Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

এমরানুর রেজা

১০ বছর আগে লিখেছেন

নদী নয় ,সাগরই ছিলাম

নদী ছিলাম
ছোট হাওর কিংবা ডোবা নয়
সাগরই ছিলাম সাগরিকা
অভিজ্ঞতার ঝকমকে রস যদি জ্ঞান হয়
জ্ঞানী নয়, জ্ঞান জন্ম হচ্ছে সবুজে শ্যামলে
জীবন যখন টাইগ্রিস-ইউফ্রেটাস যূপকাষ্ঠে পূর্ণ
ঝরনাকন্যা স্বজাতি ত্যাগ করে নীলসাধু জলে
তখন তুমি গানিতিক মানুষ জলের পাড়ে
আমাকে হিসাব কর ত্রিকোণমিতিক এ্যাঙ্গলে
পাই -থিটার মানে মাপো আমার মানসিক বাহু
আমিও হয়ে গেলাম গানিতিক ফর্মুলা
এখন তোমার চোখে জীবন নেই
আমি আছি
নদী নয়, সাগরই ছিলাম
continue reading
Likes Comments
০ Shares

Comments (0)

  • - মোঃসরোয়ার জাহান

    হৃদয় ফোঁড়া অস্থিরতা,
    দেখতি যদি বুক ফেঁড়ে,
    দুশ্চিন্তা অলিক ভয়ে,
    জাগছি বসে ঘুম ছেড়ে।

    --------valo laglo

    - লুৎফুর রহমান পাশা

    বাহ বাহ

    ছড়াবাজ তো একেবারে মাতিয়ে দিলো।

এমরানুর রেজা

১০ বছর আগে লিখেছেন

কবিতার মানুষ , মানুষের কবিতা

 
 
সাগর, মহাসাগর ।সংখ্যার বাঁধনে বাঁধা যায় না এমন অ-বলা ,অবর্ণনীয় জলরাশিবুকে পিঠে ধারণ করে তাদের দিনযাপন ।প্রতিটি জলকণার জীবন ,মনন ,প্রকৃতি ,প্রত্যয় ,জীবনবলয়ের অব্যয় ভিন্ন থেকে ভিন্নতর কখনো কখনো ভিন্নতম। কখনো একজলকণাবর্গের সাথে অন্য জলকণাবর্গের প্রচণ্ড তর্জন ,গর্জন ,আন্দোলন হয়ে থাকে। তার ফলস্বরূপ জন্মগ্রহণ করে তৃতীয় একটা দৃশ্যমান কিছু -ফেনা-তাই কবিতা।
আর কবি হলেনসেই ব্যথা ,কথা ,প্রথা যিনি বুঝেন কখনো কখনো বোঝান ।তবে কবিকখনো গৃহ শিক্ষকের মতো বোঝানোর উদ্দেশ্যকলম ধরেন না । তাঁর কলম কথা বলতেআরম্ভ করে যখন চিন্তার গোলায় আগুন লাগে ।আগুনের দুটিরূপ -- আলো ,তাপ ।কখনো তাপের তাড়নায় কবি লেখেন আবার কখনো আলোর ঘ্রাণে লেখেন ।কবির লেখা মূলতঅন্তরে চাষকৃত সম্প্রসারিত আগুনের অনুপ্রকাশ । আবুল হাসানের কবিতায় যখনপায়চারি করি তখন মন বলে তিনি যথার্থই বলেছেন--
ঝিনুক নীরবে সহো
ঝিনুক নীরবে সহো
ঝিনুক নীরবে সহে যাও
ভিতরে বিষের বালি
মুখ বুঝে মুক্তা ফলাও
সাগর ।ঝিনুকের দেশ ।সাগরের জলযখন ঘুমিয়ে পড়ে তখন ঝিনুক খাবারের সন্ধানে বের হয় ।জলের ঘুম হঠাৎ আসে হঠাৎচলে যায় ।তাইতো সাগরের মাতৃরূপ ও বীররূপ দৃশ্যমান ।ঝিনুক শান্ত , ঘুমন্তসাগরের জল থেকে 'প্লাঙ্কটন'খাবার হিসেবে গ্রহণ করে ।হঠাৎ সাগরের তর্জন ,গর্জন শুরু হয়ে যায় ।বালি ঢেউয়ের দেয়ালে আছাড় খেয়ে ঝিনুকের মুখের ভেতরেরকাঁচা মাংসে আশ্রয় লাভ করে ।চোখে বালি পড়া অসহ্য ।তার চেয়ে অসহ্য বিব্রতকরঅবস্থায় মুখোমুখি ঝিনুক । কাঁচা মাংসে প্রচণ্ড পেইন অনুভূত হয় ।আর এই পেইনথেকে রক্ষা পাওয়ার নিমিত্তে সে রস নিঃসরণ করে- বালিকে কেন্দ্র করে । নিসৃতরস বালির চারদিক ঘিরে ফেলে ।এক সময় বালির চারিদিকে একটা আবরণ তৈরি হয় -অনেকটা মার্বেলের মতো - তাই মুক্তা ।ঝিনুক সাগরের গভীর দেশে চলে যায়... continue reading
Likes Comments
০ Shares

Comments (1)

  • - প্রহেলিকা

    বিদেশী পণ্য পরিহার করে দেশি পণ্য ব্যবহার করা ।

     

