Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

জাহাঙ্গীর আলম

১০ বছর আগে

জাপানের ঐতিহ্য ও নো নাটক

প্রাককথন ও ইতিহাসঃ
'নো নাটক' বর্তমান ফর্ম বা প্রেক্ষাপটে রূপান্তর ঘটে ১৪'শ বা ১৫'শ শতকের কিংবদন্তী নাট্যব্যক্তিত্ব কান্নামী ও তার ছেলে জিয়ামির হাত ধরে ৷ বিশেষকরে জিয়ামি রচনা করেছিলেন ২৫০ টি ক্লাসিক্যাল নাটক যা অবলম্বনে এখনো মঞ্চায়িত হয় ৷ সামরিকজান্তা আশিকাগা পরবর্তীতে ইডো শাসন আমলে ( ১৬০৩-১৮৬৮) তার বিশেষায়িত কিছু রচনায় ঐতিহাসিক এ নাটকের পরিচালনার নির্দেশনা ধারা বর্ণনা করেন কিরূপ অভিনয়রীতি প্রশিক্ষণ ও প্রযোজনা হবে ৷ সামরিক শাসন আমলে প্রতিষ্ঠানিক স্বীকৃতি পায় এ নো নাটক ৷ সামরিক শাসকরা এর পৃষ্ঠপোষকতা করেন তাদের বাহিনীর অনেকেই প্রশিক্ষণ ও এ শৈলীর প্রদর্শন করতে থাকেন ৷ মিজি শাসন আমলের(১৮৬৮-১৯১২) সামাজিক সংস্কারের সময়ে প্রশাসনিক পৃষ্ঠপোষকতা হারায় ফলে দলগুলো ভেঙ্গে যায় ও পরবর্তীতে অভিনেতারা আলাদাভাবে ব্যক্তিগত পৃষ্ঠপোষকতা লাভ করে ও এ শিল্পের প্রশিক্ষণের বিস্তৃতি ঘটান ৷ বর্তমানে শুধু এককভাবে জাপানে নয় সারাবিশ্বে নো নাটক ছড়িয়ে গিয়েছে ৷ এ শিল্পে পেশাদারিত্বের ছোয়া লেগেছে ও ব্যাপকসংখ্যক প্রশিক্ষিত কলাকৌশলীরা পৃথিবীব্যাপি প্রদর্শনী করে যাচ্ছে ৷ এ নাটকের মাধ্যমে ১৫০০ জনের অধিক পেশাধারীরা বিভিন্ন প্রেক্ষাগৃহে অভিনয় পারদর্শীতা ও প্রশিক্ষণ দিয়ে যাচ্ছেন অবিরতভাবে৷

ধরণঃ
পাঁচ ধরনের নো নাটক আছে বর্তমানে ৷ সেগুলোতে প্রদর্শিত হয় দেবতাবৃন্দ যোদ্ধাগণ সুন্দরী রমণীগণ পাচঁমিশালী ( উল্লেখ্যযোগ্য মন্দ মহিলাকূল বা বর্তমান সময়ের কোন চরিত্র )অতিপ্রাকৃত চরিত্রসকল ৷ ইডোর সময়ে পবিত্রস্থান অকিনো-সানবাসোতে সারাদিনব্যাপি বিভিন্ন চরিত্রের মাধ্যমে প্রত্যেকধরনের একের পর এক নো নাটক উপস্থাপিত হত ৷ মধ্যবর্তী সময়ে এক কিয়োজেন অভিনয় করে থাকে ৷ এ নাটকে সবচেয়ে কাব্যিক ও চমৎকার নানারূপের মুখোশধারী ও ধীর লয়ের ছান্দনিক রূপকে নারী চরিত্রগুলো বিমুগ্ধ ও চরম উৎকর্ষের পর্যায় নিয়ে যায় একেক জন ইয়োজেনরূপী অভিনেত্রীরা ৷

চরিত্রায়ণঃ
নো নাটকের প্রধান চরিত্রের নাম শিটে্( উচ্চারণ-শতে্) এককভাবে বা নানান পার্শচরিত্র টসোরে্ নিয়ে আবিভূত হন ৷ অধিকাংশ নাটকে প্রধান শিটে্ চরিত্র প্রথমাংশে সাধারণভাবে পরের শেষাংশে কোন প্রাচীন বিখ্যাত চরিত্রের ভৌতিক অবয়বে অভিনয় করে থাকে ৷ এ পারদর্শীকে প্রথমে মায়েঝিতে ও পরে নচিঝিতে বলে পরিচিত হয় ৷ এ দুই চরিত্রে একই ব্যক্তিত্ব চিরাচরিতভাবে অভিনয় করেন ৷ দ্বিতীয় চরিত্র ওয়াকি সাধারনত পরিযাচকরত পুরোহিত যাকে প্রধান চরিত্রের ( বাংলা নাটকের বিবেক চরিত্রের মত) নানা প্রশ্নের মাধ্যমে কাহিনী এগিয়ে চলে ৷ যার পার্শচরিত্রের নাম ওয়াকি-টসোরে্ ৷ মধ্যবর্তী সময়ের এক চরিত্র 'ওই বা ওই-কয়োঝেন' রূপায়নে স্থানীয় অভিনেতা ওয়াকি চরিত্রের সহকারীরূপে আবিভূত হয়ে প্রধান শিটে্ চরিত্রকে বোঝতে সহায়ক ভূমিকা নেন ৷

