Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

জয়িতা ইসলাম

৮ বছর আগে

চাকমা জাতির কথা- কুমার প্রীতীশ বল



পেশা
:
চাকমাদের প্রধান পেশা জুম চাষ। পাহাড়ে তারা জুম চাষ করে। জুম চাষের জন্য প্রথমে আগুন দিয়ে বন, জঙ্গল পরিষ্কার করে। তারপর গর্ত করে। একটি গর্তে নানা রকমের বীজ রোপন করে। এখানে দান থেকে শুরু করে নানান শাক-সবজির বীজ পর্যন্ত এক সঙ্গে রোপন করে। ভিন্ন ভিন্ন সময়ে এই বীজ থেকে ফসল হয়। এটা আদিবাসীদের প্রাচীন একটি পেশা। এটা তাদের কাছে জুম চাষ নামে পরিচিত। বর্তমানে অনেক আরও নানান পেশার সঙ্গে জড়িত।



উৎসব
:
চাকমাদের প্রধান উৎসব হলো বিঝু। বাংলা বর্ষের শেষ দু’দিন এবং নববর্ষের দিনসহ মোট তিনদিন বিঝু উৎসব পালন করে। বিঝুর প্রথম দিনকে ফুল বিঝু বলে। দ্বিতীয় দিনকে মূল বিঝু বলে। নতুন বছরের প্রথম দিন চাকমা  জাতির লোকেরা গচ্ছে-পচ্ছে দিন হিসাবে পালন করে।



বিঝু উৎসবে চাকমা জাতির লোকসকল নতুন কাপড় পরে। নানান ধরনের গান বাজনার আয়োজন করে। একে অন্যের বাড়ি যাওয়া আসা করে। বিঝু উৎসবের সময় তারা প্রাণী হত্যা করে না। এসময় আকাশ প্রদীপ জ্বালায়, বাজি পোড়ায়। ঘরে ঘরে ভালো খাওয়া দাওয়া তৈরি করে। এছাড়া চাকমারা বিভিন্ন সময় আরও নানান ধরনের উৎসব পালন করে।



চাকমারা নানান দেবতার পূজা করে। এগুলোর ভিন্ন ভিন্ন নাম আছে। যেমন: শিজি পূজা, ঐয়া পূজা, গঙাত ভাত জরা দেনা, চুঙুলাং পূজা, মা লক্ষ্মী পূজা, সিন্দি। এসকল দেবতার পূজার আলাদা আলাদা নিয়মও আছে।
রাজার অভিষেক উপলক্ষে নানান উৎসবের আয়োজন করে। প্রতি বছর খাজনা আদায় উপলক্ষে অনুষ্ঠিত রাজপুণ্যাহর সময় উৎসবের আয়োজন হয়।

চলবে.....................  


০ Likes ০ Comments ০ Share ৬৫৩ Views