    বিদেশী পণ্যগুলো কিন্তু আবার একেবারে বাদ দেওয়া যাবে না কারণ দৈনন্দিন জীবনে সেগুলোর প্রয়োজনও কিন্তু রয়েছে কারণ আমাদের দেশ এখনো স্বয়ংসম্পূর্ণ নয় তবে আমাদের দেশীয় সংস্কৃতিকে ধারণ করে রাখতেই হবে আমাদের চেতনায়। নক্ষত্র ব্লগে আপনাকে স্বাগতম।  পাশে থাকবেন আশা করি। 

এমরানুর রেজা

১০ বছর আগে লিখেছেন

তা রা নি

নারীর জন্ম মৃত্যু বরাবর ।জন্মের গোলাপি স্বাদ তাদের প্রতারণা করে সেই সময় এবং এই সময়।নারীর ফটোকপি চোখের সামনে জ্বলজ্বল ।মূল কপি চিতা বাঘের চিন্তায় ।মনটা তাদের আশ্রয় খোঁজার তালে মাতাল ।
আসলে মহলের বাসিন্দারা কোনো দিন নারী হয়ে ওঠতে পারিনি ;হয়ে ওঠে রমণী' জননী ।
তারানি তাদের প্রতিনিধি নয় ?
   বিয়া বইতাম না ।জীবনডা আমার ।তুমরা অত ফাগল ঐছ কেরে ।বিয়ার জীবন আর গাদার জীবন হমান হমান ।
   মারে লন্ডনপ্রবাসী বড় ঘরের ছেলে ।তোরে লন্ডন নিয়া যাইব ।নাহুশ -তাহুশ করিস না ।এমন বিয়া হগলের কফালে অই না
খাচার পরিপাটি গল্প ঘন-নীল আকাশপ্রাণ তারানির জেদে ঝড় আনে ।তার হক কথার উত্তেজনায় রাগের ভাইরাস ছড়ে সবপাশ ।
সে তখন আন্তর্জাতিক বেয়াদব ।
তারানির একমুখী জেদ ভাতের ফেনার মতো ।গাণিতিক নয় ;জ্যামিতিক হারে বাড়ে ।
   কইছি বিয়া বইতাম না ;মরা কবর থেইক্কা আইলেও না
continue reading
Likes Comments
০ Shares

Comments (0)

  • - বাঙলা বেলায়েত

     

                                            তিলে তিলে গড়েছি যে দুষ্প্রাপ্য সঞ্চয়

                                              এতো সহজে কি তার হয় অপচয়।

এমরানুর রেজা

১০ বছর আগে লিখেছেন

Literature Cosmology

Literature is mother,motherly approach.
When mother born she does join in rearing crystal job that is wholesome for her child. The only cause is that child is her answer with proof. Narrative sense cites us that literature is the mother for mother, mother of mother.
Mother only can huddle in bearing hegemony. On the then literature called on doctor to rescue all our children from the death-flow that is designed as education. Only literature can consider live education update sin. And for literature is the level standard of education and every essential part of live.
We are man. But why? We can kill obstacle onto the journey of lives. Thought support is the main anthem for the occasions. Dense aroma of the thought is literature that provides us light with dark,dark with light.
So literature is the out of market value but gull of life liaison.
continue reading
Likes Comments
০ Shares

Comments (1)

  • - ছড়াবাজ

    ভালবাসা, বাঁশ ঠাসা,
    মিছে আশা, ডুবে ভাসা।
    সুখ নাশা, ট্যাক খসা,
    বড় ফাঁসা, ক্ষণ ধ্বসা।

    দিল্লীকা ঐ লাড্ডুখানা যেন শাঁখের করাত,
    চান্সটা যে ফিফটি-ফিফটি, খুলতে পারেও বরাত।

    • - কেতন শেখ

      অসংখ্য ধন্যবাদ। শুভেচ্ছা রইলো।

    - গাজী নিষাদ

    শিরোনাম, কবিতা দুই;ই অদ্ভুত ভাল লেগেছে। বিরামহীন বৈচিত্র্য।

            শেষ অপরাহ্নে ঝাল টক ফুচকা

            আদা লেবু গরম চা,

            নব্য প্রেমিকার ঝাল তেতো মুখ

            বয়ে আনে নিরন্তর সুখ।

            মাখো মাখো প্রেম শেষে

            লহরী সন্ধ্যে নামে,

            গোধূলির অবকাশে।

            ## আমার এই পুরনো কবিতা প্রিয় কবিকে উৎসর্গ করলাম।

    • - কেতন শেখ

      কি সুন্দর কবিতা! অনেক অনেক ভালোলাগা রইলো কবি নিষাদের জন্য।

    - রোদের ছায়া

    প্রেম ভালবাসাকে ভিন্ন দৃষ্টিকোণ থেকে দেখেছেন, সেই দেখাটা পাঠকের মাঝেও ছড়িয়ে দিলেন বেশ সুচারুভাবে। ভালো লাগলো। 

    • - কেতন শেখ

      আপনি আমার লেখা পড়লেই আমার ভালো লাগে। আপনার ভালো লাগলে আরও ভালো লাগে। প্রিয় কবি আপনি। আপনার মঙ্গলময় জীবনের শুভকামনা রইলো।

এমরানুর রেজা

১০ বছর আগে লিখেছেন

মাংসের কিচ্ছা

মাংসের দরজা খুলে পেলাম পৃথিবী
মাংসের চাবি দিয়ে দরজা খুলি

চাবি দিয়া তালা খুলি 
চাবির ভিত্তে কি?
চাবির ভিত্তে রং তামাশা,সাধের জিন্দেগী
continue reading
Likes Comments
০ Shares
Load more writings...