Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

ফেরদৌসী বেগম

১০ বছর আগে

নিঃশ্বার্থ ভালবাসা !!

আমি বাতাস ---
আমি উচ্ছল ও চঞ্চল হয়ে চলি, তখন কোন সুন্দরী নারীর শাড়ির আঁচল উড়িয়ে নিয়ে যাই, কিংবা কোন ললনার বুকের কাপড় ফেলে দিয়ে যাই, কিংবা কোনো মিষ্টি মেয়ের মুখে আদরের পরশ দিয়ে তার ঘন কালো লম্বা মেঘ বরণ চুলকে এলোমেলো করে উড়িয়ে দিয়ে যাই। কোনো বড় গাছের ছায়ায় অপেক্ষ্যমান কোনো পথিককে ও আমার পরশ দিতে আমি ভুলি না। আমি ভুলি না আমার পরশ দিতে সেই বৃদ্ধাদের যারা বসে আছে বাড়ির ঘাটায় আমার অপেক্ষায়, কিংবা ভুলি না ঐ চাষীদের যারা বসে আছে আমার জন্য ঐ রাস্তার পাশে কোন গাছের নিচে। ঐ যে ছাদের উপর অপেক্ষ্যমান সেই ছেলেমেয়েদের ও বিন্দুমাত্র কার্পন্য করি না সবাইকে আমার পরশ দিতে। কিন্তু আমি তো চাই না তার প্রতিদানে কিছু বরং আমার সমস্ত পরশ আমি বিলিয়ে দিই সবার মাঝে নিঃশ্বার্থ ভালবাসায়।

আমি চন্দ্র  ----
আমি আমার সাদা ফকফকে মোলায়েম আলোর সৌন্দর্য্য ছড়িয়ে দেই পৃথিবীর আনাচে কানাচে সমস্ত জায়গায়। আমি যখন রাতে আলো হয়ে আসি তখন, কোন স্বামী তার স্ত্রীকে বলে "ওগো দেখো দেখো কি সুন্দর চাঁদের আলো," কিংবা কোনো স্ত্রী তার স্বামীকে বলে "চলনা এই সুন্দর আলোতে বেরিয়ে আসি বাহিরে," কিংবা কোনো প্রেমিক প্রেমিকা বাড়ির ছাদের উপর বসে আমার আলোর পরশ নিয়ে প্রেমালাপ করে, কিংবা কোনো কবি আমার আলোর পরশ নিয়ে কতো কবিতা লিখে, কিংবা কোনো হতাশা গ্রস্ত পথিক খোলা আকাশের নিচে শুয়ে বসে আমার আলোর পরশ নিয়ে বলে তাদের সব কষ্টের কথা। সবাই আমাকে প্রাণ ভরে দেখতে চায়, তাই তো আমি ছড়িয়ে দেই আমার সেই সৌন্দর্য্য সবার মাঝে। আমি তো চাই না কারোর কাছ থেকে কোন কিছু বরং আমার সমস্ত সৌন্দর্য্য বিলিয়ে দেই সবার মাঝে নিঃশ্বার্থ ভালবাসায়।

আমি মাটি ----
আমি আমার সমস্ত মমতা দিয়ে আমার এই বিশাল বুকটাকে পেতে রেখেছি সবার জন্য। তোমরা সবাই আমার বুকের উপর হাটো, চলো, ঘর বাধো, বড় বড় বিল্ডিং বানাও, খনন করে পুকুর বানাও, আমার বুকে কুপিয়ে কুপিয়ে ফসল ফলাও, গাছ লাগাও। আমি মুখ বন্ধ করে সব কিছু সহ্য করে থাকি। কোথায় আমি তো কোন প্রতিবাদ করি না বরং সব কষ্ট যন্ত্রনা ভুলে গিয়ে আমার এই বিশাল বুকটাকে সবার জন্য পেতে রেখেছি নিঃশ্বার্থ ভালবাসায়।

আমি আকাশ ----
আমি বিশাল নীলের প্রলেপ, প্রশস্ত এবং মহান। আমার বিশাল নীল প্রলেপের সৌন্দর্য্যে মুগ্ধ হয় সাধারণ মানুষেরা, আর ভাবুকরা মগ্ন হয়ে যায় হাজারো ভাবনায়, মুগ্ধ হয়ে কবিরা লিখে কত কবিতা। প্রেমিক প্রেমিকোর ভালবাসা হয় মহান আমার সংস্পর্শে এসে এবং মানুষের মন হয় প্রশস্ত। কিন্তু আমি কোনো কৃপনতা করি না বরং আমি আমার বিশালতা, প্রশস্ততা, মহানতা বিলিয়ে দেই সবার মাঝে নিঃশ্বার্থ ভালবাসায়।

আমি সত্যিকারের ভালবাসা ---
আমার মাঝে নেই কোন কৃত্রিমতা, মিথ্যা, অনাচার কিংবা অস্লিলতা। আমি তাদের মাঝে থাকি যারা আমাকে সত্যিকার ভাবে চায় কিংবা যারা মিথ্যেবাদী নয় কিংবা যারা প্রতারক নয়। আমি তেমন ভালবাসা যেমনটি মা তার সন্তানদের ভালবাসে, কিংবা একজন দেশপ্রেমিক তার দেশকে যেমন ভালবাসে কিংবা লাইলী মজনু যেমনটি ভালবেসেছিল একে অপরকে। কিন্তু আমি তো কোনো কার্পণ্য বা নিরাশান্বিত করি না কাউকে বরং যারা সত্যিকার অর্থে অকৃতিম, শালীন ও প্রতারণাহীন ভালবাসা চায় আমি তাদের মাঝে বিলিয়ে দেই আমার নিঃশ্বার্থ ভালবাসায়।

আর তাইতো ----
বাতাস, চন্দ্র্র, মাটি, আকাশ ও সত্যিকারের ভালবাসা আমরা সবাই নিঃশবার্থ ভালবাসা। আমাদের মাঝে কোনো প্রতিবাধ বা কোনো প্রতিদানের বালাই নেই, নেই কোনো কৃপণতা বা কৃত্রিমতা। আমরা আজীবন ছিলাম, আছি এবং থাকব সবার মাঝে যত দিন না পৃথিবীর অস্তিত্ব থাকে। আমরা তোমাদের মাঝে আমাদের অফুরন্ত ভালবাসা বিলিয়ে যাব অনন্তহীন নিঃশ্বার্থ ভালবাসায়।

০ Likes ১৭ Comments ০ Share ১১৮৫ Views

Comments (17)

  • - নীল সাধু

    স্বাগতম নক্ষত্র ব্লগে।

    • - ইখতামিন

       

      অসংখ্য ধন্যবাদ নীল দা

    - ছাইফুল হুদা ছিদ্দিকী

    আপনিও ভাল থাকুন।

    • - ইখতামিন

      অজস্র ধন্যবাদ আপনাকে ছাইফুল হুদা

    - লুৎফুর রহমান পাশা

    স্বাগতম বন্ধু। শুরু হোক পথচলা।

    • - ইখতামিন

       

      আপনাকেও আমার ব্লগে স্বাগতম.. ভালো থাকুন :)

    Load more comments...