Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

নক্ষত্র ব্লগ এবং ব্লগারদেরকে শুভেচ্ছা

এত বৃহৎ একটি দেশ হয়েও প্রতিবেশী ভারত বাংলাদেশের মতো এমন একটি ব্লগসাম্রাজ্য গড়ে তুলতে পারে নি। স্বদেশের সহব্লগারদেরকে স্যালুট জানাই। বাঙলা ভাষায় যেখানে একেকটি ব্লগ একেকটি দিগন্ত, নক্ষত্র ব্লগ সেখানে অনেক আশার আলো ছড়িয়েছে। অল্পদিনেই প্রাণবন্ত হয়ে ওঠেছে্ নক্ষত্র ব্লগ। ব্লগবন্ধুদের নাম ও লেখা দেখে আমি নিজেও ভেতর থেকে উচ্ছ্বসিত, যদিও তা প্রকাশ করার ফুরসত পাচ্ছি না। ব্যস্ততা বেড়ে যাবার কারণে নতুন কিছু লেখা হচ্ছে না, পুরাতন লেখা দিতেও স্বস্তি পাই না, কারণ এখানকার প্রায় সকল ব্লগারই আমার পরিচিত এবং সুহৃদ। তাদেরকে কীভাবে ঠকাই! শুধুই শুভেচ্ছা জানাবার জন্য আজকের এই লেখা।

 

সময় দিয়ে অভিজ্ঞতাকে পরিমাপ করার দিন শেষ, কারণ তথ্য প্রযুক্তির এযুগে অভিজ্ঞতা এখন স্থানান্তরযোগ্য! সকলের অভিজ্ঞতাকে সমন্বয় করে মুহূর্তেই দশ বছরের অভিজ্ঞতাকে প্রদর্শন করা যায়। নক্ষত্র ব্লগের ইন্টারফেইস এবং বিভিন্ন ইন্টারএকটিভ ফিচার দেখে ধরেই নেওয়া যায়, ব্লগটি সকল প্রচলিত ব্লগের অভিজ্ঞতার নির্যাসকে একসূত্রে গেঁথেছে। স্বাভাবিক নিয়মে ‘লেটেস্ট প্রযুক্তি’ সবসময়ই অধিক আকর্ষণীয় এবং তুলনামূলকভাবে বেশি সুবিধাজনক। নক্ষত্র এর চেয়েও বেশি আপগ্রেডেড! কমিউনিটি ব্লগের ক্রমবর্ধমান চাহিদার বিবেচনায় খুঁটিনাটি বিষয়ে আরও কিছু ডিভেলপমেন্ট করার সুযোগ আছে। প্রচলিত সকল রাজনৈতিক এবং আদর্শিক ব্লগার-পাঠককে সম্পৃক্ত করার ব্যবস্থা থাকলে একটি পাবলিক ব্লগের গ্রহণযোগ্যতা বাড়ে এবং তা টিকেও থাকে। গণমাধ্যমে প্রতিটি প্রিন্টিং এবং ইলেকট্রনিক মিডিয়া’র রয়েছে নিজ নিজ নীতিমালা এবং প্রচার কৌশল। এসব আগে থেকেই ভালোমতো নির্ধারণ করা থাকলে ব্লগের দূরদৃষ্টি এবং ভবিষ্যতমুখীতা সম্পর্কে জেনে ব্লগাররা দিকনির্দেশনা লাভ করে। আশা করছি, প্রারম্ভিক চ্যালেন্জগুলো কাটিয়ে অতি শিঘ্রই নক্ষত্র ব্লগ একটি স্বাভাবিক গতিতে উন্নীত হবে।

 

নক্ষত্র’র সাথে ঘনিষ্টভাবে জড়িত একজন ঘনিষ্ট সহব্লগার আমাকে আমন্ত্রণ করেছিলেন লন্চিং অনুষ্ঠানে। ইনি সবসময়ই আমাকে মনে রাখেন এসব অনুষ্ঠানে। কিন্তু পূর্বপরিকল্পিত একটি কর্মসূচিতে আটকা থাকার কারণে যোগ দেওয়া সম্ভব হয় নি। শুভেচ্ছা জানিয়েছি এবং ফেইসবুকের স্ট্যাটাসে নিজের অভিমতও জানিয়েছি। তথাপি ব্লগে নিবন্ধন করে নিজের লেখা দিয়ে অনুভূতি প্রকাশ না করা পর্যন্ত যেন অস্বস্তিতেই ছিলাম। এ অস্বস্তি নক্ষত্র’র প্রতি আমার শুভেচ্ছার প্রতীক হিসেবে ধরে নিতে পারেন সুহৃদ সহব্লগারগণ।

 

পাশে আছি এবং যেকোন উপায়ে পাশে থাকার চেষ্টা করবো। নক্ষত্র ব্লগের কর্তৃপক্ষ এবং সকল সহব্লগারকে আন্তরিক শুভেচ্ছা। নামের প্রতি সুবিচার করে জ্বলতে থাকুক নক্ষত্র!

২ Likes ৯ Comments ০ Share ৬১১ Views