Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

ম. গ. রেজওয়ান

৯ বছর আগে

ড. কামাল হোসেন নিজের ফাঁসি চাইলেন এবং ৬ দফা দাবী দিলেন

 

   

 বিজয় হাতছাড়া হওয়ায় ভীষণ অনুতপ্ত ড. কামাল হোসেন। এজন্য তিনি তার নিজের ফাঁসি চেয়েছেন।  িতিন বললেন, আমরা সিংহাসন সৃষ্টি করে গণতন্ত্র নষ্ট করেছি। মানুষের চেয়ে নেতা অনেক বেশি বড় হয়ে গেছেন।

তিনি ৬ দফা দিলেন। বললেন-

১. কার্যকর গণতন্ত্র ও আইনের শাসন প্রতিষ্ঠার মূল সূত্র হলো জনগণের ক্ষমতায়ন। কিন্তু সংবিধানের এই ঘোষণা আজ প্রহসনে পরিণত হয়েছে। ভোটাধিকার পুনঃপ্রতিষ্ঠার মাধ্যমে জনগণ তার হারানো অধিকার ফিরে পেতে পারে।

২. সকলের কাছে গ্রহণযোগ্য জাতীয় নির্বাচনের বিকল্প নেই।

৩. বিচারবিভাগ জনপ্রশাসন, পুলিশ প্রশাসনসহ সকল সাংবিধানিক সংস্থায় নিয়োগে দলীয়করণ বাদ দিয়ে যোগ্যতা, দক্ষতা ও মেধার প্রাধান্য দিতে হবে।

৪. সুশাসন ও মানবাধিকার প্রতিষ্ঠায় জাতীয় ঐক্য গড়ে তোলা

৫. শিক্ষাঙ্গনকে সন্ত্রাসমুক্ত করা। ছাত্র সংসদের নির্বাচন দেয়া।

৬. সমগ্র জাতির মধ্যে একটি প্রচ্ছন্ন ঐক্য গড়ে উঠেছে।

এখন দরকার এই ঐক্যকে সুনির্দিষ্ট কর্মসূচির আওতায় এনে ব্যাপকভাবে সংগঠিত করা। বিভক্তকরণের যে যুক্তি অনেকেই দিচ্ছে তার সঙ্গে তিনি দ্বিমত পোষণ করেন। তার মতে, সমাজ এখনও ঐক্যবদ্ধ আছে। এখন যদি ভোটাভুটি হয় যে, জনগণ ক্ষমতার মালিক। এটা আপনারা বদলাতে চান কিনা? তাহলে কিন্তু তারা ঐক্যবদ্ধভাবে এর পক্ষে ভোট দেবে। 
তিনি আক্ষেপ করে বলেন, ১৯৭৫ সালের ১৫ই আগস্টে  যা হারিয়েছিলাম, ৩রা নভেম্বরে যা হারিয়েছিলাম তা ২০০৮ সালের ২৯শে নভেম্বরে জনগণ ১৪ দলকে তা ফিরিয়ে দিয়েছিল। ভেবেছিলাম আমরা আইনের শাসন পাবো। কিন্তু তারপর কি হয়েছে সে আলোচনায় আর যেতে চাই না। কারণ আমার ভীষণ দুঃখ। এত বড় অর্জনকে আমরা বিসর্জন দিলাম। সবকিছু ফেলে দিলাম। ১৫৩ আসনে বিনা ভোটে যেটা করা হলো সেটা কিন্তু দুনিয়ার কেউ খাচ্ছে না। আপনারা তো বাইরে যান। বলেন, কেউ কি এটা খাচ্ছে?


নারায়ণগঞ্জ প্রসঙ্গে তিনি বলেন, এই যে র‌্যাব, ছয় কোটি টাকা দিয়ে মানুষ খুন করা যায় সেটা দেখালো। মাথাপিছু এক কোটি টাকা। চার হাজার কোটি টাকা ব্যাংক থেকে লুট করে বলা হয় এটা কোন টাকাই না। এই বাস্তবতা তো ভয়াবহ বাস্তবতা।

সৌজন্যে: মানবজমিন (অংশিবেশষ)

০ Likes ০ Comments ০ Share ৪৯০ Views

Comments (0)

  • - টোকাই

    খুব সুন্দর । তবে কিছু শব্দ বাহুল্যদোষে দুষ্ট ।