Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

আধুনিক মামা কালচার ও অন্যান্য প্রসঙ্গ






অদ্ভুত এক কালচারের মধ্য দিয়ে যাচ্ছি আমরা।
বেড়েউঠছে আমাদের নতুনপ্রজন্ম। তাদের চলাফেরা, আচার-আচরণ, কথাবলা এবং অঙ্গভঙ্গি একটু যেনো অন্যরকম। একটা অস্থির ভাব লক্ষ্য করা যায়। এটা কি সময়ের প্রয়োজনে চলনে-বলনে বিবর্তন কিনা তা বুঝা কষ্টকরতাদের কথা ও আলাপে ব্যবহৃত কিছু শব্দ ও সংলাপ নিয়ে কিঞ্চিৎ আলোচনা করছি এখানে। আশপাশে একটু একটু খেয়াল করলেই শোনা যায় কিছু ভিন্ন ধারার সংলাপ ওসম্বোধন।এই যেমনঃ হাই মামা, জটিল হইছে মামা, মামা জোস, চরম লাগতাছে, অস্থির, ব্যাপক, পুরাই পাঙ্খা ইত্যাদি

শব্দগুলো সমস্যা নয়; বেখাপ্পা লাগে শব্দগুলোর ব্যবহার। প্রথমে আসা যাক, মামা শব্দের যথেচ্ছ ও যত্রতত্র ব্যবহার বিষয়ে।  একজন বন্ধুঅন্যজনকে সম্বোধন করছেমামাবলে। সাধারণভাবে একজন বন্ধু অন্যজনকে নাম ধরে অথবা ভাই, দোস্ত ইত্যাকার সম্বোধনকরার কথা। তার মানে এই নয় যে, মামা কখনো বন্ধু হতে পারবে না। মামা ক্ষেত্রবিশেষে বন্ধু হতেই পারে। তা বলে সব বন্ধু একদম মামা হয়ে যাবে কেনো তা বোধগম্য নয়। যেনো মামাময় এ ধরা।  একজন বন্ধু, যার সাথে মায়ের পরিবারেরকোনো সম্পর্ক নেই- সে কীভাবে মামা হতে পারে জানি না। বুঝি না।

শুধু তাই নয়, রিকশাওয়ালা, বাসের ড্রাইভার, স্টাফ এমনকি অপরিচিত যেকোনো সম্বোধনে মামাশব্দটি ব্যবহৃত হচ্ছে অবলীলায়। অথচ বয়সভেদে ভাই, চাচা, মামা, দাদা ডাকা ছিলো স্বাভাবিক। আমি অবশ্য জানিনা, একজন ছেলে তারমেয়েবন্ধুকে কী বলে সম্বোধন করে কিংবা একজন মেয়ে তার ছেলেবন্ধুকে মামা বলেডাকে কিনা। অথবা, কোনো মেয়ে অন্য মেয়েকে মামা নাকি খালা নাকি অন্যকিছু বলেসম্বোধন করে!

এবার আসি কিছু শব্দের সম্পূর্ণ ভিন্নধর্মী ব্যবহারের বিষয়টিতে। এ শব্দেগুলোর ব্যবহার ঠিক বিপরীত বলে মনে হয়। তারা বলে মামাজটিল হইছেআমার বুঝতে দেরি হয়েছে যে, জটিল বলতে আসলে ভালো, দারুণ বাসুন্দর কিছু বুঝিয়েছে। অর্থ দাড়ালো- জটিল মানে Complex নয়। ঠিক একই রকম ইউজহচ্ছে চরম, অস্থির, ব্যাপক ইত্যাদি শব্দের। সব  জানা নেই আমার

অন্য প্রসঙ্গের সামান্য অবতারণা এবার লক্ষ্যণীয় যে, কথোপোকথন বা নাটকের সংলাপেশিক্ষিত চরিত্রেঅভিনেতাও প্রমিত বাংলা ব্যবহার করছেন না। আমরা জানি, কাহিনীর প্রয়োজনে কোনোকোনো চরিত্র ভাষার আঞ্চলিক বা কথ্য রূপ অবশ্যই ব্যবহার করতে পারেন। কিন্তুযখন একজন শিক্ষিত চরিত্রের মুখে ভালো হইছে/ আমি দ্যাখতাছি/ টাইপেরসংলাপ শুনি, তখন ভাষার প্রমিত রূপের ভবিষ্যৎ নিয়ে উদ্বেগ হয় বৈকি। আর এফএম রেডিও’র কথাবন্ধুদের কথা না হয় আজ বাদই দিলাম।

শেষ করছি একটি লিমেরিক দিয়েঃ

হাই মামা, হ্যালো মামা; জটিল, জোস মামা চলছে
অবলীলায় বন্ধুরা মামা মামা করে কথা বলছে
মায়ের ভাইকে মামা জানি
বন্ধুর মা কি তবে নানি (?)
মডার্ন মামা কালচার কি বাংলার সংস্কৃতি দলছে (?)

০ Likes ৫ Comments ০ Share ৭০১ Views

Comments (5)

  • - মাইদুল আলম সিদ্দিকী

    দারুণ!!

    - পিয়ালী দত্ত

    খুব ভাল