Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

ফাতিন আরফি

১০ বছর আগে

গণতন্ত্র রক্ষা নয় সংবিধান রক্ষার নির্বাচন!

আসলেই অদ্ভুত জাতি আমরা, অতীত থেকে শিক্ষা নেই না। ছোট্ট এই ভূখন্ড নিজেদের ভুলে কয়েক শতাব্দী কাল অন্যের গোলামী করেছে। এখনও অপার সম্পদের মাঝে ডুবে থেকেও নিজেদের অব্যবস্থাপনার জন্য অন্যের গোলামী করে ভিক্ষাবৃত্তি করছি। ক্ষুদ্র স্বার্থ আর আদর্শের ধুঁয়া তুলে অন্যায় কে অন্যায় বলতে পারি না-- সাম্য ও সত্য কে প্রতিষ্ঠা করতে পারিনি। আসলেই অদ্ভুত জীব আমরা, তাইতো বিশ্ব এবার চোখ ফেরালো নতুন চিড়িয়ার দিকে-- কত হিংস্র এ নতুন চিড়িয়া!

গণতন্ত্রের বাক বাকুম ডাক শুনছি স্বাধীনতার আগ থেকে। এক সময় অন্য জাতির অগণতান্ত্রিকতার প্রতি থুক ফেলেছি। আর আজ সেই থুক নিজেদের দিকেই বার বার ফিরে আসছে। স্বাধীনতার পর থেকে সত্যিকার গণতন্ত্র আজও আমরা দেখিনি। বার বার ক্ষমতাসীনরা আপ্রান চেষ্টা করেছে ক্ষমতাকে কুক্ষিগত করতে। এবারও তার ব্যতিক্রম নয়। ক্ষমতার পালা বদল রুখতে রক্তগঙ্গা বইয়ে দেয়া হচ্ছে পুরো দেশ জুড়ে। শুধু মাত্র গত এক বছরেই রাজনৈতিক সঙ্ঘাতে মারা গেছে ৪৯২ জন,রাজনৈতিক দমন চালাতে পুলিশের গুলিতে নিহত হয়েছে ১৭৯ জন। আর পর্দার আড়ালের বাস্তবতা আরও করুণ। ঘরবাড়ি ছাড়া হয়েছে বহু মানুষ, কর্মসংস্থান ধ্বংস করে দেয়া হয়েছে, চাকরী থেকে বরখাস্ত করা হয়েছে আরো অগনিত মানুষের। তবুও আমাদের হিংস্রতা থামেনি। এতদিন কেবল দূর্নীতিতেই সেরা ছিলাম, এবার মনে হয় হিংস্রতার শিরোপাও উঠে যাবে কাছাকাছি সময়ে(এখন বিশ্ব র‍্যাংকিং এ ৮ এ আছি)

মাঝখানে আসে ভারতের অবস্থান। ভারতের সমাজের কালচার এক রকম আমাদের একরকম। সেখানে প্রধান ধর্ম হিন্দু এখানে ইসলাম। সুতরাং দুই দেশের দৃষ্টিভঙ্গি এক হতে পারে না। যেটা আমরা সহজেই দেখতে পারি তাদের আর আমাদের কালচারের ভিন্নতা থেকে। এখন ভারত চাইবে বলে আমাদেরকে তাদের মত হতে হবে এমন তো হতে পারে না। এটা তো অনেকটা এমন হয়ে গেল যে, ভাত উলটো দিকে ঘুরিয়ে খাওয়ার মত। ধর্ম কে তো তার জোড় করে সরানো যাবে না, ধর্মের কালচারকেই সরিয়ে ফেলব। কেবল ধর্ম না, ভৌগলিকভাবে যে আমাদের কিছু খুবই মানবিক কালচার গড়ে উঠেছে তাও ধংসের চেষ্টা করছে জোড় করে। আর এই দুরভিসন্ধিতে, ক্ষমতার লিপ্সাকে পুঁজি করে মীর জাফরের ভূমিকায় কাজে লাগাচ্ছে এদেশের কিছু রাজনৈতিক দলকে। আর এভাবেই হাজার বছর ধরে মীর জাফরের শুক্রাণু আমরা বহন করে বেড়াচ্ছি। যে জঙ্গিবাদের ধোঁয়া তোলা হচ্ছে সে জঙ্গিবাদ আমাদের চেয়েও শতগুন বেশি আছে ভারতে। আর এই মুলা ঝুলিয়ে ঘোরানো হচ্ছে আমাদের মানবিক অনুভুতিকে , আর সেই মুলার গন্ধে সমস্ত দেশ আজ নরকে পরিনত হয়েছে।

ক্ষমতা কুক্ষিগত করতে এবার ব্যবহার করা হচ্ছে নতুন শ্লোগান- "সংবিধানের বাইরে যাওয়া যাবে না" প্রশ্ন হল- জনগনের জন্য সংবিধান নাকি সংবিধানের জন্য জনগণ। উত্তর সবাই সঠিকটিই দিবেন, কিন্তু তা ঠিকই অনেকে মেনে নিবেন না। ক্ষমতা লিপ্সা বলে কথা! পশ্চিমাদের মত বিনা দায়িত্বে যদি নারী ভোগ করা যায়, তবে কে উদ্যম স্বাধীনতাকে গ্রহন না করে-- কে  বিয়ের মত দায়িত্বশীল জীবন গ্রহন করে। আমরা অতোটা নির্লজ্জ্ব হতে না পারলেও তার চেয়ে যে বেশি নিষ্ঠুর আর বর্বর হতে পেরেছি তাতে কিন্তু মোটেও সন্দেহ নেই। এখন অপেক্ষা করি, আর কত জীবনের বিনিময়ে সংবিধান রক্ষা হয়, যার বাস্তবতা হল আর কত জনগণ খুন করে ক্ষমতা দখলে রাখা যায়।  সংবিধান রক্ষার নাম করে কিভাবে ক্ষমতা রক্ষা করা যায়, কিভাবে স্বৈরাচার কায়েম করা যায়।

জয় সংবিধান, জয় স্বৈরাচারী সরকার।

০ Likes ৪ Comments ০ Share ৪৫৭ Views

Comments (4)

  • - তাহমিদুর রহমান

    সিনেমার দৃশ্য ভাল লাগল।

    • - জাকিয়া জেসমিন যূথী

      গল্পটির চিত্রায়ন হয়তো সিনেমার দৃশ্যপট হিসেবেই বেশি ভালো মানাবে তাইনা? কি বলেন?? 

    • Load more relies...
    - ইখতামিন

    অনেক সুন্দর। ভালো লেগেছে

    • - জাকিয়া জেসমিন যূথী

      অনেক ধন্যবাদ। 

    - সনাতন পাঠক

    সুন্দর লিখেছেন। ভালা লাগা রইল। ধন্যবাদ  

    • - জাকিয়া জেসমিন যূথী

      আপনাকেও ধন্যবাদ। 

    Load more comments...