Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

রাজু আহমেদ

১০ বছর আগে

আত্মমর্যাদাবোধ জাগ্রত হলেই ভিক্ষাবৃত্তি বিলুপ্ত করার সম্ভব

   বিশ্বের সকল দেশেই সাধরণভাবে ভিক্ষাবৃত্তি চলে । বিশ্বের ধনী রাষ্ট্রগুলো থেকে শুরু করে সবচেয়ে গরীব রাষ্ট্রটিতেও চলে ভিক্ষুকের কার্যক্রম । তবে একেক দেশের ভিক্ষা গ্রহন বা দানের পদ্ধতি ভিন্ন । মৌলিক কিছু পার্থক্য থাকলেও ভিক্ষাবৃত্তিতে আত্মসম্মান বা মর্যাদার হানি হয় তা ধনী-দরিদ্র সকলেই স্বীকার করে । মানুষের মৌলিক অধিকার বিশেষ করে খাদ্য, বস্ত্র, চিকিৎসা ও বাসস্থানের চাহিদা পূরণ না হলেই মানুষ সমাজের বিত্তশালীদের পানে হাত বাড়ায় । তবে দেশের  ভিক্ষুকদের সকলেই যে তাদের জীবিকার চাহিদা পূরণের জন্য ভিক্ষা করে তা কিন্তু নয় ।  বাংলাদেশে যে পরিমান মানুষ তাদের অসহায়ত্বের জন্য ভিক্ষা তার চেয়ে ঢের বেশি মানুষ ভিক্ষা করে নিজেকে কষ্টকর জীবিকা নির্বাহের ঝামেলা থেকে বাঁচার জন্য । ভিক্ষা অনেকের কাছে ব্যবসা হয়ে দাঁড়িয়েছে ।  ভিক্ষা করতে যেমন পুঁজি লাগে না তেমনি অনিশ্চয়তাও নাই । ভিক্ষা একটি লাভ জনক পেশা-যে পেশায় নূন্যতম বিনিয়োগ নাই, পরশ্রিম নাই ।  শুধু নাটক বা ড্রামাটা ঠিকঠাক করতে পারলেই মিশন সাকসেস । আয়করবিহীন উপার্জনের উপায় হিসাবে ভিক্ষাবৃত্তির বিরুদ্ধে রাষ্ট্রীয় ভাবে কঠোর পদক্ষেপ নেয়া উচিত বলে অনেকেই মনে করেন । কেবল বিকলাঙ্গ এবং শারীরীক অক্ষমতায় পরিশ্রমের অনুপুযুক্তদের চিহ্নিত করে তাদের যথাযথ পূনর্বাসন করে ভিক্ষাবৃত্তির বিপরীতে কঠোর আইন প্রয়োগ করাও সময়ের দাবী ।  বিভিন্ন ধর্মে ভিক্ষা করা নিষেধ করা হয়েছে । বিশেষ করে পৃথিবীর বুকে সর্বশ্রেষ্ঠ ধর্ম এবং জীবন ব্যবস্থা হিসাবে প্রতিষ্ঠিত সুমহান ইসলাম ধর্মের প্রচারক মানবতার মুক্তির দিশারী মানবকূলের সর্বশ্রেষ্ঠ মানুষ হযরত মুহাম্মদ (সাঃ)  ভিক্ষাবৃত্তি প্রচন্ডভাবে অপছন্দ করতেন ।  সামুরা ইবনে জুনবদুব (রাঃ) থেকে বর্ণিত, মানবতার মহান শিক্ষক ইরশাদ করেছেন, “ভিক্ষাবৃত্তি হচ্ছে ক্ষতস্বরুপ, এর দ্বারা মানুষ তার মূখমন্ডলকে ক্ষতবিক্ষত করে” ( আবু দাউদ, হাদীস নং ১৬৩৫)

       বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন প্রক্রিয়ায় ভিক্ষা চাওয়া হয় । তবে ভিক্ষাগ্রহনে সবচেয়ে ব্যতিক্রমী ইন্দোনেশিয়ার একটি অঞ্চলের মানুষ । এখানের ভিক্ষুকরা ঘোড়ার পিঠে সওয়ারী হয়ে ভিক্ষা করে । বাংলাদেশে সাধারণত ভিক্ষুকরা দ্বারে দ্বারে, জনে জনের কাছে গিয়ে হাত বাড়িয়ে ভিক্ষা প্রার্থনা করে । ভিক্ষাবৃত্তির প্রচলন কবে হয়েছিল তা নিয়ে ব্যাপক মত-পার্থক্য থাকলেও নির্ভর যোগ্য কোন সূত্র পাওয়া যায় ন । তবে মানব সৃষ্টির সূচনালগ্ন থেকেই শারীরীকভাবে বিকলাঙ্গ মানুষেরা সবলদের গলগ্রহ হয়ে তাদের জীবন নির্বাহ করত । শুধু মুসলিমরাই ভিক্ষাবৃত্তিকে তাদের পেশা হিসেবে গ্রহন করে না বরং বিশ্বের প্রায় প্রতিটি ধর্মের লোকদের একটি বিশাল অংশ ভিক্ষাবৃত্তির সাথে জড়িত । বৈদিক যুগে বা তার পরবর্তী সময়ে সমগ্র ব্রাহ্মনগণ “ভিক্ষাং দেহি” বলে গৃহস্থের বাড়ীর সামনে বাজখাঁই গলায় চিৎকার করত । এরপর পান থেকে চুন খসলেই অভিশাপ-অভিসম্পাত। বর্তমানে বাংলাদেশের ভিক্ষুকরা প্রতিমাসে সর্বনি¤œ ৮ হাজার টাকা থেকে শুরু করে ২৫ হাজার টাকা পর্যন্ত আয় করে ।  বাংলাদেশে অনেক ভিক্ষুক আছে যাদের লক্ষাধিক টাকার ব্যাংক-ব্যালেন্স আছে ।  ভিক্ষাবৃত্তিকে নিয়ে সমাজের এক শ্রেণীর মানুষ বিশাল ব্যবসার স¤্রাজ্য  সৃষ্টি করেছে অথচ তারা সরাসরি ভিক্ষা কার্যের সাথে জড়িত নয় । রাজধানী শহর ছাড়াও বাংলাদেশের কয়েকটি বড় শহরে এদের বিচরণ লক্ষণীয় । শহরের কিছু নির্দিষ্ট স্থান আছে যেখানে প্রতিদিন অনেক টাকা ভিক্ষা পাওয়া যায় । এসকল স্থানগুলো ভিক্ষুক সিন্ডিকেটের নেতাদের দখলে । ভিক্ষুকরা এ সকল ব্যক্তিদের কাছ থেকে এসব স্থান ভাড়া নিয়ে ভিক্ষা করে এবং দিনশেষে বা মাসশেষে একটি নির্দিষ্ট পরিমান টাকা সিন্ডিকেট নেতাদের দিতে হয় । এ শ্রেণীর লোকেরা বিভিন্ন স্থান থেকে শিশু অপহরণ করে তাদেরকে বিকলাঙ্গ করে ভিক্ষাবৃত্তিতে বাধ্য করে ।  এছাড়াও সমাজের অসহায়দের ইচ্ছাকৃতভাবে অন্ধ বা অঙ্গহীন করে ভিক্ষা কাজে বাধ্য করে । বাংলাদেশের গ্রামীন পর্যায় থেকে শুরু করে শহরের আভিজাত স্তর পর্যন্ত খেয়াল করলে মোটামুটি চার শ্রেনীর ভিক্ষুক দেখা যায় ।

     প্রথমতঃ বাংলাদেশে যারা সত্যিকারার্থের ভিক্ষুক তাদের সংখ্যা খুবই কম ।   ২ কোটি জনসংখ্যার ঢাকা শহরে এ শ্রেণীর সংখ্যা সর্বোচ্চ ১০ হাজার । গোটা দেশে প্রকতার্থের ভিক্ষুকের সংখ্যা ৫০ হাজারও হবে না । ২০১১ সালের ৩০শে সেপ্টেম্বর সকাল থেকে শুরু হয়েছিল ভিখারী জরিপের কাজ । সমাজকল্যান মন্ত্রনালয়ের উদ্যোগে এ জরিপ কাজ পরিচালনা করেছিল ১০টি বেসরকারী প্রতিষ্ঠান । প্রাথমিকভাবে জরিপের লক্ষ্য ছিল  ১০ হাজার ভিক্ষুকের ছবিসহ নাম-ঠিকানা সংগ্রহ করে তাদের মধ্য থেকে একেবারে অসহায় ২ হাজার ভিক্ষুককে পূনর্বাসন করা হবে । কিন্তু কিছু এনজিও তাদের স্বার্থহানীর শংকায় সরকারের এ উদ্যোগকে প্রতিহত করার জন্য আদালতের শরণাপন্ন হয় । কেননা এসকল এনজিও ভিক্ষুকদের ছবি দেখিয়ে প্রতিবছর বিদেশ থেকে হাজার হাজার কোটি টাকা এনে বিলাসবহুল গাড়ীতে ঘুরে বেড়ানোর রসদ পায় ।  হাইকোর্টও এ এনজিওগুলোর পক্ষে রায় দেয় । পরবর্তীতে তারা রায় দেখিয়ে সরকারের উদ্যোগকে স্থগিত করে দেয় । ভিক্ষাবৃত্তির জন্য নির্দিষ্ট কাঠামো না থাকার কারনে যে কেউ এ পেশায় অবলীলায় প্রবেশ করতে পারছে । এ জন্য দেশের মধ্যে যারা প্রকৃত ভিক্ষুক তারা ঠিকমত ভিক্ষা না পেয়ে অর্ধাহারে অনাহারে দিনাতিপাত করে ।

