Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

জেসমিন

১০ বছর আগে লিখেছেন

হেসেনট্যাগ (জার্মানির বিশেষ উৎসব )

 

 

হেসেনট্যাগ হোল মেলা ও উৎসবের একটি বার্ষিক অনুষ্ঠান । এটি জার্মানীর হেসেন ষ্টেটের বিভিন্ন অঞ্চলের প্রতিনিধিত্বে হেসেন ষ্টেট  প্রতি বছর আয়োজন করে থাকে । এই ষ্টেটের বিভিন্ন অঞ্চলের সংস্কৃতির   উপর জোর দিয়ে এক সপ্তাহের জন্য দর্শকদের সামনে প্রদরশনীর ব্যবস্থা করা হয় । এটি জার্মানীর প্রাচীনতম ও বৃহত্তম রাষ্ট্র উৎসব । প্রথমদিকে এটি তিনদিন অনুষ্ঠিত হলেও বর্তমানে সাত থেকে দশ দিন ধরে চলে । এবং শেষ দিনে শোভাযাত্রার  মাধ্যমে শেষ হয় ।

 

 

১৯৬১ সালে প্রথম হেসেনট্যাগ শুরু করেন হেসেন ষ্টেটের প্রধানমন্ত্রী Georg August Zinn । এবং অনুষ্ঠিত হয় এই ষ্টেটের Alsfeld শহরে । তার পর থেকে প্রতিবছর এক এক শহরে এই অনুষ্ঠান হয়ে আসছে । এই অনুষ্ঠানে মূলত হেসেনের সংস্কৃতি , ঐতিহ্য এবং আধুনিক জীবনের সামগ্রিক অবস্থা তুলে ধরা হয় ।

 

২০১৩ সালে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয় Kassel.শহরে । আমার বরের প্রফেসর প্রতিবছর তার পি এইচ ডি স্টুডেন্টদের নিয়ে এই অনুষ্ঠান দেখতে যান । এবার আমিও এখানে থাকায় যাওয়ার সুযোগ পেলাম । ১৬/৬/২০১৩ তারিখ আমরা গিসেন থেকে এক ঘণ্টার জার্নি শেষে কাসেল এ দশটার দিকে পৌঁছে গেলাম ।সেদিন ছিল অনুষ্ঠানের শেষ দিন । পুরো শহর হেসেনট্যাগ এর জন্য ভিন্ন সাজে সজ্জিত ছিল । যদিও পুরোটা আমাদের পক্ষে দেখা সম্ভব হয় নি ।

 

Kassel  উত্তর হেসেনের একটি শহর যা Fulda  নদীর পাশে অবস্থিত । এর আয়তন ১০৬.৮ বর্গ কি মি । এর জনসংখ্যা প্রায় ১৯৬,৫২৬ ( ২০১১ সাল ) । এখানে ইউনিভার্সিটি , হারকিউলিস মনুমেন্ট এবং পার্ক , Fridericianum  মিউজিয়াম , Karlsaue পার্ক , Auestadion স্টেডিয়াম কিছু দর্শনযোগ্য জায়গা আছে ।

 

আমরা মূল শোভাযাত্রায় যেতে যেতে প্রায় ১২ সাড়ে বারোটা বেজে গেল । ততক্ষণে রাস্তার দুই পাশে দর্শকের ভিড় শুরু হয়ে গিয়েছে । সুবিধামত কোন জায়গা পাচ্ছিলাম না দাঁড়াতে । যে যার মত করে লোকজনের মাঝে ফাঁক করে দাঁড়িয়ে গেলাম  এবং বর্ণিল শোভাযাত্রা দেখতে লাগলাম । একেক শহর একেক ঐতিহ্য প্রদর্শনের মাধ্যমে তাদের  শোভা  ছড়িয়ে দিচ্ছিল । হাতে বেশি সময় না থাকায় পুরোটা এখানে শেষ না করে আমরা আরেক জায়গায় গেলাম । সেখানে আর কিছুক্ষণ দেখে শহরের আরও কিছু অংশ ঘুরে পাঁচটার ট্রেনে আমরা ফিরে এলাম । যদিও খুব ইচ্ছে ছিল হারকিউলিকস স্লশ এবং পার্কটি দেখার। কেননা পার্কটিতে একটি  ফোয়ারা আছে যার পানি বিশেষ উচ্চতা পর্যন্ত উপরে উঠে যা মুগ্ধ হয়ে দেখার মত ।  তা আর হোল না । নিচে আমার দেখা হেসেনট্যাগ এর কিছু ছবি দিলাম ।

অনেক উপর থেকে কাসেল শহরের প্রধান একটি  রাস্তা ।

বর্ণিল  শোভাযাত্রার একটি অংশ

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 সাদা শার্ট পরিহিত হেসেন ষ্টেটের বর্তমান  প্রধানমন্ত্রী 

 

Likes ২৭ Comments
০ Share

Comments (27)

  • - আলমগীর সরকার লিটন

    দাদা

    বেশ লাগল

    ভোট দানে আমন্ত্রিত্র

    - মোঃসরোয়ার জাহান

    খুব ভালো হয়েছে লেখাটি।

    - মেজদা

    এই পর্বটা কাদম্বরী সমন্ধে বেশ কিছু জানলাম। ধন্যবাদ