Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

তারিফুল ইসলাম

১০ বছর আগে

আল্লাহ্‌র কাছে যেহেতু সব লিখা আছে, তাহলে আমাদের কিবা করার আছে (উত্তর)

 

 

বিষয়টি অনেক গুরুত্বপূর্ণ এবং সবার জানা দরকার। আমরা জানি আল্লাহ সবকিছু জানেন, শুনেন এবং দেখেন। তিনি আমাদের অন্তরের খবর ও জানেন। আমরা কি ভাল কাজ করে জান্নাতি হব না খারাপ কাজের জন্য জাহান্নামী হব তা আল্লাহ্‌র কাছে লিখা আছে। প্রশ্ন তাহলে , সব যেহেতু লিখা আছে তাহলে আমাদের কিবা করার  আছে?

 

হে আল্লাহ্‌ কি আমাদের রোবটের মত সৃষ্টি করেছেন। না!!! তিনি আমাদেরকে নিজের ইচ্ছে মত কিছু করার ক্ষমতা দিয়েছেন।  যদি আমরা নিজেদের ইচ্ছে মত সব করতে পারি তাহলে আমরা রোবট না । তাহলে কিভাবে উনি সব জানেন ও লিখা আছে।

 

ব্যাপারটা হচ্ছে এই রকম যে কোন গনক বলল কাল আপনার কপালে শনি আছে এবং আপনি টাকা হারাবেন। সেক্ষেত্রে গনক বলল বিধায় আপনি করবেন না বরং আপনি করবেন ভেবে গনক বলল। যদিও গণকের এই গন্ডামি means ভণ্ডামি ছাড়া আর কিছু নয়। কিন্তু আল্লাহর ব্যাপারটা অসীম। তিনি অসীম শক্তিধর মহাজ্ঞানী ও প্রজ্ঞাময়। আমরা কি করব না করব তা তার জানা নিতান্ত্য স্বাভাবিক বিষয়। মূল কথা দাঁড়াল আমরা করব বিধায় আল্লাহ্‌ জানেন ও লিখা আছে। তিনি লিখে রেখেছেন এবং আমরা রোবটের মত করে যাচ্ছি এমন কিন্তু নয়।  কে জান্নাতে যাবে কে জাহান্নামে যাবে তা আল্লাহ্‌ ভাল জানেন।

 

আল্লাহ্‌র হিসাব counting system অর্থাৎ ভাল কাজ ১,২,৩ টা খারাপ কাজ ১,২,৩,৪, টা এমন নয়। তিনি পাপ পুণ্য ওজন করবেন। সেক্ষেত্রে ১ টা পুণ্যের ওজন ১০ টা পাপের ওজনের চেয়ে ও বেশি বা কম হতে পারে। তাই আমরা অনেক পাপ করেছি ফিরার কোন উপায় নাই বা আমার পাশের দশজনের চেয়ে আমি বেশি ইবাদত করি তাই আমার পরকালে green or red signal তা ভাবার কোন কাজ নেই। আমরা  মনে প্রানে বিশ্বাস করব, ইবাদত করে যাব এবং ইনশল্লাহ আমরা জান্নাতি হব।

 

  ধন্যবাদ  

 

০ Likes ০ Comments ০ Share ৪৩০ Views

Comments (0)

  • - এবিএম সোহেল রশিদ

    বন্ধু মানে প্রেমিক হওয়া নয়।
    বন্ধু মানে মুখ ফিরেয়ে নেয়া নয়

     

    • - কল্পদেহী সুমন

      জী জনাব.......বন্ধু মানে প্রেমিক থেকেও বেশী ভালোবাসা..... 

    - মোঃসরোয়ার জাহান

    চমৎকার হয়েছে, ভালো লাগলো  

    • - কল্পদেহী সুমন

      ধন্যবাদ 

    - শহীদুল ইসলাম প্রামানিক

    fvj jvMj| ï‡f”Qv iBj|