Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

mohammad forkan hossain

৯ বছর আগে

ডিজিটাল ময়দানে...

কম্পিউটার ও ইন্টারনেট ব্যবহার দিনদিন বেড়েই চলছে। সরকারী-বেসরকারী প্র্রতিষ্ঠানের অফিসিয়াল কাজে,শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে ও ব্যক্তিগতকাজে মানুষ তা ব্যবহার করছে। ফেইসবুক,টুইটারসহ সামাজিক সাইটগুলোতেও ব্যবহারকারীর সংখ্যা দিনদিন বৃদ্ধি পাচ্ছে। এক্ষেত্রে কওমী মাদ্রাসাগুলোও কম্পিউটার-ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে নেই। আলহামদুলিল্লাহ,ইসলাম বিদ্ধেষী ব্লগারদের মুখোশ উন্মোচিত হওয়ার পর আলেম-ওলামারা আগের চেয়ে আরো বেশী সচেনত।অনলাইনে সংযুক্ত হয়েছে দারুল উলুম দেউবন্দ, নদওয়াতুল উলামা, হাটহাজারী,পটিয়া মাদরাসা ও বেফাকুল মাদারিস আরবিয়্যাসহ(কওমী মাদরাসা শিক্ষা বোর্ড)বহু মাদরাসা ও সংস্থা।কাওমী মাদরাসা শিক্ষা সংস্কারের পথিকৃৎ জামিয়া দারুল মা‌‌আরিফ আল ইসলামিয়া চট্টগ্রামেও কম্পিউটার বিভাগ খোলা হয়েছে। অনেক প্রতিষ্ঠানে ইফতা বিভাগেও কম্পিউটার রয়েছে ইন্টারনেট সংযোগসহ, অনলাইনেও ফাতওয়া দেয়া হচ্ছে।ইসলামিক ম্যাগাজিনগুলো ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। আবার অনেক আলিম ব্যক্তিগত ওয়েবসাইট,ব্লগ খুলে সামনে এগিয়ে যাচ্ছেন। ফেইসবুকেও তারা সক্রিয় আছেন।এদের মধ্যে উল্লেখযোগ্য কয়েকজন হচ্ছেন-ড.মাওলানা মাহমুদুল হাসান(লন্ডন প্রবাসী).ড.আ.ফ.ম খালেদ হুসাইন,মাও.রফিকুল ইসলাম মাদানী(সৌদী প্রবাসী),মুফতি ফয়জুল্লাহ(ঢাকা),ড.হিজবুল্লাহ(কুষ্টিয়া ইউনিভার্সিটি) মাও.শামশুল হক ছিদ্দীকী(ঢাকা),মাও. জসীম উদ্দীন নদভী(চট্টগ্রাম), মাও. ইয়াহয়া ইউসুফ নদভী, মাও. সাদেক হুসাইন (সৌদী প্রবাসী)মাও. মুস্তফা কামীল মাদানী(চট্টগ্রাম),মাও আফীফ ফুরকান মদনী(চট্টগ্রাম),মাও. হারুন আযীযী(প্রবাসী),মাও.মুনীর আহমদ(হাটহাজারী)মুফতি দেলওয়ার সাকী(ঢাকা),মুফতি ইউসুফ সুলতান(ঢাকা),হুসাইন মুহাম্মদ নাঈমুল হক(কাতার ইউনিভার্সিটি)সহ অনেকেই।যাদের সংখ্যা কম নয়। যে কেউ চাইলে এদের সাথে সংযুক্ত হতে পারেন। 
এছাড়া কম্পিউটার ও ইন্টারনেট ব্যবহারের গুরুত্বারূপ করে সেমিনারও আয়োজন করা হচ্ছে।বিশ্বের বিখ্যাত স্কলারদের লেকচার, বয়ান,তেলাওয়াত ও ফতওয়া ইন্টারনেটে পাওয়া যাচ্ছে। 
আলেমরা ইন্টারনেটের মাধ্যমে,হাজার হাজার কিতাবের সম্ভার ‘মাকতাবা শামেলা’র মাধ্যমে ইলমীভাবে উপকৃত হচ্ছেন এবং দাওয়াতের কাজ চালিয়ে যাচ্ছেন। 
এতদসত্বেও কওমী মাদ্রাসার বিরুদ্ধে অপপ্রচার থেমে নেই।এসব অপপ্রচার রোধ করতে হলে নিজ অবস্থান থেকে ভূমিকা রাখতে হবে। বড়জনদেরকে এব্যাপারে অগ্রণী ভূমিকা রাখতে হবে।আল্লাহ যাদেরকে নেয়ামত দান করেছেন তারা মাদ্রাসায় প্রযুক্তিগত সহায়তা প্রদান করতে পারেন, বা অন্যকে উদ্বুদ্ধ করতে পারেন। নাস্তিক ব্লগারদের মোকাবেলায় দাওয়াতভিত্তিক ওয়েবসাইট, ব্লগ খুলতে পারেন।
আল্লাহ আমাদের তাওফীক দিন। আমীন।
১ Likes ০ Comments ০ Share ৬৫১ Views

Comments (0)

  • - রব্বানী চৌধুরী

    ভালো লাগলো কবিতার কথামালা, শুভেচ্ছা জানবেন, ভালো থাকবেন।  

    - টোকাই

    ভালো লাগলো ।