Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

তুই আমার তুই..... (চিঠি) (প্রতিযোগিতা/২০১৬, ক্যাটাগরী-২ পর্ব-৩)

প্রিয় দুই দাঁতওয়ালা খরগোশ (তুই আমার তুই....)

তোকে আজ লিখতে বড্ড ইচ্ছে করছে, তোকে লিখা এটা আমার প্রথম চিঠি। তুই কল্পনাই করতে পারছিস না আমি স্বয়ং নিজে তোকে সুন্দর একটা চিঠি উপহার দিতে যাচ্ছি। বনে বাঁদারে থাকিস তো চিঠির মর্ম বুঝতে পারবি কি-না তাতো জানি না। তবু চিঠি লিখতে ইচ্ছে করছে। কারণ আজকাল তো আর কলমের নীল কালির ছোঁয়ায় লিখতে হয় না সাদা কাগজে। আমার প্রিয় পিসিতে বসেই কীবোর্ডে আঙ্গুলের স্পর্শে মনের গীটারের সুর তুলে লিখছি তোকে আজ চিঠি।

 

বাতাসের খামে ভরে ঘুড়ির লেজে বেঁধে দিবো সে চিঠি..... তুই যদি ভালবাসিস তোর বিলাইকে তবে তোর হাতেই পড়বে সে চিঠি এ আমার বিশ্বাস।

 

তোর সাথে পরিচিতি পর্বটা বেশ মনে হচ্ছে আজ। তোকে চিনি জানি বহুকাল আগে থেকেই অথচ তখন তুই আমার তুই ছিলিনা, ছিলিনা মনের আনাচে কানাছে। আমি রোদ্দুর হয়ে যখন আকাশে উড়ছিলাম দিকবেদিক...... কিছু বাতাস মুঠোয় বন্দি করবো বলে..... বাতাসের কানে কানে বলছিলাম হে বাতাস আমাকে একটা তুই এনে দিবি। মুগ্ধতা প্রহরে চেয়েছিলাম একটা তুই শুধু আমার তুই।

 

অত:পর রঙধনু রঙ অক্ষরে ছোটখাট একটি বিজ্ঞাপন সেঁটে দিয়েছিলাম বাতাসের গায়ে........ আমার একটা তুই চাই শিরোনামে...

 

"আমার একটা তুই দরকার ....... আসলেই তো আমারও একটু তুই দরকার...... রাগ উঠলে তুই তুকারী কইরা ইচ্ছামতো গাইলাতাম...... তোর উপর রাগ ঝাড়তাম ........ কষ্ট লাগলে অভিমান, তুই হয়ে সে ভাঙ্গাবে আমার অভিমান। যার কাছে অকপটে বলতে পারি জীবনের সব সুখ দু:খ। কেরে আমার তুই হবি!!"

 

বিজ্ঞাপনের সাড়া পেয়েছি প্রচুর। কিন্তু চাইলেই সবাই তুই হতে পারে তুই-ই বল। তুই হওয়ারতো যোগ্যতা লাগে। অবশেষে তুই খরগোশই আমার তুই হয়ে গেলি। সাতসমুদ্দুর তেরনদীর অই পাড়ের বিশাল বনের ভিতর থেকে উঁকি দিয়ে বললি আমি তোর তুই......... আমাকে তোর তুই বানাবি..... তোর সকল দাবী মেনে নিয়ে আমি তুই হতে চাই! সেদিন আমার মন বলে দিয়েছিল আমি যাকে তুই বানাবো সেই হলি তুই, আমার তুই। অকপটে হয়ে গেলি আমার তুই।

 

