতিবাহিত হয়ে গেছে । ক্ষনে ক্ষনে নিলান্তি শুধু তার অনামিকায় রাতুলের পরিয়ে দেওয়া হিরার রিংটি দেখছে ।মূহুর্তকাল পূর্ব থেকে নিলান্তির জীবনে নতুন পরিচয় যোগ হয়েছে । আসছে ১০ ফাল্গুন নিলান্তি-রাতুলের বিবাহ হবে বলে দুই পরিবারের সিদ্ধান্ত নিয়েছে । দীর্ঘ ৫ বছরের প্রেমের পূর্ণতা পেতে আর কয়েকটি দিন মাত্র বাকি । আজ নিলান্তির চেয়ে বেশি খুশি বোধহয় এ ধরণীতে দ্বিতীয় কেউ নাই । বাসায় যতগুলো ক্যালেন্ডার ছিলো তার প্রত্যেকটির ১৫ জানুয়ারীর ঘরটি নিলান্তি নীল রং দিয়ে ইচ্ছামত আঁকিয়েছে । বিবাহ ঠিক হওয়ায় বাবা-মাকে ছেড়ে যাওয়ার কষ্ট যতটা আচ্ছন্ন করার কথা তার ছিঁটে ফোঁটাও ওকে গ্রাস করেনি । এ পরিবার থেকে ও কেবল মুক্তি খুঁজছিল । পৃথিবীর বুকে নিলান্তি সবচেয়ে বেশি ভালোবেসেছে শাহানা বেগমকে । মায়ের ভালোবাসাই নিলান্তিকে বাঁচার প্রেরণা দিয়েছে । বাবা রায়হান মির্জা যে কতভাবে নিলান্তিকে তাচ্ছিল্য করেছে তা নিলান্তি মোটেই ভোলেনি । রায়হান-শাহানার বিবাহের ৮ মাসের মাথায় নিলান্তির জন্ম হওয়ায় রায়হান মির্জা নিলান্তিকে কিছুতেই তার মেয়ে বলে মেনে নেয়নি । নিলান্তি গায়ের রং শ্যামবর্ণের হওয়ায় শাহানা বেগম অন্য কারো পাপ শ্বেতবর্ণ রায়হান মির্জার কাঁধে চাপিয়েছে বলে বারবার খোঁটা দিত । এ নিয়ে শাহানা বেগমকে কত অত্যাচার যে মুখ বুজে সহ্য করতে হয়েছে তা একমাত্র তিনি আর বিধাতা জানেন । অনেকবার আত্মহত্যার সিদ্ধান্ত নিয়েও শুধু নিলান্তির মুখের দিকে তাকিয়ে সিদ্ধান্ত বদল করেছে । মনে মনে কেবল আল্লাহকে বলেছে, আর কেউ না জানুক তুমিই তো সত্যটা জানো । মায়ের অফুরাণ ভালোবাসার পরেও বাবা-চাচা ও ফুফুদের বিমাতাসূলভ আচরণে নিলান্তিকে যেমন ক্ষনে ক্ষনে কষ্ট পেতে হয়েছে তেমনি অবজ্ঞা পেতে হয়েছে সহপাঠীদের কাছ থেকেও । ক্লাসের মধ্যে অন্যতম মেধাবী হওয়া সত্ত্বেও কেউ সেভাবে নিলান্তির সাথে মিশতে চায়নি । নিলান্তি ছাড়া বন্ধুদের কোন আড্ডাই জমত না অথচ যখন আড্ডা জমে যেত তখন নিলান্তির আর কোন মূল্য থাকত না । তবুও নিলান্তি সব মেনে নিয়েছে এবং বন্ধুদের সাথে সর্বোচ্চ আন্তরিকতা দেখানোর চেষ্টা করেছে । শ্যামবর্ণের হওয়ায় স্কুল কলেজের বন্ধুরা নিলান্তিকে শুধু বন্ধু ভাবলেও কেউ ভালোবাসার দৃষ্টিতে হাত প্রসারিত করেনি । তবে বিশ্ববিদ্যালয় জীবনে নিলান্তির বদ্ধ মনের বন্ধ্যাত্ব দূর করে নতুনের দোলা দিয়েছিল সেই রাতুল যার সাথে আজ বিবাহ পাকা হল   

 

 

