Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

জেসমিন

১০ বছর আগে লিখেছেন

বর্ষ বরণ দেখা

 

ডিসেম্বর মাস আসার শুরুতেই ঠিক করেছিলাম গিসেনের বর্ষবরণ দেখতে যাবো । একটা সমস্যা ছিল মেয়েকে নিয়ে যাওয়া যাবে কিনা ভেবে । কারণ রাতের ঠাণ্ডায় তার ক্ষতি হতে পারে । একটা উপায় ছিল , এক ভাবীর কাছে তাকে রেখে যাওয়া । কিন্তু ভাবীরা ইতালি বেড়াতে যাওয়ায় সেই প্ল্যান বাদ হয়ে গেল । শেষে ঠিক হল , যেহেতু আমার বর আগে দেখেছে তাই ও যাবে না । আমি ওর দুই কলিগের সাথে দেখতে যাবো । ও যাবে না ভেবে কেন জানি আগ্রহটা একটু কমে গেল । কিন্তু তার দুই কলিগের ভীষণ আগ্রহের কথা ভেবে বের হলাম । রাত ১১ টার দিকে তিনজন তৈরি হয়ে বের হলাম । বাইরে তখন তাপমাত্রা -৩ / -৪ সে হবে । তিনজন মেয়ে একা একা যাচ্ছি আতশ বাজি দেখতে ভাবতে গিয়ে হাসি পেল । বাস স্ট্যান্ড যেতে দশ মিনিট লাগে । এই রুট সাধারণত ছুটির দিন ছাড়া যাওয়া হয় না। বিকাল থেকেই রেগুলার রুটের বাস চলাচল বন্ধ থাকায় এই বাস ধরতে হল । এই বাস স্ট্যান্ড থেকে কোন কোন ছুটির দিন বাসায় আসতে আসতে সন্ধ্যা হয়ে গেলে হেঁটে যখন বাসায় ফিরি তখন রাস্তার পাশের বাসাগুলোয় লোক থাকে কি না সন্দেহ হয় । কোন সাড়া শব্দ পাই না বলে । কিন্তু গতকাল রাত ১১ টায় যখন যাচ্ছিলাম তখন অধিকাংশ বাসার আলো জ্বলছে । গানের শব্দ ভেসে আসছে । এক বাসায় দেখলাম লোকজন গানের তালে নাচছে । আরেক বাসায় দেখি স্বামী স্ত্রী দুইজনেই নাচছে । যেহেতু এরা জানালায় পরদা কম ব্যবহার করে বা করলেও অর্ধেক পর্দা ব্যবহার করে তাই বাইরে থেকে অনেক খানি দেখা যায় । বুঝলাম এরা বাসায় থাকে তবে ঝিমায়া ঝিমায়া থাকে অন্যসময় ।

 

আমরা সাড়ে এগারোটায় মূল গন্তব্যে পৌঁছে গেলাম । ততক্ষণে অধিকাংশ লোক পৌঁছে গিয়েছে । বাকিরাও আসছিল । সবার হাতেই বলতে গেলে বিভিন্ন রকমের আতশ ছিল । শুধু মনে হয় আমাদের মত তিন চারজন শুধু দর্শক হিসেবে গিয়েছিলাম । তখন থেকেই হালকা ভাবে আতশ ফোটানো শুরু হয়ে গেল । ভয়ে ভয়ে এক ছাউনির নিচে নিরাপদ আশ্রয় নিলাম । মহেন্দ্রক্ষণ যত এগিয়ে এল আতশ ফোটানো বেড়েই গেল । চারদিকে ধোঁয়ায় ভরে গেল । আকাশে নানান রঙের আলো ফুটে উঠলো । চমৎকার এক খেলা । যদিও আমার ক্যামেরায় সেভাবে ধরা দেয়নি । একটাও পছন্দমত ছবি তুলতে পারিনি । শেষে অল্প একটু ভিডিও করে নিলাম ।সাড়ে বারোটা পর্যন্ত দেখে চলে আসার সিদ্ধান্ত নিলাম । যদিও তখনো আতশবাজি চলছিল । একটার আগে বাস নেই তাই হেঁটে রওনা দিলাম । রাস্তায় রাস্তায় লোকজন মনের আনন্দে আতশ ফোটাচ্ছিল আর বোতল হাতে নিয়ে ঘুরছিল । এতটা কোলাহল করতে এদের এই একবছরে আমি দেখিনি মনে হয় । প্রায় একটা দশের দিকে বাসায় চলে এলাম ভিনদেশের বর্ষ পালন দেখে । অভিজ্ঞতার ঝুলি পূর্ণ হল ।

 

এই ব্লগে এটাই আমার প্রথম পোস্ট । ব্লগের শুরু থেকেই নিয়মিত অনেকের লেখা পড়ি । কিন্তু কেন জানি লগ ইন করা হয় না । নিজের মতামতও জানানো হয় না। আশা রাখি এখন থেকে নিয়মিত পছন্দের পোস্টে নিজের উপস্থিতি জানান দিব । নতুন বছরে সবাইকে আন্তরিক শুভেচ্ছা । পুরাতন কে ঝেড়ে ফেলে নয় পুরাতন থেকে শিক্ষা নিয়ে নতুনের দিকে এগিয়ে যাবো এই হোক অঙ্গীকার ।  

 

Likes ৩৯ Comments
০ Share

Comments (39)

  • - ঘাস ফুল

    বিশিষ্ট কবি, সাংবাদিক ও নজরুল গবেষক আবদুল হাই শিকদারের ৫৮তম জন্মদিনে আমার গভীর শ্রদ্ধা আর ভালোবাসা রইলো। 

    আরও বিস্তারিত লিখলে ভালো হত ফাতিন। ধন্যবাদ। 

    - ফাতিন আরফি

    ধন্যবাদ ঘাসফুল। পরবর্তীতে চেষ্টা করব।

    - তৌফিক মাসুদ

    তার জম্মদিনে শুভেচ্ছা রইল। 

    • - ফাতিন আরফি

      ধন্যবাদ।

    Load more comments...