তুই আমার জীবনের আনাছে কানাছে ঢুকে পড়লি নিদ্বির্ধায়। কতটা সময় পেরিয়ে গেলো, কত গল্প আড্ডায় কত মগ্নতায়, মুগ্ধতায়....... অবশেষে তুই হয়ে গেলি আমার কবিতার শিরোনাম। ছন্দ হলি, সুর হলি, হয়ে গেলি মাত্রা, তাল, লয়। তোকে নিয়েই আজ মেতে আছি কবিতার প্রহরগুলোতে। তুই দূরে থাকিস থাক, তুই কথা বলিস না, না বল, তবু তুই আমার কবিতা, ছড়া, উপন্যাস, গল্প। আমার ভাললাগার প্রহর তুই। মাঝে মাঝে তুই যখন আমায় আবৃত্তি শুনাস আমি হারিয়ে যাই। তোর সকল আবৃত্তি মনের মেমোরীতে সেইভ করে রেখেছি। যখনই আনমনা হই, কষ্টের ঘুনপোকা এসে মন কাটে তখন মনের রেকর্ডে ছেড়ে দেই তোর মধুর কণ্ঠের আবৃত্তিগুলো। আমি তখন ভালো লাগায় আনমনা হয়ে যাই। অদ্ভুত সুন্দর তোর কণ্ঠ। প্লিজ এই কণ্ঠ অন্য কাউকে উপহার দিস না। এ কণ্ঠ শুধু আমারই থাক। তোকে পড়তে পড়তে সেদিন দেখ দেখ কি সুন্দর কাব্য রচিত হয়েছে....... চিঠির মাঝেই সেঁটে দিলাম কাব্যখানি...... পড়িস কিন্তু মন দিয়ে,

 

কণ্ঠ এত মধুর যে তোর; কেমন জানি লেগে যায় ঘোর

একবার নয় হাজারবার শুনি; তুই তো আমার ঘুমের খুনি।

আবৃত্তি তোর শুনি যখন ; হৃদয় কাঁপন ধরে তখন

কাব্যের লাইনে আবেগ দিয়ে ; তোর কাছে আমায় যাস নিয়ে!!

উদাস মনে খুঁজি তোকে ; তৃষ্ণা লাগে বড্ড বুকে।

 

তুই হারিয়ে যাস আচম্বিতে আমার হৃদয় হতে। একা খুঁজে ফিরি গহীন অরণ্যে। আচ্ছা এত গহীন বনে তোকে কোথায় পাই বলতো?  আচ্ছা খরগোশ তুই কি বনে বসে শুধু গাজর চিবাস। আমার কথা তোর মনে হয় না একবারো? আশ্চর্য্য!! মিস করতে করতে আমি পাগল হয়ে যাই আর রচে যাই বিরহের ছড়া.....

 

 

মিস করি তোকে মিস করি

মিস করি তোকে মিস করি।

কাটেনা আর একলা একা

কবে পাবরে তোর দেখা

খবর নিস তোর পায়ে পড়ি

মিস করি তোকে মিস করি।

 

আচ্ছা তুই তো মাঝে মাঝে আমাকে চিঠি লিখতে পারিস না তাও পারিস না? হাতে তো আর লিখতে হয় না। টাচ কীবোর্ডে আঙ্গুলের ছোঁয়া দিয়ে লিখে ফেলতে পারতি দু এক লাইন।

 

ব্যস্ত শহরের এককোণে নিঝুম নিস্তব্ধতায় ঝিমাচ্ছে মন আমার অপেক্ষায় কারোর চিঠির। নিরভিমানি মন মোর শুধু পরিতাপে মগ্ন, জেগে থাকে নিশিরাত অবধি প্রহর গোনে গোনে। আশার মাঝে নিরাশা এসে ঝাঁপিয়ে বসে সহসা। হৃদস্পন্দ থামে উচ্চে উঠে থমকে এসে নি:শ্বাসে। উষ্ণ বায় নাসারন্ধ্রে চোখে জমে তৃষ্ণার পাহাড়, চোখের নদী শুকিয়ে গেছে অপেক্ষার বেড়াজালে....; তবু শেষ নেই যেনো সেই সীমাহীন অপেক্ষার। নতুন জীবনে ব্যস্ত কেউ আর কষ্টে মন মোর দীপ্র। যে ভালবাসে সে শত ব্যস্ততায় স্মরণে রাখবে প্রত্যাশা করা যেতেই পারত সময় বলে দে-না!! ভুলের মাঝেই বসে আশার বাগে ফুটাই ফুল। ঝরে পড়ে যায় ফুল হাত বাড়িয়ে ছুঁতে গেলেই, কাঁদে মন মোর এইভেবে সকলে করে শুধু প্রপঞ্চ। অপ্রত্যাশিত কিছুই হয় না মন যায় দুমড়ে। কাউকে হলোনা পড়া আমার মানুষ দুরধ্যয়। বাহির পড়ি ভিতরে কাঁটাতারের বেঁড়ায় বন্দি, কে জানে কে বা কখন মনে জানি কি সে আঁটে ফন্দি!!"

