Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

মুন জারিন আলম

৯ বছর আগে

দুইজন অমরাবতীর গল্প ( বৈজ্ঞানিক কল্পকাহিনী)

পর্ব -আট

প্রায় একসপ্তাহ হয়ে গেল এই সব যান্ত্রিক নিরাপত্তাকর্মী র হাতে বন্দী হওয়ার পর এখন পর্যন্ত তাদের সবার জীবন একইরকম ই আছে কোনধরনের পরিবর্তন হয়নি। এই নিরাপত্তাকর্মীরা শুধু তাদের অগ্নেয়াস্র হাতে ঘুরে বেড়ায়। কারো দিকে কখনো সেই অস্র তাক করেনা বা কাকেও কোনো ধরনের নির্যাতন করছেনা। সবাই স্বাধীনভাবে যে যার কাজ করছে। নিরা, ইরা, জেরমিক্স, এথেনা তারা কোনো ভয় ভীতির সম্মুখীন তো হচ্ছেনা বরং মনে হচ্ছে এরা আরো স্পেশাল ভাবে মানুষের টেক কেয়ার করছে।

আসলে এরা তো আমাদের হাতে প্রোগ্রামিং জেরমিক্স। আমরাতো মানুষের ক্ষতি করতে পারে এভাবে তাদের প্রোগ্রাম করিনি। বলছে এথেনা।

আমি তো এখন আগের চেয়ে আরো নিরাপদ বোধ করছি এথেনা আপনি কি বলেন। আমি খেতে গেলে একজন আমার টেবিল এর সামনে দাড়িয়ে যায় খাওয়ার বাড়িয়ে দেয় মায়ের মত। নিজেকে বন্দী মনে হচ্ছেনা বরং মনে হচ্ছে অনেক আদর যত্নে আছি জেরমিক্স হেসে বলে।

এখন এখান থেকে কৌশলে আমাদেরকে ওদেরকে ওদের জায়গায় ফিরিয়ে নিতে হবে। আমি ব্যক্তিগত ভাবে মনে করি যাই হোক এই রোবট গুলিকে অকেজো করে ফেলতে হবে। এরা কোনভাবে কখনো কখনো আমাদের সুন্দর শান্তিপূর্ণ জীবনের জন্য হুমকি হয়ে দাড়াচ্ছে।

এদেরকে একেবারে অকেজো করার কথা না ভেবে নুতুন করে প্রোগ্রামিং করা যায়না মহামান্য এথেনা এতক্ষণে বলল ইরা।

ঠিক বলছ ইরা আমি একইভাবে ভাবছি বলল জেরমিক্স।

সেটাতে প্রবলেম আছে জেরমিক্স বলল এথেনা। ওরা এখনো আমাদের ক্ষতি না করলেও আমাদের কে কিন্তু ওরা বন্দু মনে করছেনা। আমাদের কোনো কোথায় ওরা কিন্তু রাজি হবেনা। ওদেরকে বুঝিয়ে ল্যাব এ নিয়ে যে প্রোগ্রামিং করবে তারা আমাদের সে সুযোগ দিবেনা। আমরা তাদের ভালোর জন্য কিছু করব এটা বললে তাদের বিশ্বাস হবেনা। ওরা ভাবছে সম্ভবত মানুষ হিংস্র তাদের যে কোনো সময় ক্ষতি করবে। তারা আমাদের ক্ষতি করছেনা এটা ঠিক তবে নিজেদের নিরাপত্তায় রাখতে সবধরনের আয়োজন তারা করে রেখেছে।

নীরা চুপচাপ এককোনে বসে আছে। তার শিশুপুত্র টি চারিদিকে হামাগুড়ি দিয়ে ঘুরতে ঘুরতে সবার মনোযোগ ধরে রাখছে।একপর্যায়ে সে গিয়ে এথেনার চেয়ার এর কাছে আসল চেয়ার এর হাতল ধরে দাড়ালো তারপরে হেসে বলল ছোট দুই ফোকলা দাত বের করে
হাউ ডি
এথেনা প্রথমে অবাক পরে জোরে হেসে উঠলো এবং সবাই জোরে হেসে উঠলো হা হা করে।

এইসময় প্লীহা এসেছিল তার দরকারী মেমরি খাদ্য ষ্টোর করতে সে কিছুটা অবসন্ন বা ক্ষুধার্ত বোধ করায়। ত্রিনিদ গিয়ে তার অগ্নেয়াস্র ধরে দাড়িয়ে পড়ল তার দিকে হাসি মুখে ফোকলা দাতে আবার বলল হাউ ডি ?

এবার প্লীহা ও যান্ত্রিক ভয়েস এ হেসে ফেলল সে শিশু টিকে কোলে করে এনে নীরার কাছে এনে দিয়ে তার যান্ত্রিক এবং কড়া স্বরে বলল

ম্যাম তুমি প্রোপার কেয়ার করছনা তোমার বেবী র। এরকম অবহেলা দেখলে আমরা তাকে আমাদের কাছে নিয়ে যেতে বাধ্য হব।

নীরা তাড়াতাড়ি এসে ছেলেকে কোলে তুলে নিল অনুতাপের স্বরে বলল
অত্যন্ত দুখিত আমি আর এরকম হবেনা।

সবার দিকে তাকিয়ে প্লীহা একবার জিজ্ঞাসা করলো তোমরা সবাই ভালো আছ তো ?দেখো তোমরা সবাই যে যার মত কাজ কর। আমরা তোমাদের কোনো ক্ষতি করবনা। ভেবে দেখলাম এটা আমাদের পক্ষে সম্ভব না। মহামান্য আয়াবরকে আমরা এখানে আনছি কিছুক্ষণের মধ্যে। সবাই আমরা একসাথে বসে কিছুক্ষণ কথা বলব তারপর আমরা তোমাদের এখান থেকে চলে যাব অন্য কোনো গ্রহে যেখানে আমরা সার্ভাইব করতে পারি।তোমাদের অসুবিধা করার জন্য আমরা দুখিত।

সবাই খুশি হয়ে গেল। নিরা ইরা দুজনে মুগ্ধ হয়ে প্লীহাকে তার সৎ নির্ভেজাল সাহসী নীতিনিষ্ঠ রোবটিক নীতিমালা অনুসরণ করতে দেখে।

ত্রিনিদাদ এর ক্লোন টি এসে তার সাথে হাত মিলালো।
তুমি একজন ভালো নিরাপত্তা কর্মী মানুষ নিশ্চয় তার ভুলের জন্য অনুতপ্ত হবে তোমার কাছে তাইনা নীরা নীরার দিকে তাকিয়ে জিজ্ঞাসা করে।

নীরা তার কথার জবাব না দিয়ে প্লীহাকে বলল ধন্যবাদ। আমি ও তাই মনে করি মানুষ তোমাদের কে তোমাদের সততা কর্তব্য নিষ্ঠাকে অবশ্যই মূল্যায়ন করবে।

আমি ও তাই মনে করি সে আশা নিয়ে তাকিয়ে থাকে নীরার দিকে।

(পরবর্তীতে)

১ Likes ১০ Comments ০ Share ৪৯৫ Views

Comments (10)

  • - লুৎফুর রহমান পাশা

    এটা ভালো

     

    - চারু মান্নান

    thanks dear kobi,,,,,,