লেখাপড়ার বাইরেও যে একটা জগৎ আছে তা নিলান্তির প্রায় অজানাই ছিল । বান্ধবীদের কাছে তাদের বহুমূখী প্রেমের অভিজ্ঞতার কথা শুনে শুনে  নিলান্তির মনও চঞ্চল হয়ে উঠত কিন্তু কেউ সে চঞ্চলতাকে মনের বাইরে প্রকাশ হতে দেয়নি । প্রেমেরে ব্যাপারে কখনো যেচে আগ্রহ দেখায়নি । জীবনের ১৮ বসন্ত পেরিয়ে বিশ্ববিদ্যালয়ের আঙিনায় পা দেওয়ার পর নোট নেওয়ার সূত্রে পরিচয় হয় দুই-ব্যাচ সিনিয়র রাতুলের সাথে । মেধাবী ছাত্র হিসেবে সর্বত্র রাতুলের জয়জয়কার । সব মেয়েরা রাতুল শুনতেই অজ্ঞান । রাতুলের সাথে সখ্যতা গড়তে, সময় কাটাতে উম্মূখ সবাই । নিজেকে গুটানো স্বভাবের ছেলে রাতুল যতটা পারে মেয়েদের এড়িয়ে চলতে চেষ্টা করে তবুও বন্ধুত্বের খাতিরে অনেক সময় ক্যাম্পাসে আড্ডায় অংশগ্রহন করতে হয় । চুপচাপ স্বভাবের জুনিয়র নিলান্তির সাথে রাতুলের পরিচয় হওয়ার সুযোগই ছিল না যদি নিলান্তির বান্ধবী শ্রেয়া সেমিনারের মধ্যে অসুস্থ হয় পড়ত । সেদিন ক্লাসের বিরতিতে শ্রেয়া ও নিলান্তি সেমিনারে বসে পূর্বের পাঠ মিলাচ্ছিল । অল্পদূরেই রাতুল তার সহপাঠীদের সাথে কথা বলছিল । হঠাৎ শ্রেয়া মারাত্মক অসূস্থ হয়ে পড়লে সোরগোলের সৃষ্টি হয় । কিছুসময় পার হলেও যখন শ্রেয়া সুস্থ হচ্ছিলনা তখন নিলান্তি শ্রেয়াকে হাসপাতালে নেওয়ার কথায় জানায় । নিলান্তিদের ব্যাচের কোন ছাত্র সেমিনারে উপস্থিত না থাকায় রাতুল নিলান্তির সাথে শ্রেয়াকে নিয়ে হাসপাতালে যায় এবং চিকিৎসার ব্যবস্থা করায় । এ পরিচয়ের সূত্রে পরবর্তীতে টুকটাক কথা হতে থাকে তবে তা স্বাভাবিক ছিল । অল্পদিনের ব্যবধানেই নিলান্তির নম্র ও মার্জিত ব্যবহার রাতুলের মনে দাগ কাটতে শুরু করে এবং তারা বন্ধুত্বের সম্পর্কে জড়িয়ে যায় । নোট আদান-প্রদান এবং ক্ষনিকের আড্ডায় রাতুল নিলান্তির প্রতি দূর্বলতা অনুভব করে । প্রথম দিকে রাতুল তার স্বাভাবিক অবস্থা ধরে রাখতে পারলেও ধীরে ধীরে ভালোবাসার মাত্রা বৃদ্ধি পেতে থাকে । অন্যদিকে নিলান্তিও রাতুলের আচার-ব্যবহারে মুগ্ধ তবে বন্ধুত্বের সম্পর্ক নষ্ট হওয়ার ভয় এবং গায়ের রঙের কারনে রাতুলকে নিয়ে স্বপ্ন আঁকাকে দুঃস্বপ্ন মনে করত । দিনে দিনে রাতুলে অসহ্য যন্ত্রনা অনুভব করায় একদিন সাহস করে নিলান্তিকে মনের কথা বলে দেয় । রাতুলের কথা শুনে নিলান্তির মনে হচ্ছিল স্বপ্নের শ্লোগান শুনছে তবুও চোখ-মুখ শক্ত ও স্বাভাবিক রেখে নিলান্তি রাতুলকে পাশ কাটিয়ে চলে যায় । নিলান্তির কঠোরতায় রাতুল ভয় পায় এবং বাসায় গিয়ে ক্ষমা প্রার্থণা করে ক্ষুদে বার্তা পাঠায় । ফিরতি বার্তায় নিলান্তি জানায়, ক্ষমা গ্রহনযোগ্য নয় বরং অপরাধের জন্য মারাত্মক শাস্তি পেতে হবে । রাতুল আরও ভরকে যায় তবে পরের ক্লাসে নিলান্তির স্বাভাবিকতা ও হাসিমাখা মুখ দেখে যে সম্পর্কের শুরু হয়েছিল তাতে কখনো ভাটি লাগেনি । রাতুলের পছন্দ দেখে বন্ধুরা টিটকারী করলেও তাতে রাতুল কোন প্রতিক্রিয়া দেখায় নি কিংবা নিলান্তির বান্ধবীরা রাতুলকে না পেয়ে নিলান্তিকে মনে মনে হিংসা করলেও তাতে রাতুল এবং নিলান্তি কোনদিন ভ্রুক্ষেপ করেনি । চিনাবাদাম, ফুচকা আর মামা হালিমের স্বাদেই অবিরাম চলেছে ওদের প্রেমের গল্প আর রঙিন স্বপ্নের বুনুনি ।   

