Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

অনিক হালদার

৯ বছর আগে লিখেছেন

বন্ধু রুদ্রের জ্বালাময় স্ট্যাটাস ও নতুন বই

এবারের বইমেলায় প্রকাশিত হচ্ছে সুপ্রিয় বন্ধু Aneek Halder এর কবিতার বই " উৎসর্গ জলান্তিকে " । শুদ্ধস্বরের ১৭৪,১৭৫,১৭৬ নং স্টলে শীঘ্রই পাওয়া যাবে অসাধারণ এই কবিতার বইটি।

এখানে কবি এবং কবিতা নিয়ে কিছু কথা না বললেই না। কবি বন্ধু অনিক, ঝিনাইদহের কালিগঞ্জে বড় হওয়া। তারপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের অংকন ও চিত্রায়ণ বিভাগে পড়াশোনা। বন্ধুত্বটার শুরু সেখানেই। সারাবিকেল একসাথে হেঁটে বেড়ানো, চা খাওয়া, ছবি আঁকা।

এরকমই একদিন শীতের রাতে অনিক বললো,
যে উষ্ণতার কারণে যুদ্ধে যেতে পারিনি...

পরের লাইনটা আমি বলে ফেললাম,
সে উষ্ণতা আজ চায়ের কাপে বন্দী....

 অনিকের কবিতার সবচেয়ে শক্তিশালী জায়গাটা হচ্ছে চিত্রকল্প। সমকালীন ভাবনা, চারপাশ, জীবন সবকিছু কবির ভাষায় যেন জীবন্ত চিত্রকলা হয়ে ওঠে। সহজ ভাষা, সহজ চিন্তা, সহজ রঙে ফুটে উঠে ওর কবিতায়।

" তুই আমি আমরা কেউ তৈরি থাকি না
তৈরি হই প্রেমে জলে এবং কাদায় " - অনিক হালদার

কবির এই সহজ কথাটা যতটা সহজে লিখা যায়, পড়া যায় কিংবা পড়ে ভাবা যায়, ততটা সহজে কিন্তু কথাটা বলা যায়না। আমাদের এই সময়ের সাথে তৈরি হওয়াটা খুবই সাধারণ, কিন্তু তা আমাদের অন্তরালেই হয়, তাই হয়ত আমাদের জানা হয়না নিজের সৃষ্টি হওয়ার গল্পটা।

কবিবন্ধুর সাথে আড্ডা দিতে দিতে একদিন কবি বলল,

" বাঙালী
তুমি এখনও পশুপালনে মত্ত
আগুন জ্বালানো শেখা ঢের বাকি "

আমি প্রতিবাদ করতে গিয়েও থেমে গিয়েছিলাম। মনে হল এমন অপ্রিয় সত্য বহুকাল কেউ বলেনি। কবিতাকে সাহসী হতে হয়, সত্যের বার্তাবাহক হতে হয়। সবচেয়ে গোপন গল্পটি আঁকা হয় কবির কবিতায়।

Likes Comments
০ Share

Comments (4)

  • - আলমগীর সরকার লিটন

    দাদা ভগ্ন শব্দের অর্থ কি