কোরাস্ঃ
মঞ্চের পাশে সাধারণত আটজন মঞ্চী কাহিনী বর্ণনা ও পারিপার্শিক অবস্থা বুঝিয়ে থাকেন এ কোরাসে্র নাম 'ঝিয়োতাই' ৷ এরা বিভিন্নভাবে চরিত্রের আবেগ ও চিন্তাধারা বর্ণনা করে থাকেন ৷

যন্ত্রীগণঃ
যন্ত্রীগণ যারা সাধারণত মঞ্চের পিছনে বসেন তাদেরকে হায়াসি্ বলে ডাকা হয় ৷ যাদের থাকে রূপান্তরিত বাঁশি ( নোহকান ) ঘন্টার মত কাঁধের ঢোল( কুটসুজুমি) বড় ঘন্টার মত ঢোল ( ওকাওয়া বা ওটসুজুমি) ছোট কাঠের উপর অবস্থিত ব্যারেলসম ছোট ঢোল(তাইকো) যা ছোট দুটি কাঠি দ্বারা আঘাত করা হয় ৷ এদের সমন্বয়ে উচ্চ মার্গীয় সুর ও তাল-লয় সৃষ্টি করা হয় ৷ বিশেষ ধরনের ঢোলক বাদ্য 'কাকেগো' বাজানো হয় ৷ ঢোলকের চিৎকার বা কান্না ধ্বনি ঢোল ও গায়কের মাঝে পৃথকতা ঘটায় ৷ ঢোলকের ধ্বনি বিরতি রূপান্তর -চরিত্রগুলোর মুড প্রকাশভঙ্গি প্রতিফলন করে থাকে ৷

পদক্ষেপঃ
গতাগতিক ধারার মঞ্চায়ন মত নো নাটক নয় ৷ প্রতিটি পদক্ষেপ মাপা ও শৈল্পিক ছান্দনিক ৷ কিছু কিছু বিশেষভাবে সজ্ঞায়িত ও কিছু বিমূর্ত যা বিশেষিত প্রধান চরিত্রের ভাব-ভঙ্গি চমৎকারভাবে প্রকাশ করে ৷ প্রত্যেক নো নাটকই গীতি-নৃত্য-নাট্য ভিক্তিক ৷ মাঝে মাঝে ধীর পদক্ষেপে মানসিক বিপর্যয় রূপ দেখায় ৷ মাঝে মাঝে জোরালো পদক্ষেপ ও শুধু গান বা সংগীত দ্বারা বিভিন্ন চরিত্রের ডায়লগ বা কথক বহিঃপ্রকাশ করা হয় ৷

মুখোশঃ
মেক-আপ ব্যবহৃত হয় না এ 'নো নাটকে' ৷ বরঞ্চ বাকা মুখোশ মাঝে মাঝে মূল চরিত্র শিটে্ ও টসোরে্-র সহযোগীরা ব্যবহার করে ৷ মুখোশগুলো চরিত্রের ভাব-ভঙ্গি শক্তিশালী রূপক হিসেবে ব্যবহৃত হয় ৷ সাধারণত বর্তমানের মধ্যবয়সী ব্যক্তি মুখোশ ব্যবহার করেন ৷ নারী বৃদ্ধ অতিন্দ্রীয় চরিত্র-ভূত প্রেত দানব স্বর্গীয় পশুর চরিত্রগুলো মুখোশ ব্যবহার করে থাকে ৷ বিশেষভাবে মুখোশ নিরপেক্ষ বা চরম অভিব্যাক্তি প্রকাশ করে ৷ চরিত্র-মুখোশের উপর আলোর ছটা বা প্রতিফলনের মাধ্যমে বিভিন্ন ভঙ্গি দেখানো হয় ৷ মুখোশহীন প্রকাশকে বলে 'হিটামেন' বলে অর্থ সরাসরি মুখোশ ৷ কোনো এক্সেপ্রেশন নয় মধ্যবয়সীর বর্তমান সময়কে এভাবে দেখনো হয় ৷

