Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

নাজনীন পলি

১০ বছর আগে

নারী হয়ে ওঠা ভ্রূণের গল্প

                               অনুগল্প : নারী হয়ে ওঠা ভ্রূণের গল্প

                                   লেখক : নাজনীন পলি

ভীষণ ক্লান্ত লাগছে । মাঝে মাঝে মনে হয় আর কত , কত দিনই তো  হল এ পৃথিবীর বুক থেকে আলো হাওয়া নিয়ে বেঁচে থাকা ।চলে যাওয়াটা খুব কি কঠিন ? না ; কতোগুলো ঘুমের ট্যাবলেট খেয়ে নিলেই চলে ।এর থেকে শান্তির চলে যাওয়া আর নেই ।ফানের সাথে ওড়না ঝুলিয়ে বিদায় নেয়ার দৃশ্য বহুবার দেখেছি টিভি তে অথবা ছাদ থেকে লাফিয়ে পড়া ।খবরের কাগজ গুলোর কমন খবর গায়ে আগুন ধরিয়ে গৃহ বধূ হত্যা , স্বামী পলাতক। পৃথিবী কে বিদায় জানাতে এমন কিছু ও করা যায় ।কিন্তু না পৃথিবীর মায়া কিছুতেই ছাড়তে পারি না । এভাবে হেরে যাওয়ার কি মানে হয় ?

আমার যেদিন জন্ম হল সেদিন কারো মুখেই হাসি ছিল না পরপর তিন মেয়ে , তাই আমাকে পৃথিবীতে আসার জন্য কেউ অভিনন্দন জানাইনি ।মার মুখে শুনেছি আব্বা নাকি শিশু সন্তান টিকে মেরে ফেলতে চেয়েছিলেন।এখনকার দিন হলে নিশ্চিত সেই ভ্রূণটির আর নারী হয়ে ওঠা হত না । আধুনিক চিকিৎসা বিজ্ঞান শিশু জন্মের আগেই জানিয়ে দেয় সে মেয়ে না ছেলে । তাই অনায়াসেই হত্যা করা যায় ভ্রূণটিকে । ভ্রুন হত্যার দায়ে কারো ফাঁসিহয়েছে কিনা আমার জানা নাই।

খুব হাবিজাবি চিন্তা মাথাই আসছে । সৃষ্টিকর্তার উপর ভীষণ অভিমান হচ্ছে , সেই ভ্রূণটিকে যদি নারীই বানাবে তবে কেন ফর্সা বানালে না । পাত্র পক্ষের সামনে নিজেকে প্রদর্শিত করতে করতে আমি ক্লান্ত ।রঙ মেখে সং সাজার পক্ষে আমি কখনই ছিলাম না। টিভি তে ফেয়ার অ্যান্ড লাভলি বিজ্ঞাপন দেখলে মনে হয় সব সমস্যার সমাধানই ক্রিম ।সত্যিই কি ক্রিম দিয়ে সমস্যা মেটে ? কি জানি !

কত ধরনের পুরুষ যে আছে সেটা পাত্রপক্ষের সামনে ইন্টার্ভিউদিতে যেয়ে বুঝেছি ।কারো আগ্রহ আমার শরীরের প্রতি আর কারো বা আমার চাকরির । আমার সত্ত্বাটার উপর কেন কারো আগ্রহ জন্মে না !

