Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

~ মোস্তফা সরোয়ার ফারুকির নয়া যাত্রার লগে কারা আছেন ~


 

 " সৌন্দর্য গায়ের রঙে নয়, ফ্রেশ মানেই সুন্দর " - মেরিল স্প্লাশ বিউটি সোপ 


" বাংলাদেশী কর্পোরেট স্কয়ারকে ধন্যবাদ বিউটি ইনডাস্ট্রির এই মিথ ভেঙে দেওয়ার উদ্যোগ নেওয়ার জন্য। সান কমিউনিকেশনকে ধন্যবাদ এরকম আত্মা-ওলা আইডিয়া নিয়ে আসার জন্য। " - মোস্তফা সরোয়ার ফারুকি 


ঈদে ফারুকির এই নয়া প্রজেক্ট লইয়া দেশবাসীর মাতামাতির শেষ নাই ।  ফারুকি  
যেন ঈদে  বিজ্ঞাপনের মাধ্যমে দেশবাসীরে ঈদের চাঁদের বদলে বহু প্রতীক্ষিত হ্যালির ধূমকেতু দেখাইলো । তারপর, ঐ ধূমকেতু লইয়া আমরা চইলা গেলাম ভার্চুয়াল জগতেও । 

চাঁদের কালিমা থাকা সত্ত্বেও লোকে 
যেমন অগ্রাহ্য করে, ঐ ধূমকেতুর কালিমাও ক্যামনে জানি ঢাকা পইরা গেল ।
 

পোস্ট মডার্নিটির এই যুগে, ফারুকি, ক্যাপিটালিজমের নয়া পদ্ধতি খুব তাড়াতাড়ি যেন দেশবাসীর কাছে পৌঁছাইয়া দিলেন । অর্থাৎ, কনজিউমার কালচারের নয়া বিউটিফিকেশন ।

লাক্স কিংবা অন্যান্য কোম্পানি-গুলা এত দিন যেই " ফর্সা " নামক বস্তুটারে লইয়া আগাইছে, ঐ কালচার লোকে খাইয়া না খাইয়া গিলছে । প্রসাধনী 
কোম্পানি-গুলা ঐ ফর্সা ভিন্ন অন্য কন পথ এত দিন বাহির করতে পারেন নাই । কিন্তু যেহেতু এই অঞ্চলের মধ্যবিত্তরা এখন বহুত শিক্ষিত হইতে শুরু করছে তাই স্কয়ার ঐ পথ ত্যাগ করলেন । কিন্ত ঐ পথ ত্যাগ কইরা স্কয়ার যে নয়া কনজিউমার কালচার ধরায়া দিলেন, তা ফারুকি এবং তাগো ভাই বেরাদরেরা তাগো রাডারের আওতায় আনতে পারলেন না ।   


 

এমনকি দেশবাসী এই খুশীতে এমন আঁটখানা হইলো যেন দেশ থিকা এইবার রেসিজম চিরতরে বিদায় নিছে বা নিতেছে । 

ফ্রেশ থাকা মানেই সুন্দর বইলা এই মেরিল সোপ কিংবা মেরিল ফেইস ওয়াশ যেই বিজ্ঞাপন চালাইলো ঐটা লইয়া দেশবাসী তারপর ওগুলা চোখে মাখতে শুরু করলেন । কিন্তু তারা কেন জানি চোখ ধুইতে ভুইলা গেলেন ।

ফ্রেশ থাকা যদি সুন্দরের মাপকাঠি হয় তা হইলে তো গরিবেরা অ-সুন্দর । তারা ফ্রেশ থাকেও না , কিংবা তাদের ফ্রেশ হওয়ার/থাকার পেরা নাই । মেরিল কি এখন " রবি " টেলিকমের মতন কোন প্ল্যান নিবে নাকি গরিবদের জন্য । যেমনঃ এই ঈদে গরিবরেও ফ্রেশ থাকতে সহায়তা করুন !!!

তবুও ফারুকি তার ভাই বেরাদর লইয়া এই প্রজেক্ট কইরা ফেললেন । বিজ্ঞাপনে তিশারে আনলেন । কিছু লোক তিশার ঐ বিজ্ঞাপনে মেকাপ লইয়া আপত্তি জানাইছে । কিন্তু কাউরে দেখলাম না এইটা বলতে যে , মাসুদ রে নিলেন না কেন !! কিংবা কোন পোলা , বামন , হিজরা ইত্যাদি ইত্যাদি । 

প্রসাধনী কিংবা বিউটিফেকশন এর এই এক অদ্ভুত রূপ । তারা তাদের সুন্দরের প্রজেক্টে শুধু মেয়ে নিয়া আসে । অবশ্য এখন ফেয়ার এন্ড হ্যান্ডসাম ও বাইর হইছে । কিন্তু 
ফেয়ার এন্ড হ্যান্ডসাম মালটাও ঐ " ফর্সা " নামক কলোনাইজড মাইন্ড দ্বারা বন্দী ।কিন্তু মেরিলের প্রজেক্ট শুধু মেয়ে নিয়া । তা হইলে  কি ছেলে,পুরুষ, বামন, হিজরা ইত্যাদি যারা  আছেন তারা ফ্রেশ হইলেও অসুন্দরই থাইকা যাবেন চিরকাল !!


আবার কেউ যদি ফর্সা দিয়াই নিজের সৌন্দর্যের কনসেপ্ট বিল্ড আপ করতে চায় তা হইলে আমি আপনি কিংবা মেরিল কে যে তার ঐ ধারনারে খারিজ কইরা দিবে !! আনলেস এন্ড আন্টিল, সৌন্দর্য লইয়া কেউ কোন জেনারালাইজেশন করতেছে, সেই পর্যন্ত তো কারো কনসেপ্ট রেসিজমের ধার ধারতেছে না । অর্থাৎ কেউ যদি নিজে থিকা ফর্সা হইতে চায় কিন্তু সে অন্য কাউরে সুন্দর হওয়ার জন্য ফর্সা হইতে কিংবা কালো হওয়া লইয়া কাউরে বিরক্ত না করে সেই পর্যন্ত তো ঐ ব্যক্তি কন প্রকার রেসিজম করতেছেন না । তা হইলে ফারুকি কোন ধূমকেতুটা আমাগোরে ধরাইয়া দিলো !!!     

তাই,মোস্তফা সরোয়ার ফারুকির এই নয়া যাত্রার লগে যারা আছেন তাগোরে নিন্দা জানানো ছাড়া কোন উপায় দেখতাছি না ।  

১ Likes ৫ Comments ০ Share ৭৪৪ Views