Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

একজন আনমনা

১০ বছর আগে

একটি পাঠচক্র- স্বপ্ন, প্রস্তাবনা, উৎসাহ, বাস্তবায়ন, পথচলা, দুর্ঘটনা, বিস্ময়, বিভ্রান্তি এবং অবশেষে দুঃখিত।

 

নক্ষত্র পাঠচক্র কিভাবে শুরু, কি উদ্দেশ্যে শুরু সবই আপনারা জানেন। হ্যাঁ, আমি শুরু করেছিলাম, স্বপ্ন দেখেছিলাম বড় কিছু করার। শুধু কি আমার জন্য? ব্যক্তিগত স্বার্থে? থাক না-ই বলি। কিছু বলার আজ আর কোনো ভাষা নেই আমার। বলেই বা কি হবে?

 

দূর্ঘটনায় পড়ে আমি বিছানায় পড়ে আছি। আমার পক্ষে এই পোস্ট টা লিখাও খুব কষ্টের ব্যাপার। কষ্ট হচ্ছে তবু লিখছি। আমার যা অবস্থা তাতে আগামী একমাস আমি বিছানা ছেড়ে উঠতে পারবোনা। যাক এইটা বলার কিছু নেই, বললাম শুধু আমার অনুপুস্থিত থাকার কারনটা কতটা যৌক্তিক এবং গুরুত্বপূর্ণ তা জানানোর জন্য। আমার অনুপস্থিতিতে নক্ষত্রের পক্ষ থেকে তাহমিদ ভাই সবাইকে আমন্ত্রণ জানিয়েছেন বলে জেনেছি। কেউই আসেনি। ফোনে সব আপডেট পাচ্ছিলাম আর কি পরিমাণে কষ্ট পাচ্ছিলাম তা কেউই বুঝবেনা। কারো কাছে ২০মিনিট সময় ও হলোনা? যদি আমার অনুপুস্থিতির জন্য বা আমার আমন্ত্রনের জন্য পাঠচক্রে কেউই না আসে তবে অনেক কথা থেকে যায়, আমি একজন নেই তাই পাঠচক্র হবেনা? আমি সহ অনেকেই তো বনোভোজনে যেতে পারিনি তাই কি বনোভোজন হয়নি? কেউ যায়নি? আমি সহ অনেকেই নক্ষত্রের কোনো অনুষ্ঠানে যেতে পারছেনা তাই বলে কি কেউ যাচ্ছেনা? (যদিও এগুলো বলার কোনো অধিকার নেই তবুও বললাম। আপনাদের ইচ্ছা আপনারা গেছেন আমি বলার কে? তবুও বললাম আর কি? ) নাকি পাঠচক্র একটা তুচ্ছ বিষয়।? এতোটাই তুচ্ছ যে একটা মানুষ ও আজ এলোনা। আমি বলছিনা অন্যান্য অনুষ্ঠানের মত সবাইকে একদিনের জন্য দূর দুরান্ত থেকে আসতে হবে। মাসে দুই দিনই তো। কেউ না কেউ তো আসতেই পারতো যদি আগ্রহ মায়া বা ভালোবাসা থাকতো। আসলে সবই হয় ইচ্ছা, আগ্রহ, ভালোবাসা অথবা লাভ ক্ষতির টান। নক্ষত্র পাঠচক্র কোনো কিছুর আওতায় পড়েনি। তবুও অবাক লাগে একটা মানুষেরও সময় হলোনা? অনেকেই শুরু করার প্রেরণা উৎসাহ এবং পাশে থাকার ওয়াদা করেছেন সেই ক’জনই বা কই। আমার খোজ না নিক পাঠচক্রের খোজ তো নিতে পারতো। আমি বিভ্রান্ত, লজ্জিত, দুঃখিত, মর্মাহত। উদ্যোক্তা এবং সমন্বয়ক যেহেতু আমি সব দায় আমার। আমার ধারনা ভুল, ধারনা করেছিলাম এমন কিছু সবাই চায়। কিন্তু এইটা বুঝিনি এমন কিছু কেউই চায়না। যাক নক্ষত্রে পাঠচক্রের দরকার নেই। এতে শুধু আপনাদের সময় নষ্ট। পাঠচক্রে অন্তত দু’তিন জন এলেও খুশি হতাম। অন্তত পাঠচক্র টা চলতো এই আর কি।একটা মানুষ ও আজ এলোনা। কারো সময় হয়নি? কারো একটু ইচ্ছে হয়নি? ইশ কি বাজে একটা জিনিস এই পাঠচক্র। এখানে এলে অনেক ক্ষতি। চাইনা কারো ক্ষতি হোক। ভেবেছিলাম এই স্বপ্ন আমাদের সবার কিন্তু আমি এইবার ভুল ভেবেছি। তাই একটা স্বপ্ন দেখায় অন্যায় স্বীকার করে নিয়ে পাঠচক্র থেকে একজন ব্যর্থ উদ্যোক্তা/ স্বপ্নদ্রষ্টা/সমন্বয়ক হিসেবে এমন গুরুত্বপূর্ণ পদ থেকে সব দায় মাথায় নিয়ে সরে দাঁড়ালাম। নক্ষত্রকে ধন্যবাদ সুযোগ দেবার জন্য, জায়গা দেবার জন্য আর নক্ষত্রদের ধন্যবাদ এক জনও এই চক্রে পাশে না থাকার জন্য। হয়তো কখনো দেখা হবে কোনো মিলন মেলায়, কোনো পিকনিকে, ভ্রমণে, চায়ের আড্ডায়, মেলায় অথবা কোনো ভোজন বিলাসে।

 

অভিমান কিংবা অভিযোগ নয় ভয়াবহ কষ্ট নিয়ে পোস্ট করলাম। আজকের পর পাঠচক্র নিয়ে আমার তরফ থেকে কোনো কথা হবেনা, কোনো পোস্ট হবেনা। আর যদি হয় সেখানে আমিও থাকবো একজন পেছনের সারির দর্শক এবং শ্রোতা অথবা শুভকামনা জানিয়ে দায় সারানো একজন মন্তব্যকারী হিসেবে। মনে দুঃখ নিয়ে অনেক কিছু বললাম। অনেক বিস্তারিত লিখার মতো শক্তি এই মুহূর্তে আমার নেই। ছোটো করেই লিখলাম তবুও অনেক লিখে ফেলেছি। কারো গায়ে আঘাত করার কোনো উদ্দেশ্য থেকে নয়। কোনো কথায় কারো খারাপ লাগবে মাফ করে দেবেন। আর জারা ভাবছেন আমি অল্পতেই হতাশ তাদের বলছি- হতাশার সব কারন ব্যাখ্যা করা যাবেনা। তবে হতাশা বা খারাপ লাগাটা সীমা অতিক্রম না করলে আজ এই অসুস্থ অবস্থায় পোস্ট লিখতাম না। একদম না।

আমি বিব্রত, লজ্জিত এবং দুঃখিত। যেকোনো অনিচ্ছাকৃত ভুল ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। সবাই ভালো থাকবেন। নক্ষত্র পাঠচক্র থেকে বিদায়।

 

(খুব কষ্ট করে লিখেও কাল শারীরিক অসুস্থতা আর অনাকাঙ্ক্ষিত ঝামেলার জন্য কাল লিখাটি পোস্ট করতে পারিনি। আজ করলাম। এটা বলা জরুরী ছিলো, কারন লিখাটি গতকাল নিয়ে।)  

০ Likes ১১ Comments ০ Share ১০৮৪ Views

Comments (11)

  • - মোঃসরোয়ার জাহান

    চমৎকার