Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

"একজন মাইশা এবং কিছু প্রশ্ন"


সেই ছোট্ট মেয়েটি বাবা-মায়ের আদরে বেড়ে উঠেছে ধীরে ধীরে । শৈশবের অসংখ্য স্মৃতি নিয়ে বেড়ে উঠেছে সে । চোখে তার দূর্বার স্বপ্ন পৃথিবীকে জয় করার । শৈশব পেরিয়ে কেবলই কৈশোরে পা রাখা মেয়েটি এতদিনে চিনে ফেলেছে পৃথিবীর অনেক কিছু ! সৌন্দর্য, প্রকৃতি, বন্ধু-বান্ধব, আড্ডা, ফেসবুক আরো কত কি ! প্রকৃতির টানটাই বুঝি বেশি ছিল মনে । আর তাই দেশের এই অসময়েও কক্সবাজার যেন অপেক্ষায় ছিল তাঁর ! মাইশা আসবে ! হে, যাকে নিয়ে এতো কথা সে আর কেউ নয় সদ্যই আমাদের কাছ থেকে চিরতরে হারিয়ে যাওয়া মাইশা । দেশের এই অনিরাপদ পরিস্থিতিও যার প্রকৃতি প্রেমকে দূরে ঠেলে দিতে পারেনি । বাবা-মায়ের সাথে একসাথে কক্সবাজারে ভ্রমণ কিন্তু মোটেও মন্দ হয়নি তাঁর । একসাথে সৈকতে ঘুরে বেড়ানো, বাবা-মায়ের পাশে বসে পৃথিবীর সবচেয়ে বড় সমুদ্র সৈকত দর্শন, বিভিন্ন ঘটনার ছবি ফেসবুকে বন্ধুদের সাথে শেয়ার করে আনন্দেই কেটেছিল তাঁর সেই সময়গুলি ।

বন্ধুদের ছেড়ে যেতে হয়তো মাইশার একটু কষ্টই হয়েছিল । হয়তো মাইশার বন্ধুদেরও মাইশাকে ছাড়তে কষ্ট হচ্ছিল ! কিন্তু কক্সবাজারের যাওয়ার পর সেখানকার মনোরম দৃশ্য হয়তো মাইশাকে ভুলিয়ে দিতে পেরেছিল সেই কষ্টটাকে । তাই ভ্রমণ শেষে হাসিমুখেই বাড়ি ফেরার কথা তাঁর । সেই উদ্দেশ্যেই সে বাবা-মায়ের সাথে উঠেছিল ‘আইকন’ পরিবহনের বাসে । অনেকটা পথ তাঁর নিশ্চয় কেটেছিল সদ্যই শেষ হওয়া বেড়ানোর স্মৃতি রোমন্থনে । কিন্তু চৌদ্দগ্রামে এসে তাঁর সেই স্মৃতি যে চিরদিনের জন্য দুঃস্মৃতি হয়ে যাবে দেশের সবার জন্য- কে-ই বা ভাবতে পেরেছিল ? পেট্রোল বোমার অগ্নিদাহে সেদিন কয়লা হয়ে গেছে মাইশা নামের সেই মেধাবী মুখ । না ফেরার দেশেও কক্সবাজারের মতো সঙ্গী করে নিয়ে গেছে বাবাকে । মাকে রেখে গেছে তাঁদের হারানোর অগ্নিদাহে আজীবন ধুঁকে ধুঁকে জ্বলতে । মাইশা কিংবা মাইশার বন্ধুদের কেউ কি ভাবতে পেরেছিল- এই দূরে সরে যাওয়ার কষ্টটা আরো বড় হয়ে বুকে জমাট বাঁধবে চিরদিনের জন্য !

আমাদের অনেকের ঘরেই আছে এমন অনেক মাইশা । আজ এই মাইশার চলে যাওয়ার আর্তনাদে কাঁদছি আমরা । কাল হয়তো আমার ঘরের মাইশা চলে যাবে আমাকে ছেড়ে, হয়তো আপনার ঘরের মাইশা ছেড়ে যাবে আপনাকেও ! কিন্তু প্রশ্ন হচ্ছে এই মাইশাদের অপরাধ কি ? মাইশারা তো কোন রাজনীতি করে না ! মাইশারা তো বোমাবাজিও করে না ! মাইশাদের তো ক্ষমতার কোন লোভ নেই ! তবে কেন মাইশারাই প্রাণ দেবে ? আর কত মাইশার প্রাণের বিনিময়ে মিটবে ক্ষমতার লালসা, কত প্রাণের রক্তে শান্তির রঙে সাজবে দেশ, আর কত ?

৪ Likes ১২ Comments ০ Share ৩৬৯ Views