       দ্বীতিয় শ্রেণীর ভিক্ষুরা ব্যবসায়ী মনোবৃত্তির । অলস্যতা এবং হীনমন্নতা তাদেরকে এ পেশায় টেনে এনেছে  । সল্প পরিশ্রমে অধিক আয়ের সুযোগ ভিক্ষাবৃত্তির ছাড়া অন্য কোন পেশায় নাই । এই শ্রেণীর ভিখারীরা সামাজিক অভিশাপ । গ্রামে-গঞ্জে, হাট-বাজারে, রাস্তাঘাটে, স্কুল-কলেজে, যানবাহনে এ শ্রেণীর ভিখারীদের উপদ্রপ ক্রমে বাড়ছে । অনেকসময় তার প্রায় পথরোধ করে ভিক্ষা দাবী করে পথচারীদেরকে বিব্রত করে । দেশের সবগুলো বাস স্টপেজ, লঞ্চ  ও স্টীমারঘাট, রেল স্টেশনে এদের উপদ্রব সহনীয় মাত্রা অতিক্রম করেছে । শহরের দোকানগুলোতে এদের জ্বালাতনে ব্যবসায়ীরা ঠিকমত বেচা-কেনা করতে পারে না । বাসার কলিংবেলে কিংবা দরজায় বিরামহীন নকের কারনে নগর এবং শহরের মানুষের জীবন একেবারে অতিষ্ট হয়ে উঠেছে ।  কিছু ভিখারী আছে যারা নিশ্চিত ভিক্ষা লাভের কৌশল হিসাবে নিজেদের বিকলাঙ্গ ও বিকৃত চেহার দেখিয়ে রাস্তাঘাটে ভীতিকর পরিবেশ তৈরি করে ভিক্ষা তথা মুদ্রা সংগ্রহ করে । অনেকেই ভিক্ষাবৃত্তিতে শিশুদেরকে নিয়োজিত করে । করুন পরিস্থিতি সৃষ্টি করতে দুগ্ধপোষ্য শিশুদেরকে ভাড়ায় নিয়ে পথে ঘুরে ঘুরে ভিক্ষা করতেও দেখা যায় ।

     তৃতীয়তঃ বাংলাদেশ গরীব রাষ্ট্র হিসেবে ধনী রাষ্ট্রের কাছে হাত বাড়িয়ে থাকে । দেশের সম্পদের উপর নির্ভর না করে বিদেশী প্রভূদের গলগ্রহ হয়ে বেঁচে থাকা অভ্যাস হয়ে দাঁড়িয়েছে । স্বাধীনতা পরবর্তী সময়ে দেশের তৎকালীন অর্থমন্ত্রী স্যুট-বুট পরিধান করে দেশে দেশে ভিক্ষা করে বেড়াত । এখন সময় বদলেছে । বিদেশ থেকে চাইলেই আর ভিক্ষা পাওয়া যায় না । তারা ভিক্ষা দেয়ার কথা বলে ঠিকই বাংলাদেশকে টাকা দেয় তবে তার সাথে জুড়ে দেয় সহজ কিছু শর্ত ।  শতকরা ২.৫০ ভাগ সুদ দিতে হবে, আভ্যন্তরীণ ট্রানজিট দিতে হবে, উৎপাদিত পণ্যদ্রব্য কমদামে তাদের কাছে বিক্রি করতে হবে । তৃতীয় বিশ্বের দেশ হিসেবে বাংলাদেশ তাদের আরোপিত শর্তগুলো মেনে নিতে বাধ্য হয় ।  অথচ দেশের আভ্যন্তরীণ দুুর্নীতি, স্বজনপ্রীতি, আইনের অপব্যবহার এবং প্রাকৃতিক সম্পদের সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করতে পারলে বাংলাদেশকে  বিদেশী প্রভূদের করুণার পাত্র হয়ে দিন কাটাতে হত না ।  স্বাধীনতার ৪৩ বছর পরেও বাংলাদেশের এমন করুণ পরিণতি থাকত না । জন্মসূত্রে অপার সম্ভাবনার বাংলাদেশ একটি ক্ষুধা ও দারিদ্র্য মুক্ত দেশ হিসাবে বিশ্বের কাছে পরিচিতি পেত ।

