Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

লুব্ধক রয়

১০ বছর আগে লিখেছেন

ভয়াবহ ভয়ংকর সুন্দর ৫টি সড়ক

 

ভাবছেন সড়ক আবার ভয়ংকর হয় কী করে! তাই না? পৃথিবীতে প্রতিবছর বিপুল পরিমাণ মানুষ কিন্তু মারা যায় সড়ক দুর্ঘটনাতেই। তাই রাস্তার সাথে ভয়াবহতার আসলে অনেক পুরনো সম্পর্ক। আজকে আমরা নিয়ে এলাম পৃথিবীর সবচাইতে ভয়ানক ও বিপদজনক পাঁচটি সড়কের কথা। এগুলো দেখতে যেমন ভয়ানক,তেমনই খুনে প্রকৃতির। তালিকার প্রথমেই রয়েছে "মৃত্যু সড়ক" নামে কুখ্যাত বলিভিয়ার ‘Old Yungas’ রোড। প্রতিবছর এখানে প্রায় ৩০০ থেকে ৪০০ মানুষ মৃত্যুবরণ করেন!

১. বলিভিয়ার ‘Old Yungas’ রোডঃ

বিশ্বের সবচেয়ে ভয়ংকর রাস্তা এটা। স্থানীও লোকজনের কাছে এটা ‘মৃত্যু সড়ক’ অথবা ‘Road Of Death’ নামেও পরিচিত। প্রতিবছর এই রাস্তায় প্রায় ৩০০-৪০০ লোক মারা যায়। এই রাস্তা এতই সংকীর্ণ যে মাত্র একটি গাড়ি চলাচল করতে পারে। এই রাস্তাটি লা পাজ এবং করইকো নামক স্থান দুটির সংযোগ সড়ক হিসেবে ব্যবহৃত হয়। রাস্তাটি ভূমি থেকে প্রায় ৩০০০ ফুট উপরে অবস্থিত। রাস্তার একপাশে পাহাড় থাকার কারনে এই রাস্তায় ভূমি ধস ও পাহাড় ধস হয়ে থাকে।

২. জেমস ডাল্টন হাইওয়েঃ

ডাল্টন হাইওয়ের প্রকৃত নাম হচ্ছে জেমস ডব্লিও ডাল্টন হাইওয়ে। ডাল্টন হাইওয়ের অবস্থান আলাস্কায়। এটা ৪১৪ মাইল লম্বা। উত্তর ‘Fairbanks’ এর ইলিওট হাইওয়ে থেকে এই রাস্তার শুরু এবং রাস্তার সমাপ্তি ঘটে আর্কটিক সাগরের কাছাকাছি ‘Dead Horse’ নামক স্থানে। জেমস ডাল্টনের নামানুসারে এই হাইওয়ের নাম হয় ‘ডাল্টন হাইওয়ে’ ,পেশায় তিনি ছিলেন একজন ইঞ্জিনিয়ার এবং তিনি কনসালট্যান্ট হিসেবে কাজ করতেন।

৩. Stelvio Pass, ইতালিঃ

এটা সুইস সীমান্তের খুব কাছাকাছি অবস্থিত এবং আল্পস এর পূর্ব দিকে অবস্থিত। সমুদ্রতল থেকে ৯০০০ ফুট ওপরে অবস্থিত এই রাস্তাটি পৃথিবীর বিপজ্জনক রাস্তা গুলোর মধ্যে একটি কারন এতে রয়েছে ৪৮ টির মত তীক্ষ্ণ বাঁক। এবং এই রাস্তার মাঝে কোন উঁচু ক্লিফ ও নেই।

৪. গুয়োলিয়াং টানেল রোড, চায়নাঃ

চীনের Taihang পর্বতমালার মধ্যে এই রাস্তা নির্মিত। এটা নির্মাণ করতে প্রায় ৫ বছর লেগেছিল। রাস্তার কাজ চলাকালীন সময়ে বেশ কিছু গ্রামবাসী দুর্ঘটনায় মারা যায়। এই রাস্তা, ১৫ ফুট উঁচু ১২ ফুট চওড়া এবং প্রায় 0.৮১ মাইল দীর্ঘ। এটা পৃথিবীর অন্যতম ভয়ংকর রাস্তাগুলোর একটি। এই রাস্তায় প্রায় ৩০ টির মত সুড়ঙ্গ জানালা আছে যেখান থেকে পাহাড়ের রূপবৈচিত্র্য লক্ষ্য করা যায়। সুড়ঙ্গ গুলো লম্বায় ১.২ কিঃ মিঃ এবং প্রস্থে ৪ মিটার। ১৯৭৭ সালের মে মাসে সুড়ঙ্গ গুলো যান চলাচলের জন্যে উন্মুক্ত করা হয়।

৫. এটলাস মাউন্টয়েইন রোড,মরক্কোঃ

এই রাস্তা মরোক্কো এর অ্যাটলাস পর্বতমালা অঞ্চলে Marrakech এবং Quarzazate মধ্যে অবস্থিত। এই রাস্তা প্রায় ১১৭ কিঃ মিঃ লম্বা এবং দীর্ঘ এই রাস্তা পাড়ি দিতে প্রায় ৪ ঘণ্টা সময় লাগে।

Likes ১০ Comments
০ Share

Comments (10)

  • - চারু মান্নান

    বাহ দারুন কবি ভাই,

    মাঘের মৌনতা ভাঙে,পানকৌড়ির ডুবসাঁতারে!,

     

    • - আলমগীর সরকার লিটন

      চারু দা

      সুন্দর মন্তব্য করার জন্য

      অসংখ্যা ধন্যবাদ

      ভাল থাকুন----

    - মাসুম বাদল

    কবিতায় ভাললাগা... 

    • - আলমগীর সরকার লিটন

      দাদা

      কবিতা ভাল লাগার জন্য

      অসংখ্যা ধন্যবাদ

      ভাল থাকুন----

       

    - সনাতন পাঠক

    খুব সুন্দর লিখেছেন। শুভেচ্ছা 

    • - আলমগীর সরকার লিটন

      সুন্দর মন্তব্য করার জন্য

      অসংখ্যা ধন্যবাদ

      ভাল থাকুন----

    Load more comments...