 

বিশ্ববিদ্যালয় জীবনের শুরুতে মনে যে প্রেম দাঁনা বেঁধেছিল তা সময়ের পরিবর্তনে পাঁচটি বসন্ত যে কখন পার করেছে তা নিলান্তি টের পায়নি । রাতুলের চেয়ে নিলান্তিদের আর্থিক অবস্থা খারাপ হওয়ায় রাতুলের বাবা ব্যতীত পরিবারের অন্যান্য সদস্যরা নিলান্তিকে বউ করতে ঘোর আপত্তি জানিয়েছিল । মেয়েপক্ষ সামাজিক অবস্থানের তুলনায় পিছিয়ে এটা বড় বাঁধা ছিল না কিন্তু পাত্রীর অবয়ব যে শ্যামলা এখানেই ছিল রাতুলের মায়ের আপত্তি । রাতুলের মা নিজেও শ্যামবর্ণের অথচ আরেকটি শ্যামবর্ণের মেয়েকে পছন্দ করতে কিসের আপত্তি তার রহস্য নিয়ে রাতুলের মধ্যে প্রচন্ড বিস্ময় ছিল কিন্তু মায়ের সাথে কোনদিন উচ্চবাচ্য করেনি । রাতুলে বাবার কাছে রাতুল ছিল তার পৃথিবী সুতরাং রাতুলের পছন্দে আস্থা রেখে বিনাবাক্যে নিলান্তিকে বউ করতে রাজি হওয়ায় রাতুলের মায়ের দ্বিমত ধোপে টেকেনি । তবে বিভিন্ন আচণের মাধ্যমে তিনি বুঝাতে চেষ্টা করেছেন নিলান্তিকে পুত্রবধু হিসেবে মন থেকে তিনি মেনে নিতে পারবেন না । তবুও স্পষ্টত স্বামী-সন্তানের অসোন্তষের কারণ তিনি হতে চাননি।

 

 

