Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

ডগ সুইসাইডাল ব্রিজ!

কোন ব্রিজের উপর ওঠার সাথে সাথে আপনার অতি আদরের কুকুরটি যদি আত্মহত্যার জন্য নিচে ঝাঁপ দেয়, তবে কেমন লাগবে আপনার? অবিশ্বাস্য হলেও সত্যি যে, এমন ঘটনাও হটে, স্কটল্যান্ডের ডাম্বারটন শহরে অবস্থিত ১৫০ বছরের অধিক পুরনো ওভারটউন ব্রিজটি 'ডগ সুইসাইডাল ব্রিজ' হিসেবে বিশ্বজুড়ে পরিচিত। অবিশ্বাস্য হলেও সত্যি, এই ব্রিজ থেকে ৫০ ফুট নিচে থাকা পাথরের ওপর ঝাঁপিয়ে পড়ে কুকুরদের আত্মহত্যার ঘটনা ঘটে আসছে প্রায় পাঁচ যুগ ধরে। গত ৫০ বছরে এই ব্রিজটির ওপর থেকে ৫০টি কুকুর আত্মহত্যা করেছে বলে স্থানীয়দের কাছ থেকে জানা যায়। স্থানীয়দের ভাষ্যমতে, ১৯৯৪ সালে কেভিন ময় নামে এক স্থানীয় অধিবাসী তার শিশুপুত্রকে ব্রিজের ওপর থেকে ফেলে দিয়েছিল এবং একই সঙ্গে নিজেও আত্মহত্যার চেষ্টা করেছিল। কিন্তু মারাত্মক আহত অবস্থায় কেভিনকে উদ্ধার করা হয়। সুস্থ হওয়ার পর তাকে পুত্র হত্যার কারণ জিজ্ঞাসা করা হলে সে জানায়, তার ধারণা ছিল, তার পুত্র একজন ধর্মবিরোধী। তাই তাকে মেরে ফেলেছে সে। এর পর থেকেই ব্রিজটি হয়ে উঠেছে অভিশপ্ত। এমন আরও অনেক ব্যাখ্যাতীত ঘটনা ঘটছে ওভারটউন ব্রিজে। তবে ঠিক কী কারণে এ ঘটনাগুলো ঘটছে তা আরও রহস্যাবৃত।

অনেকে বলেন, ওভারটউন ব্রিজ এমন একটি জায়গা, যেখানে পৃথিবী এবং স্বর্গের দরজা খুব কাছাকাছি অবস্থিত। তাই কোনো অতিপ্রাকৃত শক্তি বা মহাজাগতিক কোনো কিছুর প্রভাবে কুকুরের আত্মহত্যার মতো অন্যান্য অস্বাভাবিক ঘটনাও ঘটে থাকতে পারে। পশুপাখির আচরণগত কর্মকাণ্ডের বিশেষজ্ঞ ক্যান্ডাল শেফাডের বিশ্বাস, কুকুরের এমন জীবনবিনাসী কাজের পেছনে সাইকোসিস নামে একটি মানসিক ব্যাধির কারণ থাকতে পারে, যা কুকুরদেরও হয়ে থাকে।

তবে ঠিক কী কারণে ওভারটউন ব্রিজের ওপর থেকেই কুকুররা আত্মহত্যা করে থাকে তার সঠিক উত্তর তিনিও দিতে পারেননি। এই রহস্য সমাধানের শেষ চেষ্টা হিসেবে ক্যানিন সাইকোলজিস্ট (কুকুরের মনোরোগ বিশেষজ্ঞ) ড. ডেভিড স্যান্ড তার ১৯ বছর বয়সী কুকুর হেনন্ড্রিক্সকে নিয়ে ওভারটউন ব্রিজ ভ্রমণে গিয়েছিলেন। সবকিছু ঠিকই ছিল। কিন্তু ব্রিজ পার হওয়ার শেষ মুহূর্তে হেনন্ড্রিক্স খুবই বিচলিত হয়ে ওঠে। বয়সের কারণে ব্রিজের ওপর থেকে লাফানোর সামর্থ্য হেনন্ড্রিক্সের ছিল না। যার ফলে সে খ্যাতি পায় ব্রিজের ওপর গিয়ে বেঁচে ফেরত আসা একমাত্র কুকুর হিসেবে। এই দেখে ডেভিড স্যান্ড বলেন, “দর্শন এবং ঘ্রাণশক্তি কুকুরের অনেক বেশি। যার ফলে হেনন্ড্রিক্স এবং তার পূর্ববর্তী কুকুররা এমন কিছু নিশ্চয়ই অনুভব করেছিল, যা স্বাভাবিকভাবে অনুভব করা অসম্ভব"। 

তথ্যসূত্রঃ- সমকাল, উইকি, Dangerous Mind।

০ Likes ৬ Comments ০ Share ৬৬৭ Views

Comments (6)

  • - কামাল উদ্দিন

    নক্ষত্র ব্লগে স্বাগতম  

    • - জিহান আল হামাদী

      ধন্যবাদ :)

    - ফেরদৌসা রুহি

    অনুবাদ ভাল লেগেছে ।

    তোমাকে ভালোবাসি না জেনে; কিভাবে, কখন অথবা কোথায়
    ভালোবাসি সমান্তরাল, দুর্বোধ্যতা ও অহংকার ব্যতীত,
    তাই তোমাকে ভালোবাসি কারণ
    অন্য কোন পথ জানা নেই আমার  

    এই কথাগুলো খুব ভাল লেগেছে

    • - জিহান আল হামাদী

      ধন্যবাদ :)

    - ফরিদ সুমন

    অনুবাদ সুন্দর হয়েছে। 

    • - জিহান আল হামাদী

      ধন্যবাদ :)

    Load more comments...