Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

প্রবাসী একজন

৯ বছর আগে

প্রবাসে ঈদ

প্রবাসে সাপ্তাহিক কার্যদিবসগুলোতে সাধারণত কারোরই যে ফুসরত থাকে না, এটা প্রবাসী প্রত্যেকেরই জানা। আর এজন্য কখনো যদি সেই কার্যদিবসে ঈদের দিনটি পড়ে যায়, তবে অনেক মুসলমান ভাইবোনকেই কোনরকমে ভোরে ঈদের নামাজ শেষ করে ছুটে চলে যেতে হয় কর্মক্ষেত্রে। অনেকের ক্ষেত্রে হয়তো সেই সুযোগটাও ঘটে না। আর তাইতো ঈদ উদযাপনটি অনেক সময়ই হয়ে পড়ে উইকেন্ড নির্ভর – অর্থাৎ শনি অথবা রবিবার – সাপ্তাহিক ছুটির দিনগুলোতে।

অনেককেই তাঁদের প্রিয়জন ও আত্মীয়স্বজনদেরকে নিমন্ত্রণ করতে হয়েছে পরবর্তী শুক্রবার রাত থেকে শুরু করে পুরো উইকেন্ড জুড়ে। ব্যবস্থাটি অনেকেরই মনঃপুত। শুধু ঈদের দিনেই অসংখ্য নিমন্ত্রণের হাত থেকে রেহাই পাওয়া যায় বলেও অনেকেরই পছন্দ এটা।

ঈদের দিনের পরিবর্তে অন্যদিনে এধরণের আয়োজনের অনুভূতি জিজ্ঞেস করলে অনেকেই বলেন, ‘অবশ্যই চমৎকার অনুভূতি। এই যে কুড়ি ধরনের খাবার আজ পরিবেশন করতে পেরেছি, ঈদের দিন হলে তা উপভোগ করা সব অতিথিদের পক্ষে সম্ভব হতো না। তাই এ ধরণের আয়োজনে আমার মনে হয়েছে খেয়েও তৃপ্তি আর সেই সাথে সাথে খাওয়াতে পেরেও তৃপ্তি’। 

প্রবাসে ঈদ উদযাপনের এই ধরনটি যথার্থ বলে অনেকেরই অভিমত। সত্যিই তাই, সুযোগ ও সুবিধা অনুযায়ী অনেক সময়ই সর্বোচ্চ আত্মতৃপ্তি লাভের আশায় বিশেষ দিনগুলো উদযাপনের ক্ষনের প্রয়োজনীয় পরিবর্তন সাধনে আপত্তি থাকার কথা না কারোরই। 

০ Likes ০ Comments ০ Share ৪৭৯ Views

Comments (0)

  • - মোঃসরোয়ার জাহান

     

    ফারজানা মৌরি আপু,অনেক ধন্যবাদ তোমাকে অনেক গুরুত্বপূর্ন বিষয় নিয়ে লেখার জন্যা।শুভ কামনা রইল ভালো থেকো সবটা সময়।

    - মোঃসরোয়ার জাহান

    কেমন আছেন? সাহিত্য প্রতিযোগিতাবর্ষার গল্প কবিতা২০১৪ ,বিভাগ-- কবিতা আমার কবিতা …..'দুইটি নৈর্ব্যক্তিক নূপুর’ .....নির্বাচিত হয়েছে ভোটের জন্য যদি আমার কবিতা আপনাদে ভালো লাগে কিম্বা ভোট পাবার যোগ্য হয় তবে আপনার মূল্য বান ভোট চাইভালো থাকবেন শুভ কামনা রইল http://www.nokkhotro.com/post/140379-097653-ac2680-152ca0-.16629-481