        চতুর্থ শ্রেণীর ভিক্ষুক হল ধর্মব্যবসায়ীরা । এরা ধর্মকে পুঁজি করে টাকা আত্মসাৎ করে । ইসলাম ধর্মের কিছু লোক যেমন এ ধরনের ভিক্ষাবৃত্তির সাথে জড়িত তেমনি হিন্দুসহ প্রায় সকল ধর্মের অল্প সংখ্যক লোক এ ধরনের পেশার নিজেদেরকে জড়িয়ে নিয়েছে । বাংলাদেশে হাজার হাজার মাযার, দরগাহ, খানকা গড়ে উঠেছে ।  অথচ হাতে গোনা কয়েকটি দরবার ইসলামের সঠিক ধারার উপর আছে । বাকীরা দেশে বিদায়াত ও শিরকের সয়লাব এনেছে ।  চলার পথে প্রায়ই শোনা যায় ওরসের কথা । রাস্তার পাশের লাইট পোষ্টগুলোর দিক তাকালেই দেখা যায় ওরস সম্বন্ধীয় বা পীর বাবাকে গোসল করানোর দিনের আয়োজন নিয়ে পোষ্টা আর ব্যানার । অমুক বাবা তমুক বাবাা, অমুক শরীফ তমুক শরীফ । ধর্মের সকল কাজগুলো স্পর্শকাতর হওয়ার কারনে এটাকে মানুষ খুব ভয় পায় এবং যার কথাই ভালো লাগে তাকে ইসলামের ধারক বাহক বলে মনে করে । এখানে ব্যাখ্যা বিশ্লেষণের সুযোগ খুব কম ।  কিছু কিছু মাদ্রাসার নাবালক ছাত্রদেরকে বছরের কিছু নির্দিষ্ট সময়ে দেখা যায় বস্তা হাতে গ্রামের বাড়ীতে বাড়ীতে ঘুরতে, উদ্দেশ্য মাদ্রাসার জন্য আল্লাহর ওয়াস্তে কিছু পাওয়া । এ কথা সত্য যে, স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের কোন সরকার মাদ্রাসা শিক্ষাকে উন্নয়ন করার জন্য তেমনভাবে আর্থিক সহায়তা করেনি । সে কারনে মাদ্রাসাকে সুষ্ঠুভাবে পরিচালনার জন্য দেশের সর্বস্তরের মানুষের কাছে হাত পাততে হয়। কিন্তু এ কাজে শিশুদেরকে ব্যবহার করে শিশুদের মনে ভিক্ষাবৃত্তির মানসিকতা জাগ্রত কিংবা জীবনের শুরুতে আত্মমর্যাদাবোধ বিলীন করে দিতে সাহায্য করা হচ্ছে কিনা সেটা ভেবে দেখতে হবে ? রমজান মাস আসলে শহরের দোকানগুলোতে কিছু মানুষের খুব উপদ্রব হয় । অমুক মাদ্রাসা , অমুক স্থানের মসজিদ, তমুক খানকার জন্য সাহায্য চাই । এতে ব্যবসায়ীরা চরমভাবে বিরক্ত হয় । এমনকি সুন্নতী পোষাক পরিহিত কোন ক্রেতাও যদি তাদের দোকানে ঢোকে তবে কোনরুপ প্রশ্ন জিজ্ঞাসা ছাড়াই বলে, ভাই ! পড়ে আসেন । এখন কিছু দিতে পারব না ।  বাস বা নৌপথে মুরুব্বী শ্রেণীর কিছু মানুষকে দেখা যায় হাতে একখানা রশিদবই নিয়ে দান করার ফযিলত ব্যাখ্যা করে বিশাল বক্তৃতা দিয়ে বিভিন্ন মসজিদ, মাদ্রাসা, মাহফিল, খানকার জন্য টাকা উত্তোলণ করেন ।  অথচ এ শ্রেণীর লোকেরা আদায়কৃত টাকা থেকে কত শতাংশ আসল উদ্দেশ্যে ব্যয় করে বাকী টাকা নিজেরা রাখেন তার কোন নির্দিষ্ট হিসাব নাই ।  এছাড়াও বাংলাদেশে সনাতন ধর্মাবলম্বীরা তাদের ধর্মীয় পালা-পার্বণ আসলে যত্রতত্র টাকা উত্তোলন করে । সব মিলিয়ে আসল উদ্দেশ্যে এর কম অংশই খরচ হয় ।


