Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

কতিপয় অমুসলিম এবং ইসলাম

আমি অনেক শিক্ষিত লোকের মুখেও হিন্দুদের মালাউন বলতে শুনেছি। দুঃখের বিষয়, এই শব্দটা শুনতে শুনতে এমন একটা ধারণা জন্ম নিয়েছে যে মালাউন শব্দটা শুধুমাত্র হিন্দুদেরই গালি হিশেবে দেয়া যায়। যদিও মালাউন শব্দের অর্থটাই আমরা অনেকে জানি না।

মালাউন শব্দের অর্থ অভিশপ্ত অথবা ঈশ্বরের করুণা হতে বঞ্চিত। মালাউন শব্দটি হচ্ছে আরবি মালউন (ملعون) শব্দের পরিবর্তিত রূপ এবং আরবী লানত(لعنة) শব্দের কর্মকারক রূপ।

কথা হচ্ছে যেই শব্দের অর্থ অভিশপ্ত বা ঈশ্বরের করুণা হতে বঞ্চিত, সেই শব্দ শুধুমাত্র হিন্দুদের উদ্দেশ্য করে ব্যবহৃত হয় ক্যানো?

মাঝে একটা কথা না বললেই নয়। একজন বিবেকবান মানুষ বর্তমান পরিস্থিতিতে জামাত শিবিরকে সমর্থন দিতে পারে না। জামাত শিবির দূরের কথা বর্তমান আওয়ামী বিএনপি বা জাতীয় পার্টির হাস্যকর এবং দুঃখজনক রাজনীতিতেও একজন বিবেকবান মানুষ কোনমতেই সমর্থন দিতে পারে না।

সংখ্যায় অল্প কিছু হিন্দুদের ওপর উন্মাতাল হামলা হচ্ছে কিছুদিন পর পর। যারা হামলা করছে তারা জান্নাতের আশায় বসে আছেন। কিন্তু অমুসলিমদের ওপর হামলা সম্পর্কে ইসলাম কি বলে?

মুসলিমদের জন্যে নিন্মোক্ত আয়াতের তরজমাটা জানা অত্যন্ত জরুরী। পবিত্র কোরআন শরীফে আল্লাহ্‌ তা'আলা বলেছেন...

"তারা আল্লাহ তা'আলার বদলে যাদের ডাকে, তাদের তোমরা কখনো গালি দিয়ো না, নইলে তারাও শত্রুতার কারণে না জেনে আল্লাহ তা'আলাকেও গালি দেবে, আমি প্রত্যেক জাতির কাছেই তাদের কার্যকলাপ সুশোভনীয় করে রেখেছি, অতঃপর সবাইকে একদিন তার মালিকের কাছে ফিরে যেতে হবে, তারপর তিনি তাদের বলে দেবেন, তারা দুনিয়ার জীবনে কে কী কাজ করে এসেছে।" {সূরা আল আন‘আম, আয়াত : ১০৮}

হযরত মুহাম্মদ (সঃ) ইরশাদ করেছেন, তোমাদের মধ্যে যে ব্যক্তি ইসলামী রাষ্ট্রের হেফাজতপ্রাপ্ত অমুসলিম নাগরিকের ওপর অত্যাচার করবে অথবা তার হক নষ্ট করবে অথবা তার সামর্থ্যের বাইরে কোনো কিছু চাপিয়ে দেবে অথবা তার মনের একান্ত ইচ্ছা ছাড়া কোনো সম্পদ নিয়ে নেবে, তাহলে জেনে রেখ, আমি তার বিরুদ্ধে হাশরের দিনে অভিযোগকারী হব (আবু দাউদ)।

হজরত আবু হুরাইরা (রাঃ) সূত্রে বর্ণিত, হযরত মুহাম্মদ (সঃ) ইরশাদ করেছেন, সাবধান তোমাদের মধ্যে যে ব্যক্তি ইসলামী রাষ্ট্রের অমুসলিমকে হত্যা করবে, যাকে আল্লাহ ও তাঁর রাসূল নিরাপত্তা দান করেছেন, তাহলে সে অবশ্যই আল্লাহতায়ালার নিরাপত্তা বিধানের খেয়ানত করল। অতএব, সে জান্নাতের ঘ্রাণও পাবে না। অথচ জান্নাতের ঘ্রাণ ৪০ বছরের দূরত্ব থেকেও পাওয়া যায়। (তিরমিযী, ইবনে মাজাহ)

ইসলাম শান্তির ধর্ম। ইসলামে কোন অবস্থাতেই অশান্তির কোন জায়গা নেই। যারা মুসলিম হয়েও অমুসলিমদের ওপর হামলা করে, তাদের হত্যা করে, অশান্তি সৃষ্টি করে তারাই আল্লাহ্‌তা'আলার অনুগ্রহের বাইরে চলে যায়। তারাই আল্লাহ্‌'র করুণা থেকে বঞ্চিত হয়। তারাই অভিশপ্ত হয়। আল্লাহ্‌পাক গালি দিতে মানা করেছেন বিধায় মালাউন শব্দটা উচ্চারণ করলাম না। শুধু আল্লাহ্‌র কাছে এইটুকুই চাই... যারা সংখ্যালঘু অমুসলিমদের সহ সাধারণ মুসলমানদের জানমালের ক্ষতি করছে, হত্যা করছে আল্লাহ্‌ যেন তাদের উপযুক্ত শাস্তি দেন।

১ Likes ১৮ Comments ০ Share ৮১৫ Views

Comments (18)

  • - আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম

    মন্তব্য নাই।

    - ধ্রুব তারা

    - ইকবাল মাহমুদ ইকু

    শেয়ার করার জন্য ধন্যবাদ 

    • - ধ্রুব তারা

    Load more comments...