Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

উনিশ শতকের বাঙালি সাহিত্যিক ও সাংবাদিক বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের ১৭৬তম জন্মবার্ষিকীতে শুভেচ্ছা


বাংলা সাহিত্যের নবজাগরণের পথিকৃৎ-কর্মী, ঔপন্যাসিক ও সাংবাদিক বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় যিনি ছদ্মনাম হিসেবে কমলাকান্ত নামটি বেছে নিয়েছিলেন। বাংলা গদ্য ও উপন্যাসের বিকাশে তাঁর অসীম অবদানের জন্যে তিনি বাংলা সাহিত্যের ইতিহাসে অমরত্ব লাভ করেছেন। তাঁকে সাধারণত প্রথম আধুনিক বাংলা ঔপন্যাসিক হিসেবে গণ্য করা হয়। তবে হিন্দু সাস্ত্র গীতার ব্যাখ্যাদাতা হিসাবে, সাহিত্য সমালোচক হিসাবেও তিনি বিশেষ খ্যাতিমান। ১৮৫২ সালে ‍কবিতা লিখরি মাধ্যমে সাহিত্য চর্চার শুরু করে কৃতিমান এ লেখক।

কৃষ্ণকান্তের উইল, রাজসিংহ, বিষবৃক্ষ, সীতারাম, দুর্গেশনন্দিনীর মতো বঙ্কিমের কালজয়ী সব উপন্যাস বাংলা সাহিত্য ভাণ্ডারকে করেছে সমৃদ্ধ এবং বাংলা সাহিত্যে অমরত্ব লাভ করার গৌরব অর্জন করেন। একদিকে উপন্যাসের কাব্য অন্যদিকে প্রবন্ধ তথা গদ্যের বিজ্ঞান, তার সঙ্গে কিছু গান, কবিতা ও ভারতবর্ষ – সব মিলিয়েই বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়। সমসাময়িক জাতীয়তাবাদের ঝোড়ো হাওয়ায় বাংলা-বাঙালির সাংস্কৃতিক ইতিহাসের নির্মাণকল্পে বঙ্কিমচন্দ্র তাঁর সাহিত্য-রচনার সমস্ত শক্তি ঢেলে দিলেও, তাঁর মননসঞ্জাত রসই বাংলা সাহিত্যকে প্রথম আধুনিকতার আলো দেখিয়েছিল। বৌদ্ধিক রসের সঙ্গে সাহিত্য রসের এমন মিশেল পরবর্তী বাংলা সাহিত্যেও বিরল। তার বাবার মতো তিনিও সরকারী চাকরিতে যোগদান করেন, ডেপুটি ম্যাজিস্ট্রেট ও ডেপুটি কালেক্‌টার পদে। তবে সরকারী কর্মকর্তা নয় বরং লেখক এবং হিন্দু পুনর্জাগরনের দার্শনিক হিসেবেই তিনি অধিক প্রখ্যাত। বাংলা ভাষার আদি সাহিত্যপত্র বঙ্গদর্শনের প্রতিষ্ঠাতা সম্পাদক বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় ১৮৩৮ সালের আজকের দিনে ভারতের চব্বিশ পরগণা জেলার অন্তর্গত নৈহাটির কাঁঠালপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। আজ সাহিত্যিক, সাংবাদিক ও ঔপন্যাসিক বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের ১৭৬তম জন্মবার্ষিকী। বাংলা সাহিত্যের কিংবদন্তি বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের ১৭৬তম জন্মবার্ষিকীতে শুভেচ্ছা।