 

তোর সকল কথা কি ফুরিয়ে গেছে খরগোশ। আমি কি আর তোর তুই না? তবে কেনো এমন করিস। কাব্যের ভাষায় বারবার তোকে বলে যাই......

কথা কি ফুরিয়ে গেলো

আমার সাথে তোর সকল

ভালবাসা ছিলো নাকি

আমার সাথে তোর নকল?

 

আজ এই ক্ষণে.......... তোকে মিস করছি বড্ড। তাই আমার কথাগুলো বাতাসের খামে ভরে দিলাম..... পড়ে নিস

 

কথা ছাড়লাম বাতাসে যে

ফিরতি জবাব এলোনা

ঘুরে ফিরে একবারও মন

তোর খবর যে পেলোনা!

 

দু:খ দিলি মনের মাঝে

স্বস্তি পাইনা কোনো কাজে

কাছে থেকে দূরে গেলি

গিয়ে বলতো কি-বা পেলি?

 

লিখতে লিখতে আঙ্গুলগুলো ঝিমিয়ে পড়েছে বিরহে। কাতর মন আজ দীর্ঘশ্বাসের প্রহরে একা। আমার তুই, তুই ফিরে আয় আবার তুই হয়ে। তোর জন্য লিখে রাখছি হাজার কাব্য। তুই চাইলেই উপহার দিতে পারি এন্টার চেপে চেপে। আজ আর লিখতে মন চাইছে না। অনেক লিখে ফেলেছি ...... যদি ভুল বলে থাকি তবে ক্ষমা করে দিস খরগোশ। আমার তুই হয়ে আবার ফিরে আয় মনের মাঝে। অভিমানী মন বিপর্যস্ত আজ। তুই আসলেই তোর চুল ছিঁড়বো , তোকে খামচি দিবো, কিল ঘুষি দিয়ে নাক ফাটিয়ে দিবো। আমি জানি তুই সব মেনে নিবি। কারণ তুই যে আমার তুই।

শুভেচ্ছান্তে বিলাই

 

পুনশ্চ: চিঠিটি মন দিয়ে পড়িস কিন্তু। পড়ে উত্তর দিতে ভুলিস না বলে দিলাম। তবে আমি জানি কেউ কারো জন্য তুই হয়ে থাকে না। যে যার স্বার্থে সরে পড়ে বৃত্তের বাইরে। তুইও কি এমন করবি তোর তুইয়ের সাথে। ভাল থাকিস খরগোশ। উত্তর দিস। সমাপ্তিতে আরেকটি কাব্য তোকে দিলাম উপহার.......

 

তোর পালকের নরম ছোঁয়া
যেনো যায় আমার মন খোঁয়া
আমায় ছেড়ে আর যাসনে পাখি
দিয়ে আমায় অথৈ ফাঁকি।

সাদা খামে ভরে দিলাম
তোমার নামে ভালবাসা
বন্ধু তুমি খামটি খুলে
পূর্ণ করো মনের আশা।

বেঁধে দিলাম ঘুড়ির সাথে
সাদা খামের সুন্দর চিঠি
দূরের নীল ঐ আকাশপানে
রেখো তোমার শান্ত দিঠি।

 


৫ Likes ৫ Comments ০ Share ৭০১ Views

Comments (5)

  • - আলমগীর সরকার লিটন

    স্বাধীনতা কঠিন কথা

    যদি না হয় নগ্ন --স্বাধীনতা মধুলতা

    সুন্দর লাগল পাশা দা

    - ওয়াহিদ মামুন

    ভাল লাগা জানালাম।

     

    - মাসুম বাদল

    ওরা নারী হয়ে এসেছিল, দিয়েছিল সহজে ভেবে

    গর্ভ থেকে জীবন। শুধু স্বাধীনতা আঁচলে নেবে।। 

     

    emoticonsemoticonsemoticons

    Load more comments...