     ভিক্ষাবৃত্তি একটি সামাজিক সমস্যা । দরিদ্রতার কষাঘাতে পিষ্ট হয়ে বেঁচে থাকার তাগিদে অনেকে ভিক্ষা করতে বাধ্য হয় ।  এ পথেই দরিদ্র ভিখারীরা স্বচ্ছল ভিখারী হয়ে ওঠে । অর্থ-উপার্জনের সহজ পথ হিসেবে ভিক্ষাবৃত্তিকে পেশা হিসেবে বেছে নেয় ।  অথচ ভিক্ষাবৃত্তি মানবতার চরম অবমাননা । এটা স্বীকৃত বা সম্মানজনক কোন পেশা নয় ।  ভিক্ষাবৃত্তি থেকে অবসান হতে গেলে কতগুলো নির্দিষ্ট নিয়ম মেনে চলতে হবে ।  প্রথমেই মানসিকতা এবং উদ্যোগের পরিবর্তন ঘটাতে হবে ।  এজন্য দরকার আত্মসম্মানবোধ ও আত্মচেতনাবোধ জাগ্রত করা ।  তবে মানুষের এ আত্মসম্মানবোধ জাগ্রহ হওয়ার পিছনে দুই শ্রেণীর মানুষ বিশেষ অন্তরায় সৃষ্টি করে । এদের মধ্যে একদল মানুষ অন্যদলকে করুণা করে নিজেদের আত্মতৃপ্তি হারাতে রাজি নন ।  আর একদল পূণ্যলোভী, এরা মনে করে ভিখারীকে ভিক্ষা দিয়ে সারা জীবনের পাপ-কেøদ মুছে ফেলতে পারবে ।  হিন্দু ধর্মে ভিক্ষাবৃত্তি নিষিদ্ধ না হলেও মুসলিম ধর্মে ভিক্ষাবৃত্তি একেবারেই নিষিদ্ধ ।  ইসলাম ধর্মে ভিক্ষা সম্পর্কে কি বলা হয়েছে ভিক্ষুকদের কাছে সেটা বড় কথা নয় তাদের উদ্দেশ্য ব্যাংক ব্যালেন্স করা ।

     ভিক্ষাবৃত্তি রোধে বাংলাদেশ সরকার একটি আইন পাশ করলেও সে আইনের প্রয়োগের দেখা নাই । সাংবিধানিকভাবে বাংলাদেশকে কল্যাণরাষ্ট্র হিসেবে গণ্য করা হলেও আর্থিক অস্বচ্ছলতার কারনে দেশের সকল মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করা যায় নি । তবে দেশের বিত্তবানরা যদি আন্তরিকতা নিয়ে এগিয়ে আসে তাহলে দেেেশর কয়েকহাজার ভিক্ষুকের খাদ্য, বস্ত্র এবং বাসস্থানের নিশ্চয়তা দেয়া দুরুহ কোন কাজ হবে না । এজন্য ভিক্ষুকদেরকেও  আত্মিক উন্নতির জন্য যেমন সচেতন দৃষ্টিভঙ্গি আনতে হবে তেমনি সরকার এবং বিত্তশালীদেরকেও উদ্যোগী হতে হবে । কোন সমাজে ভিক্ষুক থাকলে সে সমাজের ধনীরা তার দায় এড়াতে পারে না  । কোন রাজনীতিবিদ যদি ভিক্ষুকের ভোটে নির্বাচিত হন তাহলে সে আত্মতৃপ্তিতে ভূগতে পারে না । একটি সুখী সমৃদ্ধ দেশ গড়ার লক্ষ্যে ভিক্ষাবৃত্তি মারাত্মক অন্তরায় । এতে দেশের ভাবমূর্তি বহির্বিশ্বের কাছে যেমন ক্ষুন্ন হয় তেমনি দেশের আভ্যন্তরীণ সম্প্রীতি-ভ্রাতৃত্ববোধ বিনষ্ট হয় । সুতরাং সবার পারস্পরি সহযোগিতায় ভিক্ষাবৃত্তি রোধ করতে হবে  ।

রাজু আহমেদ । কলাম লেখক ।
raj69mathbaria@gamil.com

০ Likes ০ Comments ০ Share ৩৯৮ Views