বঙ্কিমচন্দ্র ১৮৩৮ সালের ২৬ শে জুন, ভারতের চব্বিশ পরগণা জেলার অন্তর্গত নৈহাটির কাঁঠালপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তাদের আদিনিবাস ছিল হুগলি জেলার দেশমুখো গ্রামে। বঙ্কিমচন্দ্রের প্রপিতামহ রামহরি চট্টোপাধ্যায় মাতামহের সম্পত্তি পেয়ে কাঁটালপাড়ায় আসেন এবং সেখানেই বসবাস শুরু করেন। তাঁর পিতা যাদবচন্দ্র চট্টোপাধ্যায় ছিলেন মেদিনীপুরের কলেক্টর। জন্মের পর ছয় বছর বঙ্কিমচন্দ্র কাঁটালপাড়াতেই অতিবাহিত করেন। পাঁচ বছর বয়সে কুল-পুরোহিত বিশ্বম্ভর ভট্টাচার্যের কাছে বঙ্কিমচন্দ্রের হাতেখড়ি হয়। শিশু বয়সেই তাঁর অসামান্য মেধার পরিচয় পাওয়া যায়। ১৮৪৪ সালে পিতার কর্মস্থল মেদিনীপুরে এক ইংরেজি স্কুলে তাঁর নিয়মমাফিক শিক্ষার সূচনা। ১৮৪৯ সালে বঙ্কিমচন্দ্র পুনরায় কাঁটালপাড়ায় ফিরে এসে হুগলি কলেজে ভতি হন। এখানে তিনি সাত বছর পড়াশুনা করেন। হুগলি কলেজ ১৮৫৬ সালে সিনিয়র বৃত্তি পরীক্ষায় সব বিষয়ে বিশেষ কৃতিত্ব প্রদর্শন করেন। এই বছরই তিনি হুগলি কলেজ ছেড়ে আইন পড়বার জন্য কলকাতায় প্রেসিডেন্সি কলেজে ভর্তি হন এবং ১৮৫৭ সালে সেখান থেকে প্রথম বিভাগে এন্ট্রান্স পরীক্ষা পাশ করেন। ১৮৫৭ সালে জানুয়ারী মাসে কলকাতা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হলে পরের বছর ১৮৫৮ সালে প্রথমবারের মত বি.এ. পরীক্ষা নেওয়া হয়। মোট দশজন ছাত্র প্রথমবারে পরীক্ষা দিয়ে বঙ্কিমচন্দ্র প্রথম বিভাগে উত্তীর্ণ হন। আইন পড়া শেষ হওয়ার আগেই যশোরের ডেপুটি ম্যাজিস্ট্রেট ও ডেপুটি কলেক্টরের চাকরি পান। সারা জীবন তিনি অত্যন্ত নিষ্ঠার সাথে কাজ করে যান। ডেপুটি ম্যাজিস্ট্রেট পদে সুদীর্ঘ ৩৩ বছর চাকরি করার পর ১৮৯১ সালে অবসর নেন বঙ্কিমচন্দ্র। স্বীকৃতি স্বরূপ ব্রিটিশ সরকার তাকে দুটি খেতাবে ভূষিত করে - ১৮৯১ সালে রায় বাহাদুর খেতাব এবং ১৮৯৪ সালে কম্প্যানিয়ন অফ দ্য মোস্ট এমিনেন্ট অর্ডার অফ দ্য ইন্ডিয়ান এম্পায়ার খেতাব। অবসর নেয়ার পর কলকাতার পটলডাঙ্গায় বসবাস শুরু করেন লেখক।

