Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

কতটা পথ পেরোলে তবে পথিক হওয়া যায়! !

How many road must a man walk down
Before you call him a man? ?

প্রশ্নগুলো সহজ....আর ্ত্তরও তো জানা...

 

আমরা ছিলাম না, এখন আছি এবং কিছুদিন পর থাকবো না...কথাটা সবার জীবনের কথা....সবার জানা! !

পথ ঠিক কতটা পেরোতে পারব না জানলেও, পথ যে এখনও পেরিয়ে যাচ্ছি সে জানাতে কোন ভুল নেয়।

ভীষণ ব্যাস্ততায় কাটছে দিন কাল। একবার ভাবলে অবাক লাগে কত কাজ আমরা করি। বাদ নেয় শিশুরাও। লেগুনা নামের বাহনগুলোতে যে বাচ্চা গুলো ভাড়া তোলে, ওদের আজ স্কুলে যাবার কথা ছিল। কি নোংরা ভাবে তাদের আমরা ট্রিট করি, ভাবতেও আবাক লাগে। না বুঝে আমিও আনেক সময় আমাদের নাগরিক সুবিধা প্রদানকারি মানুষদের সাথে দুর ব্যবহার করে ফেলি। তবে ও সমস্ত খুব বেশি নিম্ন আয়ের মানুষদের সাথে নয়। যে মানুষটা ভাগ্গের ফেরে আজ পা দিয়ে মানুস টানে, তাকে দু-দশ টাকা বেশি দিতে আমার অনন্দ লাগে। আর ওদের দেখলে কান্না লাগে যারা ছোট ছোট হাত দিয়ে মানুষের ভাড়া কাটে। মনুসত্তের দোহায় লাগে ওদের জন্যে কিছু করতে না পারেন, ওদের মনে আঘাত দিয়েন না। আমরা যে মানুষ এটা ওদের বুঝতে দিন। নয়ত ওরা যখন বড় হবে আমাদেরকে ওরা মানুষ বলে গন্য করবে না। শশুশ্রম চায়লেয় বাদ দেয়া যায় না। তবে চায়লে এটিকে সহনীয় করা যায়।

চাকরের জীবন যাপন করি। সকাল বিকাল অফিস: সপ্তাহের সাড়ে পাঁচ দিনের রুটিন। দুদিনের ছুটিটা দেড় দিন হলে আমাদের কিছু করার থাকে না। ব্রিটিষরা চাকর বানানোর ফ্যাক্টরি বানিয়েছিল, আমরা হচ্ছি তার নিকট শেষ বায়প্রডাক্ট। শেষ হয়ে আসলে ভুল ধারনা গুলো। কেননা আমরা মানু্ষরা ভুল থেকে বেরিয়ে আসি। একটু ‍দেরিতে কিংবা তাড়াতাড়ি। সবে স্বাধীন হয়েছি, আর একটু সময় লাগবে। মানুষ জাগছে। তার জোয়ার শোনা যায়।

একটা লেখা ্ংরেজিতে চলছিল ওটা েএখন বাংলা করার পালা। ভেবেছিলাম হাজার দশেক শব্দে শেষ করব। হলনা। এখন 27 হাজার শব্দ চলছে। 30 এ শেষ না করতে পারলে আমি আর লিখতে পারব না। এতো লেখা যায়? জঘন্য। তাও আবার ভিনদেশি ভাষায়। আমাদের আবশ্য এখনও একটা রং নোশন আছে। ্ঙরেজি বললে কদর বাড়ে। হায়রে বোকা বাঙাল।

আনেক লিখে ফেলেছি। অন্য লেখা নিয়ে বসতে হবে। কি এমন ক্ষতি হতো বাবার হোটেলে খেলে। আর কিছু না হোক ‍লিখতে তো পারতাম সময় ভুলে। কিন্তু বাস্তবতা বড় কঠিন।

ছোট্ট একটা জীবন! তার কতনা চাহিদা।

 

তবু বয়ে চলে সময়। এসমস্ত সময় থেকে অন্য সমস্ত সময়ের স্রোতে।

আমরাও বয়ে চলি আমাদের ক্লান্ত জীবনের সমস্ত খড়কুটো, এক নক্ষত্র থেকে আরেক ‍নির্বাণ আলোর রথে।

 

ভালো থাকুন সকলে, যার যার ব্যাস্ত পথ চলায়।

০ Likes ৬ Comments ০ Share ৭৫০ Views

Comments (6)

  • - ঘাস ফুল

    ছড়াতে সত্য কথন ভালো লাগলো। 

    - ছাইফুল হুদা ছিদ্দিকী

    আগামী দিনের নেতা যারা হবেন এখন থেকে তৈরী হোন।আসবে সুদিন।ধন্যবাদ।

    - বাসুদেব খাস্তগীর

    লিখতে থাকুন