Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

চিরকুট

 

শেষ রাতে দেবদুত এসে জানিয়ে গেলেন তোমাকে যেতেই হবে। সাথে সাথে প্রশ্ন করলাম কেন যেতে হবে। বিধাতা কি একা হয়ে গেছেন। তিনি কি তার স্বর্গপুরীতে সন্তুস্ট নন। দেবদুত উত্তর না করেই আবারও জানিয়ে দিলেন তোমাকে যেতেই হবে। এবার মনে পড়লো দেবদুতের এর চেয়ে বেশী বলার ক্ষমতা নেই। কেননা দেবদুত বিধাতার ইচ্ছায় চলেন বিধাতার শিখিয়ে দেয়া বুলিতে কথা বলেন। তার নিজের কোন চিন্তা শক্তি নেই। নেই সিদ্ধান্ত নেবার ক্ষমতাও।

বিধাতা অসীম ক্ষমতাবান। তাই তিনি তার ক্ষমতা প্রদর্শনের নানা কৌশল করে থাকেন। তার অসীম ক্ষমতা বলে স্বর্গ মর্ত্য পাতাল সেই সাথে আঠার হাজার মতান্তরে আটাশ হাজার প্রকারে জীব সৃষ্টি করেছেন মাত্র কয়েকদিনে। সেকেন্ডের হিসেবে দিন গুনছিনা তাই এই দিন নিয়ে আমার নিজের কোন ব্যাখা নেই। তিনি শুধু সৃষ্টিই করেননি সমস্ত সৃষ্টিই তার অধীন করে নিয়েছেন। যাদের নিজের কোন ইচ্ছে শক্তি নেই। নেই নির্দেশের বাইরে কোন কথা বলারও। শুধু তাই নয় তারা দিন রাত কেবল তার গুনকীর্তনের ব্যস্ত। তারা জানেনা এর বাইরে তাদের কি করতে হবে? তারা জানেনা তাদের অতীত তাদের বর্তমান কিংবা দুর ভবিষ্যৎ। চারিপাশে এতটা বাধ্যগত সৃষ্টি থাকার পরেও নিজেকে বেশ একা একা লাগে বিধাতার।

ক্ষমতাবানরা খেয়ালী হন, তোষামোদ প্রিয় হন। বিধাতাও তার ব্যতিক্রম নন। শুধু মাত্র তোষামোদের উদ্দেশ্য হাজারো সৃষ্টির গল্প লেখার পর এবার খেয়াল হলো তিনি এমন এক সৃষ্টিকে জীবন দান করবো যে অন্যদের চাইতে আলাদা হবে। আলাদা হবে গড়ন, গঠন চিন্তা চেতনায়। এই বুঝি বিধাতার চরম খেয়াল। খেয়ালের বশে তাকে স্বাধীন চিন্তা করার ক্ষমতা টুকু দিয়ে দিলেন। সেই সাথে দিলেন সত্য মিথ্যা যাচাইয়ের সুযোগ। সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা টুকু দিতে ভুল করলেন না।

এবার ঘোষনা দিয়ে নিজ হাতে তাবৎ সৃষ্টি কুলের সেরা সৃষ্টি করলেন। নাম দিলেন আদম। তিনি ধরেই নিলেন এবার তার একাকীত্ব ঘুচবে। কেননা যে বাধ্য হয়ে কারো কাছে পড়ে থাকে তার ভালবাসা পরিমাপ যোগ্য নয় তবে তার ভালাবাসাই পরিমাপ যোগ্য যে কিনা চলে যাবার সুযোগ থাকার পরেও কাছে পড়ে থাকে। এই থাকায় বাধ্য বাদকতা নেই তবে মায়া আছে। অদৃশ্যের বাধন আছে। এ বাধন ভালবাসার।

অদৃশ্য কোন কিছুরও অদৃশ্য আকার আছে। যা দিয়ে তার চলন পরিমাপ করা যায়। বিধাতা আদমকে পুর্ন স্বাধীনতা দিলেন। তিনি চাইলেন আদম তার প্রতি কৃতজ্ঞতা স্বীকার করে পদতলে পরেই থাকবে। কিন্তু শূণ্যতায় আড়স্ট হলেন আদম। প্রিয় সৃষ্টির বড়ই দয়াশীল বিধাতা টেনে নিলেন বুকের বাম পাজর। তৈরী করলেন এমন একজন যিনি তারই মতো তবে চলন কিংবা গড়নে তার বিপরীত। বিধাতার নির্দেশের অপেক্ষা করলেন না দুজন। নিজের ইচ্ছায় তৈরী করে নিলেন নিজস্ব স্বর্গপুরী।

তিনি যাদেরকে স্বাধীনতা দিলেন তারা এখন তার জন্য অপেক্ষায় থাকেনা। তারা নিজেকে নিয়েই ভাবে। নিজেরাই নিজেদের গমন পথের সিদ্ধান্ত নেন। সৃষ্টির ইচ্ছার বিরুদ্ধে তাদের বোহেমিয়ান চলায় বাধ সাধেন বিধাতা।দেবদুত জানালো বিধাতা অস্থির, তিনি ক্ষুব্ধ, কারন তিনি যে আবারো একা হয়ে গেছেন।

১ Likes ৯ Comments ০ Share ৪২১ Views