Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

Hamid হামি্দ

১০ বছর আগে

আমরা করব জয়

মেয়ের স্কুলের এক অনুষ্ঠানে বাচ্চারা কোরাস গাইছিল "আমরা করব জয়..............We shall overcome..................." । আমার কেন জানি না চোখে পানি চলে এলো। আমার বাবা-চাচারা একটি ফুলকে বাঁচাতে যুদ্ধ করেছিল। আমরা সেই ফুলকে পদদলিত করে চলছি। পরের প্রজন্ম কি পারবে সবকিছু overcome করে এগিয়ে যেতে। আমরা কি তাদেরকে সেভাবে গড়ে তুলতে পারছি? তবে যখন তারা বলে "আমরা করব জয়" তখন সত্যি আশান্বিত হই। 

আবার যখন তরুনদেরকে ব্যাপক হারে নেশায় আসক্ত হতে দেখি তখন আশাহত হই। ছেলমেয়েরা জীবনের উৎসবের দিকে না গিয়ে কেন কুৎসিৎ কদর্যের দিকে পা বাড়ায় আমার বুঝে আসে না। জীবনের জয়গান আর প্রাণের উল্লাসের পরিবর্তে মরণ নেশার ছোবল তারুন্যকে ধ্বংস করে দিচ্ছে। 

মাদকাসক্তি মানুষকে ধীরে ধীরে অমানুষে পরিণত করে। নানা ধরনের অমানবিক কাজ সে তখন অনায়াসে করতে পারে। পঙ্কিলতার সর্বনিম্ন স্তরে যেতে তার কোন মনোপীড়া বোধ হয়না। এমন কোনে কাজ নেই যা সে করতে পারে না। 

ভয়ঙ্কর মাদক ইয়াবা একটা ধ্বংসাত্মক বোমার মত। মানব শরীরে ঢুকে তাকে ধ্বংস করে দেয়। এটা নাকি একবার ধরলে ছাড়তে চাইলেও সহজে ছাড়া যায় না। প্রচন্ড ঘুমে জড়িয়ে আসে দু চোখ। অবসন্ন হয়ে পড়ে শরীর ও মন। কোনো কিছুতেই উদ্দম পাওয়া যায় না। সবকিছু ফাঁকা ফাঁকা লাগে। এর জন্য হাসপাতাল ভর্তি হয়ে দীর্ঘ মেয়াদি চিকিৎসা নিতে হয়। 

অনেক মনে করে গাঁজা তো একটা সাধারণ নেশা। এটা ঠিক না। এতে আছে মানব দেহের জন্য মারাত্মক ক্ষতিকর ৬০ টি উপাদান। এগুলো নানাভাবে শরীরেকে ক্ষতিগ্রস্ত করে। ফলে শারীরিক ও মানসিক নানা সমস্যা সৃষ্টি হয়। ঘুমের সমস্যা ছাড়াও আচরণগত এবং যৌন সমস্যার মতো সমস্যাগুলো জীবনটাকে রঙহীণ এ পানসে করে দিতে পারে। সন্দেহ প্রবনতা বেড়ে যায়, সবার সাথে খারাপ ব্যবহার করে। এমনকি স্বামী-স্ত্রীর বিচ্ছেদের ঘটানার মূলেও এই গাঁজা থাকতে পারে। এটিও এমন বিপদ জনক মাদক যে হাসপাতালে ভর্তি রেখে চিকিৎসা ছাড়া ভাল হয় না। 

তরুণদের বুঝতে হবে যে দেশটা মায়েরই মত। মা ও মাটিকে ভালবাসা ছাড়া জগতে সম্মানের সাথে বাস করা সম্ভব নয়। লাইফটাকে এনজয় করতে শিখ। আর এজন্য দরকার সৎচিন্তা, সৎকর্ম ও সৎসঙ্গ। সুন্দর জীবনটা কুৎসিৎ মাদকের কাছে কেন বিকিয়ে দিব?

আমার প্রশ্ন হলো এই যে হাত বাড়ালে মাদক পাওয়া যায় এটা দেখার কি কেউ নেই?  
০ Likes ১ Comments ০ Share ৬৫৫ Views

Comments (1)

  • - মুহাম্মাদ আরিফুর রহমান

    জানা ছিল না সব বেপার গুলো। ভাল লাগলো।