Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

বিন আরফান.

৯ বছর আগে লিখেছেন

রাজনীতি এখন পরম সম্পদের বিষফোঁড়া

৫জানুয়ারির আগের সরকার আর বর্তমান সরকার আমার দৃষ্টিতে দেশ খারাপ চালাচ্ছিল না, চালাচ্ছেও না। এদের আগের সরকারগুলোও দেশ খারাপ চালায়নি। কেননা আমিসহ আমার কাছের জনেরা যেমন ছিল তেমনি আছে। উত্থান-পতন কেবল রাজনীতিবিদদেরই হয়েছে। ওসব তাদের ব্যক্তিগত বদগুণের ফল। বর্তমানে দেশে অশুভ রাজনৈতিক চর্চা চলছে। বিএনপি সমাবেশ ডেকেছে। তাতে সমস্যা কি? এটা রাজনৈতিক কর্মসূচি। সেই সমাবেশকে অগণতান্ত্রিকভাবে বাধা দিয়ে সরকারই তাদেরকে অবরোধের পর্যায়ে যেতে বাধ্য করেছে, বলাযায় সূচনাও করেছে। এরূপ পরিস্থিতিতি নিজেরাও পড়লে ঠিক তাই করতেন। দেশ পরিচালনায় ব্যর্থ না হলেও রাজনৈতিক কিছু সিদ্ধান্তে সরকার ব্যর্থ।

আমরা বঙ্গবন্ধুকে পছন্দ করি, বিএনপিকে পছন্দ করি, শিবিরের কিছু কর্মির আচার-ব্যবহার, ন¤্রতা পছন্দ করি, এরশাদ সরকারের অনেক কাজ মনে রাখার মতো এবং উন্নয়নমূলক। এসব পছন্দ দুষের কি? গণতান্ত্রিক চর্চা বলতে আমি বুঝি, যখন যে ভালো তখন সে-ই আমার প্রিয়। মতিয়া চৌধুরী, তোফায়েল আহমেদ, এড আবুল কালাম, বদরুদ্দোজা চৌধুরী, প্রকৌশলী মঈন খান, রওশন এরশাদ, সাঈদীকে আমার ভালো লাগে। এসব তাদের কিছু গুণের জন্য, কিছু দোষ থাকতেই পারে। তবে ভালো লাগার হার দিনদিন কমে যাচ্ছে। এর কারণ রাজনীতির যথাযথ চর্চা না করা।

বর্তমানে দেশের যেই পরিস্থিতি, মাদক-যৌতুক আর ক্যান্সারের চেয়েও ভয়াবহ ব্যধি হলো রাজনীতি। কোন্ কথা বলে, কোন দলের প্যাদিন খাই? সেই আতংকে নীরব দর্শক হয়ে থাকি। যতটুকু লিখলাম, নক্ষত্র ব্লগের প্রতিযোগি হতেই লিখলাম। দেশে কি সোনালী দিন আর ফিরবে না?  ছেলেরা জানতে চায়, বাবা কবে বাড়ি ফিরবে?  আমি বললাম, যেদিন বেঁচে ফেরার নিশ্চয়তা পাবো! একথা শুনে ওরা আমাকে যুতসই প্রতিউত্তর দিয়েছে। ওদের কথায় বুঝলাম, ওরাও রাজনীতির চলমান সংজ্ঞা বুঝে গেছে। এই বুঝটুকু রাজনীতিবিদদের হলেই দেশে সোনালী দিন ফিরবে। সেই আমায় রইলাম। এছাড়া আর করার কি আছে?

সবাইকে অমর একুশে বইমেলা ২০১৫ এর শুভেচ্ছা রইল। নক্ষত্র ব্লগ, জলছবি প্রকাশন, এক রঙ্গা এক ঘুড়ি, শিরিন প্রকাশনের স্টলগুলো পরিদর্শনের আহবান রইল। তারা অনেক মান সম্মত বই প্রকাশ করে চলছে। অন্তত বই পাঠে দুর্যোগ পরিস্থিতিতে কিছুটা মনের প্রশান্তি পাওয়া যাবে।
Likes Comments
০ Share

Comments (4)

  • - রুদ্র আমিন

    বরেণ্য এই চিত্রশিল্পীর আত্মার শান্তি কামনা করছি।

    - আলমগীর সরকার লিটন

    গভীর শ্রদ্ধা--------