বিয়ের আর মাত্র তিনদিন বাকি । উভয় পরিবারে সাজসাজ রব । রাতুলের বাবা মায়ের যেমন রাতুল একমাত্র সন্তান তেমনি নিলান্তির পরিবারের নিলান্তি বড় মেয়ে । যদিও রায়হান মির্জা স্পষ্ট জানিয়ে দিয়েছেন তিনি মেয়ের বিয়েতে অতিরিক্ত খরচ করতে পারবেন না কারণ তার আরও দুটি মেয়ে রয়েছে । তবুও নিলান্তির দুই মামা শাহানা বেগমকে অভয় দিয়ে বলেছেন নিলান্তির বিয়েতে যত খরচ হয় তা যদি রায়হান মির্জা বহন না করেন তবুও কিছুই আটকে থাকবে না । মানসিকভাবে প্রস্তুতি গ্রহন ও বন্ধু-বান্ধবীদের নিমন্ত্রন দিতে রাতুল-নিলান্তিও ব্যস্ত সময় পার করছে । শত ব্যবস্থার মধ্যেও রাতুলের একান্ত ইচ্ছা বিবাহের আগের দিন নিলান্তির সাথে কিছু সময় ঘুরে কাটাবে । পূর্ব-পরিকল্পনা অনুযায়ী বিবাহের আগের দিন রাতুল নিলান্তিকে নিয়ে দীর্ঘ সময় ঘুরতে বেড়িয়েছে । নিলান্তির মা বারবার ফোন দিয়ে বেশি সময় বাইরে না থাকার আদেশ দিলেও তা কেউ কানে তোলে নি । জীবনের পরম আনন্দের স্বাক্ষীকে ওরা যতটা সম্ভব দীর্ঘস্থায়ী করতে চায় । রাতুল নিলান্তিকে জুয়েলারির দোকানে নিয়ে একজোড়া স্বর্ণের কানের দূল কিনে দিতে দিতে দুষ্টামির স্বরে মৃদু সুরে বলেছে, বাসর রাতে কিন্তু ঘুমাতে দেব না; আগেই ঘুমিয়ে রেখো । নিলান্তি খোঁচা দিয়ে বলল, থামো তো ! মানুষে শুনলে কি বলবে ? বেড়ানো শেষে দু’জনেই রিকশায় নিলান্তিদের বাসায় ফিরছিল । নিলান্তি বারবার জানিয়েছে সে একাই বাসায় যেতে পারবে কিন্তু রাতুল কোন অবস্থাতেই নিলান্তিকে বাসায় পৌঁছে না দিয়ে তার বাসায় যাবে না বলে গো ধরেছে । মুখে এক যাওয়ার কথা বললেও নিলান্তি মনেপ্রাণে চাচ্ছিল যাতে রাতুল তার সঙ্গী হয় । রাতুলের পাশে বসে নিলান্তি রঙিন স্বপ্ন বুনতে বুনতে বাসায় ফিরছিল । হঠাৎ তারা রিকাশার অদূরে রাস্তায় কিছু মানুষের ধাওয়া-পাল্টা ধাওয়া দেখতে পেল । রাতুল রিকশাওয়ালাকে দ্রুত রিকশা অন্যদিকে ঘোরাতে নির্দেশ দিলেও শেষ রক্ষা হয়নি । প্রতিপক্ষকে লক্ষ্য করে অপর পক্ষের ছোড়া দিকভ্রষ্ট ইটের খন্ড রাতুলের মাথায় আঘাত করে নিমিষেই রাতুলকে অজ্ঞান করে দেয়  । এ দৃশ্য দেখে নিলান্তিও বাকরুদ্ধ । মনে হচ্ছিল নিলান্তির ধর থেকে প্রাণ বেড়িয়ে যাচ্ছে । আঘাতপ্রাপ্ত রাতুল রাস্তায় লুটিয়ে । ফিনকি দিয়ে লাল রক্ত নহর হয়ে এদিকে সেদিক ছুটছে । নিলান্তির ‍চিৎকারে কিছু মানুষ মানুষ এগিয়ে এসে রাতুলকে হাসপাতালে নিতে সাহায্য করল । ডাক্তার দীর্ঘ পরীক্ষা নিরীক্ষার পর জানালেন, রাতুল বেঁচে নাই । এ খবর শুনে নিলান্তির মুখ থেকে একবার মাত্র রাতুল বলে চিৎকার বেরিয়ে যে স্তব্ধ হয়েছে আর কোন কথা মুখ ফুটে বের হয়নি । অন্যের মুখের দিকে ফ্যাল ফ্যাল করে তাকিয়ে থাকা ছাড়া নিলান্তির আর কোন ক্ষমতা অবশিষ্ট নাই । উদাস দুটি চোখ সর্বত্র রাতুলের মুখ খুঁজে বেড়ায় । বাসর রাতে জেগে থাকার প্রতিশ্রুতি শুধু চোখের জল ঝড়ায় ।

 

রাজু আহমদে ।

facebook.com/raju69mathbaria/    

০ Likes ০ Comments ০ Share ৩৩০ Views

Comments (0)

  • - আলমগীর সরকার লিটন

    বেশ অনবদ্য কবিতা

    শুভ কামনা ---------

    • - সেলফি কুলফি

      ধন্যবাদ আপনাকে।

    - রিফাত উল্লাহ

    ভালো লিখেছেন ভাই সেলফি।

    • - সেলফি কুলফি

      ধন্যবাদ, খাবেন নাকি একটা কুলফি?emoticons

    - টি.আই.সরকার (তৌহিদ)

    শক্তিধরের মাথায় ছাতা
    গরীব মারা ফাঁদ পাতা
    কেন এলে হে স্বাধীনতা

    চমৎকার ! শুভ কামনা ! emoticons

    • - সেলফি কুলফি

      আপনার অনুভূতি অনেক ভালো লাগা এনে দিলো ভাই। আপনার জন্যও শুভকামনা রইলো।emoticons

    Load more comments...