Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

মুন জারিন আলম

১০ বছর আগে

দুইজন অমরাবতীর গল্প (বিজ্ঞান কল্পকাহিনী )

পঞ্চম পর্ব

১গ্যালাক্সি এপল এনরয়েদ মহাকাশ যান এর অমরাবতী নীরা এখন সম্পূর্ণরূপে সপে দিয়েছে নিজেকে বিজ্ঞান সাধনার কাজে। ত্রিনিদাদ যে কাজ শেষ করতে পারেনি হিলিয়াম এর ক্ষুদ্রাতিক্ষুদ্র কনার কার্যকরী প্রয়োগ তা নিয়ে এখন সে কাজ শুরু করে দিয়েছে। তার ছেলে ত্রিনিদ থাকে খালামনি ইরা র হেফাজতে।তার মাথা থেকে সম্পূর্ণ রূপে তিরোহিত হয়েছে ত্রিনিদাদ এবং তার প্রেম। এমনকি সে মাঝে মাঝে তার পুত্র সন্তান টিকে ও ভুলে যায় গবেষণায় মগ্ন থাকতে থাকতে।ইরা এসে তাকে লাঞ্চ করার জন্য কয়েকবার ডাকার পর ও তার চৈতন্য আসেনা। সে ডুবে থাকে দিনরাত ত্রিনিদাদ কাজ শেষ করার লক্ষে। এটা তার জন্য এখন জীবনে র চেয়ে বেশি দরকারী হয়ে পড়েছে। মাঝে মাঝে ত্রিনিদাদ এর ক্লোন টি এসে পাশে দাড়ায় নীরার কাজের অগ্রগতি লক্ষ্য করে। মাঝে মাঝে সত্যিকার ই আক্ষরিক অর্থে অভিভূত হয়ে পড়ে এই মানবীর কাজে র দক্ষতা দেখে। সে জানেনা যে এই মানবী টি যান্ত্রিক বা তার কিছু অংশ তার ই মত। আমি সত্যি অবাক হয়ে যাই মিস নীরা তুমি কিছু জায়গায় আমাকে অতিক্রম করে যাচ্ছ। তোমার কাজের দক্ষতা , বিজ্ঞানের খুটিনাটি জিনিস লক্ষ্য করা ,লং টাইম গবেষনাগারে কাজ করা সত্যি অভূতপূর্ব। আমি সত্যি মুগ্ধ হয়ে যাচ্ছি তোমার কাজের স্পিরিট দেখে। বলল ক্লোন ত্রিনিদাদ। ধন্যবাদ নীরা সুধু আবেগহীন গলায় এটা বলল। সে এমনকি এই ক্লোনটির মুখের দিকে ও তাকায় না কেন না এ তাকে ত্রিনিদাদ এর কথা মনে করিয়ে দেয়।

২ ইরা ত্রিনিদ কে নিয়ে ঢুকলো ল্যাব। ঢুকতে গিয়ে জেরমিক্স এর সাথে ধাক্কা খেয়ে প্রায় হুমড়ি খেয়ে পড়তে গেল। তার হাতের সব কাগজ পত্র মাটিতে ছিটিয়ে পড়ল। জেরমিক্স সব কুড়িয়ে ইরা র হাতে দিয়ে বলল ব্যাপার কি ইরা তুমি আমি যেখানে যাচ্ছি সেখানে সংঘর্ষ হচ্ছে তুমি জানো আমি সবসময় অনেক ভদ্রতায় চলি কৌতুকের স্বরে বলল জেরমিক্স । সেটা জানে ইরা এবং এই কারণে জেরমিক্স পুরা মহাকাশ যান এ সবার খুব পছন্দের মানুষ। কিন্তু যতই পছন্দের বা ভদ্র মানুষ ই হোক না কেন সেদিনের পর থেকে ইরা জেরমিক্স কে এড়িয়ে চলছে প্রানপ্রনে। জেরমিক্স যে রুম এ কাজ করে তার ধার কাছে ও ইরা থাকেনা তার নিজের নিরাপত্তার জন্য। ইরার নিশ্চয়ই চোখে মুখে ভাবে অস্বাভাবিক পরিবর্তন হয়েছে সে নিজেকে আয়নায় না দেখে ও বুঝতে পারছে। কেননা জেরমিক্স যখন জিজ্ঞাসা করলো তুমি ঠিক আছত ?তোমাকে এরকম অস্বাভাবিক দেখাচ্ছে কেন 

জেরমিক্স এর পক্ষে কল্পনা করা সম্ভব না কেন ইরাকে এত অস্বাভাবিক দেখাচ্ছে। জেরমিক্স বলছে ভালো হয়েছে তোমার সাথে দেখা হওয়াতে ইরা , এথেনা তোমাকে আমাকে একসঙ্গে একটা জরুরি কাজের দায়িত্ব দিবে বলছে। ইরা কিছু না বলে জিজ্ঞাসু চোখে তাকিয়ে রইলো। ঐযে আমাদের নিরাপত্তা কর্মী রোবট গুলোর ব্যাপারে ওরা নাকি অনেক হুমকির মত হয়ে দাড়িয়েছে পৃথিবীর মানুষদের। এথেনা বুঝতে পারছেনা এগুলোকে ধ্বংশ করে দিবে নাকি এদের প্রোগ্রামিং চেঞ্জ করবে বা আদৌ কি তা সম্ভব ?তুমি কি মনে কর ইরা ?

জেরমিক্স কি বলছে ইরা আসলে কিছু ই শুনছেনা জেরমিক্স এর স্বরে ইরা ভিতরে তোলপাড় হতে লাগলো। কোনো কথা না বলে সে মুখ নিচু করে মেঝের দিকে তাকিয়ে রইলো। 

(পরবর্তীতে)

১ Likes ২ Comments ০ Share ৩৫৯ Views