Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

Zobaer Bin Liaquot

৪ বছর আগে লিখেছেন

নোকিয়া একটি অতীতের নাম !!!

মোবাইল বলতে একসময় অনেকেই নোকিয়াকেই বুঝত। নিম্নবৃত্ত হতে শুরু করে সমাজের উচ্চবৃত্তদের হাতের মুঠোতে সবচেয়ে বেশী শোভা পাওয়া মোবাইলটির নাম নিঃসন্দেহে নোকিয়া। বর্তমান প্রতিযোগিতার বাজারে নোকিয়ার হারিয়ে যাওয়া এখন সময়ের ব্যাপার মাত্র।
১৮৬৫ সালে ফ্রেডরিক ইডেস্টামেরকাগজ নির্মাতা প্রতিষ্ঠান কতৃক নোকিয়া প্রথম প্রতিষ্ঠিত হয়। ১৯৭১ সালে ইডেস্টাম তার এক ঘনিষ্ট বন্ধু লিও ম্যাচলিনের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে নোকিয়া কোম্পানি আকারে আত্মপ্রকাশ করে। প্রথম দিকে নোকিয়া বিভিন্ন পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য পার্লস এনালাইজার জাতীয় ইলেক্ট্রনিক্স সামগ্রী প্রস্তুত করত। ১৯৮৭ সালে নোকিয়া সর্বপ্রথম মোবিরা সিটিম্যান নামে এন এম টি নেটওয়ার্কের অধীনে মোবাইল ফোন বাজারজাত করে।
১৯৯৪ সালে তাদের ২১০০ সিরিজের ফোন পৃথিবীব্যাপী প্রায় ২০মিলিয়ন কপি বিক্রির মাধ্যমে মোবাইল ফোন ইতিহাসে তাদের স্থান করে নেয়।
১৯৯৯ সালে নোকিয়া ৭১১০ সিরিজের মাধ্যমে ইন্টারনেট, ই-মেইল ব্যাবহারের সুবিধা সম্বলিত মোবাইল সেট বাহির করে।
২০০১ সালে ৭৬৫০ সেটটি দিয়ে তাদের সর্বপ্রথম ক্যামেরা সম্বলিত সেট বাজারজাত করে।
২০০৭ সালে তাদের কাজের স্বীকৃতি স্বরুপ আন্তর্জাতিক ভাবে পৃথিবীর ৫ম মুল্যবান কোম্পানি হিসেবে স্বীকৃতি লাভ করে।
অত্যন্ত সহজ ব্যাবহার বিধির কারনে শিক্ষিত, অশিক্ষিত, গৃহিণী হতে শুরু করে বাসার কাজের মানুষটির কাছেও এর সমান জনপ্রিয়তা অন্য মোবাইল নির্মাতাদের জন্য যথেষ্ট হুমকির কারন হয়ে দাড়ায়।        
২০১৪ সালের জানুয়ারিতে নোকিয়ার সেলফোন ব্যাবসা কিনে নেয় মার্কিন সফটওয়ার নির্মাতা কোম্পানি মাইক্রোসফট।সম্প্রতি নোকিয়ার ওয়েবসাইটে গিয়ে দেখা গেছে মাইক্রোসফট ইতিমধ্যে ওয়েবসাইটটি তাদের নিজেদের নামে চালানোর  জন্য বেশ আট ঘাট বেধে নেমেছে। নোকিয়ার ওয়েবসাইটে প্রবেশ করলে এখন যে লিখাটা দেখা যায় টা হচ্ছে “STEP INSIDE OUR NEW HOME”ইতিমধ্যে নোকিয়া নামে মোবাইল ফোন তৈরি বন্ধ হয়ে গেছে। নতুন চুক্তির অধীনে নোকিয়া মাইক্রোসফটের জন্য মোবাইল ডিভাইস প্রস্তুত করবে।... continue reading
Likes Comments
০ Shares