Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

জয়িতা ইসলাম

৮ বছর আগে

চাকমা জাতির কথা - কুমার প্রীতীশ বল




পরিচিতিঃ

বাংলাদেশে এ পর্যন্ত প্রায় ৭৫টি জাতিগোষ্ঠীর পরিচয় পাওয়া গেছে। এর মধ্যে একটি জাতিগোষ্ঠী চাকমা।

চাকমা জাতিগোষ্ঠীর লোকদের নানাজন নানা নামে ডাকে। ওরা দেখতে খুব সুন্দর, ফর্সা। নাকটা একটু চ্যাপ্টা। আমরা ওদের চাকমা বলি। ওরা নিজেদের চাঙমা নামে পরিচয় দিতে পছন্দ করে।

এখন পর্যন্ত চাকমা রাজবংশের যে ইতিহাস পাওয়া যায়, তা থেকে জানা যায়, তারা শাক্য রাজবংশের উত্তরপুরুষ। এ কারণে তারা চাকমা নামে পরিচিত। বর্মী ভাষায় চাক বা চেক অর্থ হলো শাক্য।

আগের কথাঃ

অনেক অনেকদিন আগের কথা। বলা যায়, কয়েক হাজার বছর আগের কথা। তখনকার দিনের কথা যতটুকু জানা যায়, চম্পকনগর নামে একটি রাজ্য ছিল। সে রাজ্যের রাজার দুই ছেলে ছিল। বড়ছেলের নাম বিজয়গিরি। যুবরাজ বিজয়গিরি পিতার অনুমতি নিয়ে দক্ষিণের রাজ্য জয়ের জন্য বের হন। যুবরাজ অভিযান চালাতে চালাতে এক সময় দক্ষিণে চট্টগ্রাম এবং আরাকান জয় করে ফেলেন। তারপর আবার একসময় ফিরে আসেন। ফেরার সময় কালাবাঘ নামে একটা জায়গায় আসলে যুবরাজ বিজয়গিরি’র কাছে একটা দুঃসংবাদ আসে। দুঃসংবাদটি হলো তাঁর বাবা মারা গেছেন। তিনি আরও জানতে পারেন, ছোট ভাই চম্পকনগরের রাজা হয়েছে। এসকল খবরে যুবরাজ বিজয়গিরি খুব দুঃখ পেলেন। তিনি আর চম্পকনগর ফিরে গেলেন না।

যুবরাজ সাপ্রেকূল নামক স্থানে এসে বসবাস শুরু করেন। ওখানে যুবরাজ একজন উচ্চ বংশের মেয়েকে বিয়ে করেন। সৈন্যদের এখানে বিয়ে করে সংসার করতে বললেন। সেই থেকে তাঁদের সঙ্গে চম্পক নগরের সম্পর্ক ছিন্ন হয়ে যায়। চাকমারা মনে করে, তারা বিজয়গিরি আর তার সৈন্যদের বংশধর। তাদের আদি বাসস্থান চম্পক নগর।

বসবাসঃ

বাংলাদেশের পার্বত্য চট্টগ্রামের জনসংখ্যা দিক থেকে প্রথম হলো চাকমা জাতিগোষ্ঠী। পার্বত্য চট্টগ্রাম বলতে রাঙামাটি, খাগড়াছড়ি এবং বান্দরবান জেলাকে বুঝানো হয়। তিনটি জেলাতেই চাকমা জাতির লোক সকল বাস করে। তবে রাঙামাটিতে চাকমাদের সংখ্যা বেশি। এছাড়া কক্সবাজার জেলার টেকনাফে চাকমা জাতিসত্তার কিছু লোক বসবাস করে।

জনসংখ্যাঃ

জনসংখ্যার দিক থেকে হিসেয়াব করলে বাংলাদেশে প্রায় চার লক্ষের বেশি চাকমা বসবাস করে। এছাড়া ভারতে দুই লক্ষ এবং মায়ানমারে আরও প্রায় এক লক্ষ চাকমা আছে।

 

চলবে.........

 

১ Likes ২ Comments ০ Share ৫৭০ Views

Comments (2)

  • - আলমগীর সরকার লিটন

    চিনা জানা না হলে

    কেমনে হবে প্রীতি?

    প্রীতির ঘরে পশু থাকে

    দিনগুনে হয় ভিতি-------

     

    শুভ কামনা--------

     

    • - রুদ্র আমিন

      তাই নাকি দাদা ? 

    - এই মেঘ এই রোদ্দুর

    সুন্দর লিখেছেন

    • - রুদ্র আমিন

      জেনে ভাল লাগল আপু। 

    - সুমন সাহা

    ভালো লাগলো লেখা প্রিয়।

    শুভেচ্ছা রইলো।emoticons

    • - রুদ্র আমিন

      সাদরে গ্রহণ হলো...........প্রিয় আর প্রিয়ার খেলা... গোলাপ কিংবা রক্তজবা....ঠিক বকুলের মালা...

    Load more comments...