Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

মাহাদী হাসান

১০ বছর আগে লিখেছেন

'এক কথায় অভিভূত'

 

‘শুধু ভাষার জন্য একটা দেশের মানুষ প্রাণ দিতে পারে। এটা ভাবা যায় না। আর সেই দিনটিকে ঘিরেই পুরো মাসব্যাপী এত বড় আয়োজন। এটা বাংলাদেশে না এলে বুঝতেই পারতাম না।’ প্রথমবার বাংলাদেশে এসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আয়োজন দেখে কথাগুলো বলছিলেন দক্ষিণ কোরিয়ার ফার্মাসিস্ট সিনইয়ুন পার্ক।

সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে লাখো মানুষের সঙ্গে লাইনে দাঁড়িয়ে শহীদদের স্মরণে ফুলও দিয়েছেন তিনি।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম প্রতিবেদকের সঙ্গে কথা হয় বাংলা একাডেমি প্রাঙ্গণে। ইন্টারন্যাশনাল ইয়ুথ এক্সচেঞ্জ সেন্টার নামে একটি বেসরকারি সংগঠনের হয়ে বাংলাদেশে এসেছেন তিনি। সঙ্গী হিসেবে আছেন বিভিন্ন পেশার আরো ১৬ জন।

সিনইয়ুন পার্ক বলেন, “লাখ লাখ মানুষের সঙ্গে লাইনে দাঁড়িয়ে ফুল দেয়া আর বাংলাদেশের বই মেলা দেখে আমি অভিভূত। সিউলেও বইমেলা দেখেছি। কিন্তু সেটার পরিসীমা এত ব্যাপক না। এত দীর্ঘ সময় ধরে বইমেলার আয়োজন এর আগে আর কোনো দেশে চোখে পড়েনি।”

“ঐতিহাসিক একটি ঘটনাকে স্মরণ করে বাংলাদেশে যে আয়োজন হয় সেটা শুনেছিলাম। না দেখলে এর গভীরতা অনুভব করতে পারতাম না।”

গত কয়েকদিন হবিগঞ্জ, মৌলভীবাজার, শ্রীমঙ্গলে কাটিয়ে শুক্রবার সকালে ঢাকায় এসেছেন পার্ক ও তার সঙ্গীরা। ঢাকায় পা রেখেই তারা প্রথমে যান কেন্দ্রীয় শহীদ মিনারে।

দলটির সঙ্গে আছেন কোরিয়া প্রবাসী বাংলাদেশি কয়েকজন। তাদের মধ্যে জাভেদ ইকবাল জানালেন, শহীদ মিনারে ফুল দিতেই তারা আজ সকালে শ্রীমঙ্গল থেকে ঢাকায় এসেছেন। এখান থেকে জাতীয় জাদুঘর, চিড়িয়াখানা ঘুরে আজ রাতেই ফিরে যাবেন। 

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জাভেদ বলেন, “১৭ জনের এই টিমটিতে চিকিৎসক, সাংবাদিক, উন্নয়ন কর্মী, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী আছেন। একুশে ফেব্রুয়ারিকে সামনে রেখেই তাদের বাংলাদেশ সফর।”

সফরসঙ্গীদের একজন লি দং হুয়াঙ। পেশায় সাংবাদিক। কোরিয়ার ‘এটুটিভি’র প্রধান প্রতিবেদক তিনি।

বললেন, “‍সাংবাদিক হিসেবে ২১ ফেব্রুয়ারি সম্পর্কে আগেই জানতাম। কিন্তু বাংলাদেশে না এলে মানুষের আবেগটা বুঝতাম না। মাসব্যাপী বিশাল এই বইমেলা না দেখলে বোঝা যাবে না বাংলাদেশ ভাষার জন্য এতবড় আয়োজন করে।”

দেশে ফিরে আন্তর্জাতিক মাতৃভাষা নিয়ে একটি প্রতিবেদন তৈরি করবেন বলে জানান তিনি।

“আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে বিশেষ একটি প্রতিবেদন তৈরি করে আমি আমার দেশের মানুষকে দেখাতে চাই বাংলাদেশের মানুষ তাদের ভাষার জন্য কতবড় আয়োজন করতে পারে।”

*******************************************

নিজস্ব প্রতিবেদক,  বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

Published: 2014-02-21 14:03:58.0 BdST Updated: 2014-02-21 14:15:43.0 BdST

মূল পোস্ট দেখতে চাইলে এখানে ক্লিক করুন

Likes Comments
০ Share

Comments (2)

  • - মোঃসরোয়ার জাহান

     

    খুব ভালো হয়েছে...................!