বাংলা সাহিত্যে সার্থক উপন্যাস রচিয়তা বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের প্রকাশিত কিছু উল্লেখযোগ্য গ্রন্থঃ
০১। ললিতা, প্রথম প্রকাশ: ১৮৫৬ সাল,
০২। Rajmohan's Wife, প্রথম ইংরেজী উপন্যাস, প্রথম প্রকাশ: ১৮৮৪,
০৩। Adventures of a Young Hindu ইংরেজী উপন্যাস, প্রথম প্রকাশ: ১৮৬৪,
০৪। দুর্গেশনন্দিনী, প্রথম বাংলা উপন্যস। প্রথম প্রকাশ: ১৮৬৫,
০৫। কপালকুণ্ডলা, বাংলা উপন্যস, প্রথম প্রকাশঃ ১৮৬৬,
০৬। মৃণলিণী, উপন্যস; প্রথম প্রকাশঃ ১৮৬৯,
০৭। বিষবৃক্ষ, উপন্যস; প্রথম প্রকাশঃ ১৮৭৩,
০৮। ইন্দিরা, উপন্যস; প্রথম প্রকাশঃ ১৮৭৩,
০৯। যুগলাঙ্গুরীয়, উপন্যস; প্রথম প্রকাশঃ ১৮৭৪,
১০। লোকরহস্য, হাস্যরসাত্মক গ্রন্থ; প্রথম প্রকাশঃ ১৮৭৪,
১১। কমলাকন্তের দপ্তর, রম্যরচনা; প্রথম প্রকাশঃ ১৮৭৫,
১২। বিজ্ঞান রহস্য, বিজ্ঞান বিষয়ক; প্রথম প্রকাশঃ ১৮৭৫,
১৩। চন্দ্রশেখর, উপন্যস; প্রথম প্রকাশঃ ১৮৭৫,
১৪। বিবিধ সমালোচনা, প্রবন্ধ সংকলন; প্রথম প্রকাশঃ ১৮৭৬,
১৫। The Beni of Life, বিষবৃক্ষের ইংরেজী অনুবাদ, প্রথম প্রকাশঃ ১৮৭৬,
১৬। রজনী, উপন্যস; প্রথম প্রকাশঃ ১৮৭৭,
১৭। রাধারাণী, উপন্যস; প্রথম প্রকাশঃ ১৮৭৭,
১৮। রায় দীনবন্ধ মিত্র বাহাদুরের জীবনী, জীবনীগ্রন্থ; রচনাকালঃ ১৮৭৭,
১৯। কবিতা পুস্তক, কবিতা সংকলন, প্রথম প্রকাশঃ ১৮৭৮,
২০। কৃষ্ঞকান্তের উইল, উপন্যস; প্রথম প্রকাশঃ ১৮৭৮,
২১। রাজসিংহ, উপন্যস; প্রথম প্রকাশ: ১৮৮২,
২২। আনন্দমঠ, উপন্যস; প্রথম প্রকাশ: ১৮৮২,
২৩। মুচিরাম গুড়ের জীবন চরিত, রম্য উপন্যাস; প্রথম প্রকাশঃ ১৮৮৪,
২৪। দেবী চৌধুরাণী, উপন্যস; প্রথম প্রকাশঃ ১৮৮৪,
২৫। কৃষ্ঞচরিত (প্রথম ভাগ), ধর্মীয় পুস্তক; প্রথম প্রকাশঃ ১৮৮৬,
২৬। সীতারাম, সর্বশেষ উপন্যাস; প্রথম প্রকাশঃ ১৮৮৭,
২৭। ধর্মতত্ত্ব (প্রথম ভাগ), ধর্মীয় গন্থ; প্রথম প্রকাশঃ ১৮৮৮,
২৮। সহজ রচানা শিক্ষা, পাঠ্যপুস্তক; প্রথম প্রকাশঃ ১৮৯১,
২৯। সহজ ইংরেজী শিক্ষা, পাঠ্যপুস্তক; প্রথম প্রকাশঃ ১৮৯১,
৩০। বিবিধ প্রবন্ধ (২য় ভাগ), প্রবন্ধ সংকলন; প্রথম প্রকাশঃ ১৮৯২,
৩১। শ্রীমদ্ভগবত গীতা, শ্রী শ্রী গীতার অনুবাদ; প্রথম প্রকাশঃ ১৯০২, ইত্যাদি

সংসার জীবনে ১৮৪৯ সালে মাত্র মাত্র ১১ বছর বয়সে নারায়নপুর গ্রামের এক পঞ্চমবর্ষীয়া বালিকার সাথে বঙ্কিমচন্দ্রের প্রথম বিয়ে হয়। কিন্তু চাকুরি জীবনের শুরুতে যশোর অবস্থান কালে ১৮৫৯ সালে এ পত্নীর মৃত্যু হয়। অতঃপর ১৮৬০ সালের জুন মাসে হালি শহরের বিখ্যাত চৌধুরী বংশের কন্যা রাজলক্ষী দেবীর সঙ্গে তাঁর বিয়ে হয়। শেষ জীবনে তাঁর স্বাস্থ্য বিশেষ ভালো ছিল না। ১৮৯৪ সালের মার্চ মাসে তাঁর বহুমূত্র রোগ বেশ বেড়ে যায়। অতঃপর বহুমূত্র রোগে আক্রান্ত হয়ে ১৮৯৪ সালে ৮ এপ্রিল তিনি কলকাতায় মৃত্যূবরণ করেন। কিংবদন্তি এই সাহিত্যিকের শারীরিক মৃত্যু হলেও বাংলা সাহিত্য যতোদিন বেঁচে থাকবে ততোদিন বঙ্কিমচন্দ্রের নাম অক্ষয় হয়ে থাকবে। আজ সাহিত্যিক, সাংবাদিক ও ঔপন্যাসিক বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের ১৭৬তম জন্মবার্ষিকী। বাংলা সাহিত্যের কিংবদন্তি বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের ১৭৬তম জন্মবার্ষিকীতে শুভেচ্ছা।

০ Likes ১ Comments ০ Share ৪৬৮ Views

Comments (1)

  • - লুৎফুর রহমান পাশা

    লেখক ও গবেষক যোগশেচন্দ্র বাগলের জন্মদিনে ফুলেল শুভেচ্ছা।