Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

অদ্ভুত কিছু দিবস

বছরের প্রতিটি দিনই কিন্তু একরকম নয়। কিছু কিছু দিন রয়েছে যেগুলো একটু বিশেষ দিন। এ কারণে সেই দিনগুলোকে বিশেষ দিবস হিসেবে পালন করা হয়। যেমন – স্বাধীনতা দিবস, বিজয় দিবস, ভালোবাসা দিবস, মা দিবস প্রভৃতি। প্রায় প্রতিদিনই সারা বিশ্বজুড়ে কোনো না কোনো দিবস পালন করা হয়। তবে এর মধ্যে কিছু কিছু বিশেষ দিবস রয়েছে যেগুলো অনেকটা অদ্ভুত।

 অস্ট্রিয়ায় ‘আন্তর্জাতিক জগিং প্যান্ট দিবস’ নামে ২০ জানুয়ারি একটি বিশেষ দিবস পালন করা হয়। একবার সে দেশের চার তরুণ সারাদিন জগিং প্যান্ট পরে কাটায় এবং বিষয়টি তাদের কাছে ভালো লাগে। তারা ফেসবুকে তাদের সারাদিন এই জগিং প্যান্ট পড়ে কাটানোর অনুভূতি ও সারাদিন জগিং প্যান্ট পরে কাটানোর জন্য নির্দিষ্ট একটি দিন আহ্বান করে। এতে ৪৭ হাজার মানুষ অংশ নেয় এবং সকলে মিলে ২০ জানুয়ারি ঠিক করে। সেই থেকে ২০ জানুয়ারি ‘আন্তর্জাতিক জগিং প্যান্ট দিবস’ পালন করা হয়।

 

স্লিম ফিগার নিয়ে মানুষের বাড়াবাড়ির কোনো শেষ নেই। এর বিরুদ্ধে রুখে দাঁড়ান মেরি ইভান্স ইয়ং। তিনি এর বিরুদ্ধে ‘ডায়েট ব্রেকার’ নামে নতুন একটি কর্মসূচি শুরু করেন। তার এই ডাকে প্রতিবছর ৫মে ‘নো ডায়েট’ দিবস পালন করা হয়। এই দিবসটি শুধুমাত্র অতিরিক্ত ডায়েটিংয়ের বিরোধিতাই করা হয় না। পাশাপাশি মোটা মানুষদের প্রতি সমাজের বাঁকা চোখটাকেও সোজা করার চেষ্টা করা হয়।

 

জৈবিক কাজ সম্পাদনের জন্য আমাদের টয়লেটে যেতে হয়। কিন্তু বিশ্বের প্রায় আড়াই বিলিয়ন মানুষের টয়লেট নেই। তারা খোলা মাঠে বা অন্য কোথাও এই কাজটি করে থাকেন। অনেকে সচেতনতার অভাবে টয়লেট ব্যবহার করেন না। এই ভাবনা থেকেই ২০০১ সাল থেকে নভেম্বর মাসের ১৯ তারিখ ‘বিশ্ব টয়লেট দিবস’ পালন করা হয়। উদ্দেশ্য একটাই, টয়লেট সম্পর্কে সকলকে সচেতন করা।

 

রাস্তায় নামলে শুধু গাড়ি আর গাড়ি। কিন্তু সত্তরের দশকে তেল সংকটের কারণে পশ্চিম জার্মানিত রবিবার কোনো গাড়ি চলতো না। পশ্চিম জার্মানির মতো পূর্ব জার্মানিও এই প্রথা চালু করেন। তারা ১৯৮১ সালের ২২ সেপ্টেম্বর গাড়ি ব্যবহার না করে পরিবেশ বান্ধব উপায়ে চলাফেরার আহ্বান জানান। সেই আহ্বানে জনগণ বেশ সাড়া দেয়। জার্মানিদের গাড়িবিহীন সেই চলাফেরাই পরবর্তীতে ‘বিশ্ব গাড়িহীন দিবস’ হিসেবে মর্যাদা পেয়েছে। যা প্রতি বছর ২২ সেপ্টেম্বর পালন করা হয়৷ 

 

মজা করার ছলেই বিশ্বে নতুন একটি বিশেষ দিবস আবিষ্কৃত হয়। ফেসবুকে মজা করে সাবানের ফেনার বুদবুদ ছড়ানোর আহ্বান করা হয়েছিল। মজা পেলে কি কেউ ছাড়ে। শুরু হলো ঘটা করে সাবানের ফেনার বুদবুদ দিয়ে আকাশ ঢেকে দেওয়ার উৎসব। প্রতি বছর ৫ অক্টোবর ইউরোপের বেশ কিছু দেশে ‘সাবানের বুদবুদ দিবস’ পালন করা হয়।

 

সারা বিশ্বে প্রায় ১২ হাজারেরও বেশি ধরনের বিয়ার রয়েছে। এর প্রায় অর্ধেকই জার্মানিতে তৈরি হয়। প্রতি বছর ৫ আগস্ট ‘আন্তর্জাতিক বিয়ার দিবস’ পালন করা হয়।

 

১৯ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে গেলে অনেক পার্টিতেই আপনি জলদস্যুর মতো কথা বলতে পারবেন, নাচতে পারবেন৷ কয়েকজন তরুণ প্রথমে এভাবে আনন্দ করেছিল এক বন্ধু সমাবেশে৷ সংবাদমাধ্যম লুফে নেয় বিষয়টি৷ সেই থেকে ১৯ সেপ্টেম্বর মানেই জলদস্যুদের মতো পার্টি করার দিন৷ বেশ কিছু দেশের আমুদে মানুষ পালন করেন দিনটি৷

০ Likes ১১ Comments ০ Share ৫৫৪ Views

Comments (11)

  • - আলমগীর সরকার লিটন

    বা সুন্দর কবিতা-------

    • - কে,এইচ, মাহা বুব

      ধন্যবাদ ভালো থাকবেন ।

    - চারু মান্নান

    বেশ লাগল কবি,,,

    • - কে,এইচ, মাহা বুব

      মন্তব্য করার জন্য ধন্যবাদ ভালো থাকবেন ।