ছোট বেলায় দাদির কাছে রাজকুমারের গল্প শুনতাম আর স্বপ্ন দেখতাম আমি রাজকুমারী , কোন এক রাজকুমার পঙ্খীরাজ ঘোড়ায়  চড়ে আসবে আমাকে উড়িয়ে নিয়ে যাবে তার রাজ্যে ; ভালোবাসার বন্ধনে করবে আবদ্ধ। কিন্তু আমার সে রাজকুমার আর আসেনা । চলতি পথে শুধুই রাক্ষস আর রাক্ষস । রাক্ষসের হাত থেকে বাঁচতে ছুটে চলেছি ।শুধু ছুটছি তো ছুটছিই  কোথায়রাজকুমার ? রাজকুমার আমার স্বপ্নের  রাজকুমার আসো  আমাকে বাঁচাও ।

গল্পের রাক্ষসের ইয়া বড় নখ, শিং , দাঁত থাকে । বাস্তবের  রাক্ষসেরা কী ভদ্র কী  সুন্দর তাদের বেসভুসা দেখলে বুঝাই  যাই না এরা রাজকুমার , না রাক্ষস ! তাই নারীকে পদে পদে হতে হচ্ছে প্রতারিত ।

প্রতীক্ষা করতে করতে একদিন আমি ও এক রাজকুমারের দেখা পেয়েছিলাম । কী  যে ভাললাগার ছিল প্রতিটি মুহূর্ত ! একটুখানি স্পর্শ এনে দিত স্বর্গ সুখ । মনে হতো প্রকৃতির সকল আয়োজন যেন শুধুই আমাদের দুজনের জন্য।  ভাললাগা আর ভালবাসাই ভেসে বেড়াতাম দুজন ।পৃথিবীর কাছে আর কিছুই চাওয়ার ছিল না তোমাকে ছাড়া ।

কিন্তু নারীর কপালে সুখ সইলোনা । শুনেছি নারীরা নাকি মায়াবিনীহয় । কৈ আমি তো তোমাকে মায়াতে বাঁধতে পারিনি ।তুমি মধুকর হয়ে মধু নিয়ে চলে গেছো অন্য মধুর খোঁজে । তোমরা পুরুষেরা এক এক জন জাদুকর তোমাদের জাদুতে বশ কর নারীকে আর মধু নিয়ে চলে যাও অন্য নারীর খোঁজে । কে বেশি উত্তম বলতে পারো রাক্ষস;  না তুমি রাজকুমার ?

হতাশা ও ক্লান্তিকে সঙ্গী করে খুড়িয়ে খুড়িয়ে চলতে থাকি । নিকষ কালো অন্ধকার বিদীর্ণ করে নতুন সূর্য উঠে । প্রতিটি ভোর কানে কানে বলে যায় স্বপ্ন দেখতে । বলে যায় তুমি তো সেই নারী যে কারো প্রেয়সী , যাকে পাওয়ার জন্য পুরুষ রাখে জীবন বাজি । তুমি মা , তুমি সকলের গর্ভধারিণী জননী । এভাবেই আমরা নারীরা এগিয়ে চলি নতুন প্রাণ শক্তিতে ।

**** এই গল্পটা আমার লেখা প্রথম গল্প , একবার ফেসবুকে লেখাটা শেয়ার করেছিলাম । বন্ধুরা বলেছিল ভালোই তো লেখ , নিয়মিত লেখ না কেন সেই থেকে লেখা শুরু । জানিনা এটা কোন গল্প হয়েছে কিনা । পাঠকের মন্তব্য পেলে ভালো লাগবে ।

 

 

 

 

 

০ Likes ২১ Comments ০ Share ৭৫৫ Views

Comments (21)

  • - লুৎফুর রহমান পাশা

    নিজ দেশের সমর্থক খারাপ হইলেও ভালো। ইমরান খান তারে নির্দোস মনে করতেই পারেন। তিনি আর কতটুকু জানেন।

    • - বাংলা নিউজ

      পাকিস্তান তারে ভালমতই চিনেছে। 

    - তাহমিদুর রহমান

    এককালে তো উনি অনেকেরই ফেভারিট ছিলেন। এখন বুঝুন!

    • - বাংলা নিউজ

      জ্বি 

    - মোজাম্মেল কবির

    এই সব বক্তব্য আমাদের গুরুত্ব দেয়া উচিৎ না...

    • - বাংলা নিউজ

      ঠিক। 

    Load more comments...