পোষাক-পরিচ্ছদঃ
নো নাটকের পোষাক তৈরী হয় ঝকঝকে সিল্ক ও মনোমুগ্ধকর নকশী ডিজাইনসমৃ্দ্ধ কাপড় দ্বারা ৷ ঐতিহ্যবাহী এ কাপড় দিয়ে চরিত্রের প্রকাশভঙ্গি ও বাহ্যিক রূপান্তর পরিদর্শিত হয় নান্দনিকতার ছোয়ায় ৷ ডিজাইনের ভিন্নতায় রংয়ের সমন্বয়ে টেক্সচারের ঋদ্ধতায় ফর্মের গভীরতায় নাটকের পরিচ্ছদগুলো রূপকল্পের আবহ তৈরী করে ৷ ধনী ও গরীব চরিত্র আনয়নের পোষাকগুলো পরিধান করতে দুই/তিনজন সহকারী প্রয়োজন হয় থাকে ৷

মঞ্চের আর্কিটেক্চার্যাল রূপ
মঞ্চঃ
প্রায় চতুর্ভূজ আকৃতি বিশিষ্ট মঞ্চ যার দুপাশে সেতুর মত সংযুক্ত থাকে পর্দা দ্বারা অভিনেতাদের আসা-যাওয়ার পথ করা থাকে ৷ মঞ্চ খোলা মাঠে মোটা তারপল কাপড় দিয়ে ঢাকা থাকে ৷ ১৯ শতকের শেষভাগে এসে মঞ্চ কোন ঘরোয়া স্থাপনায় স্থান লাভ করতে থাকে ৷ এ পর্যায়ে মঞ্চগুলো স্থাপনার মধ্যবর্তী স্থানে আসে প্রায় বৃত্তাকৃতির মঞ্চের দুপাশ খোলা ও প্রবেশ-প্রস্থান জন্য ব্যবহৃত হয় ৷ পিছনের দেয়ালে রাইন গাছের প্রতিকৃতি অংকৃত দিয়ে স্বর্গ ও মানুষের আবহ তৈরী করা হয় ৷ জাপানের ঐতিহ্য অনুযায়ী চিরসবুজ পাইন গাছ হলো চিরস্থায়ী ও অপরিবর্তনীয় প্রেক্ষাপটের প্রতীক ৷

মঞ্চের বহিরাঙ্গনরূপ
কাল ও স্থানঃ
সাধারণত কাল ও স্থানের বাস্তব রূপায়ন ঘটে না নো নাটকে ৷ বস্তুত দর্শকদের কল্পনার বহিপ্রকাশ ঘটে এতে ৷ যদিও কোরাস্ সংগীতের মাধ্যমে চরিত্রগুলোর সংক্ষিপ্ত পদক্ষেপ ঘটে তবুও দর্শক জানে কতুদূর ও কষ্টার্জিত এক একটি পদক্ষেপ ৷ আবার দুটি চরিত্রের কুশীলব একই সময়ে মঞ্চে আসলেও দর্শক উপলব্দি করে তাদের অবস্থান বিচ্ছিন্ন ও ভিন্ন সময়ে ৷ এই দৃশ্যের পরই দর্শকরা বোঝেন চরিত্রগুলোর ডায়লগ ও ঘটনার পিছনের স্বার্থক প্রতিফলন যার ফলে অন্যান্য নাটকের তুলনায় নো নাটকের প্রভাব সুদূর প্রসারী ও অনেকবেশী সংবেদনশীল-আবেদনময়ী-প্রভাবশালী-যুগান্তরী-শক্তিশালী দৃশ্য-কল্প শিল্পমাধ্যম ৷

কৃতজ্ঞতাঃ আন্তর্জাল

০ Likes ২ Comments ০ Share ৮৪১ Views

Comments (2)

  • - নীল সাধু

    বেশ ইশ্মার্ট বাঘ দেখা যাচ্ছে  

    নাইস ফটোগ্রাফি

    • - সালাহ্‌ আদ-দীন

         সবসময় উৎসাহ দিয়ে যাবার জন্যে অনেক অনেক ধন্যবাদ নীলদা

    - তাহমিদুর রহমান

    আপনার ছবি দেখে ফেসবুকে পিপি বাঘের ছবি দিয়ে আসলাম 

    • - সালাহ্‌ আদ-দীন

      অনেক অনেক ধন্যবাদ তাহমিদুর ভাইয়া সুন্দর মন্তব্যের জন্যে। 

    - ইকবাল মাহমুদ ইকু

    আরে অস্থির তো... বেশি ভালো লাগসে ... ভাই আফনে আমার ফেভারিট  

    • - সালাহ্‌ আদ-দীন

      ভাই কোন কথা নাই আপনে আমার ডাবল ফেবারিট  

    Load more comments...