Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

২০১৩ সাল ছিল সিনেমার নব যাত্রার বছর

নবযাত্রার বছর ২০১৩

২০১৩ সালটা বাংলা চলচ্চিত্রের জন্য যদি এককথায় বলা হয় তাহলে বলা যায় নবযাত্রার বছর। গত পাঁচ-ছয় বছর যাবত বাংলা চলচ্চিত্রে ব্যবসায়িক দিকসহ নানা ক্ষেত্রে একধরনের খরা যাচ্ছিল। সে খরা কিছুটা হলেও কেটে উঠেছে এই বছর। সেই হিসাবে ২০১৩ সালকে ধরা যায় বাংলা চলচ্চিত্রের নবযাত্রার বছর।

ডিজিটাল চলচ্চিত্রের উত্থান

বাংলা বাণিজ্যিক চলচ্চিত্রে ডিজিটাল প্রজেকশন পুরোপুরিভাবে শুরু হয়েছিল ২০১২ সালে । আর ২০১৩তে ৫৪টি ছবি মুক্তি পেয়েছে এর মাঝে ৪৮টি ছবিই ডিজিটালি নির্মিত।

ডিজিটালি ছবি নির্মান ও প্রদর্শনের ফলে সিনেমা হল গুলাতে বেড়েছে দর্শক। ফুটেছে হাসি প্রযোজকদের মুখে। কারন আগের ঘোলা ছবি মানুষদের আর দেখতে হচ্ছে না। তাই মানুষ ঝকঝকে প্রিন্টের কারনে কিছুটা হলেও আগের ছেয়ে বেশি হলে যাচ্ছে।

তবে ডিজিটাল চলচ্চিত্রের নামে বেশ কিছু চলচ্চিত্র সাধারন ক্যামেরায় নির্মিত হয়েছে বলে অভিযোগ রয়েছে। অনেক হলে পরিপূর্ণ ডিজিটাল প্রজেকশন করা হচ্ছে না। সেখানে সাধারণ মানের ভিডিও প্রজেক্টর দিয়েও ছবি প্রদর্শিত হচ্ছে। তাই সবার প্রত্যাশা ডিজিটাল চলচ্চিত্র নির্মান ও প্রদর্শন একটি নীতিমালার মধ্যে নিয়ে আসা হবে।

রেকর্ড ছবি মুক্তি  

আমাদের চলচ্চিত্রে একসময় বছরে সত্তর-আশিটি চলচ্চিত্র মুক্তি ছিল সাধারণ ব্যাপার। কিন্তু গত কয়েক বছর এই সংখ্যা নামতে নামতে পঞ্চাশের নিচে নেমে এসেছিল। কিন্তু আশার কথা এইবছর আমাদের চলচ্চিত্র মুক্তির হার বেড়েছে। এই সংখ্যা এই বছর ৫৪টি।

মুক্তিপ্রাপ্ত ছবির তালিকাঃ

লাভ ইন জঙ্গল (৪-০১-১৩), ভালোবাসার বন্ধন (১১-০১-১৩), টেলিভিশন (২৫-০১-১৩), জোর করে ভালোবাসা হয় না (০১-০২-১৩), দেবদাস (১৫-০২-১৩), অন্যরকম ভালোবাসা (১৫-০২-১৩), অন্তর্ধান (২২-০২-১৩) পাগল তোর জন্য রে (০১-০৩-১৩), সীমানাহীন (০১-০৩-১৩), জীবন নদীর তীরে (০১-০৩-১৩), আত্মঘাতক (১৫-০৩-১৩), শিরি ফরহাদ (২২-০৩-১৩), হৃদয়ে ৭১(২৬-০৩-১৩)* কষ্ট আমার দুনিয়া (২৯-০৩-১৩), সেই তুমি অনামিকা (০৫-০৪-১৩), দেহরক্ষী (১২-০৪-১৩), শিখণ্ডী কথা (১৯-০৪-১৩), মাটির পিঞ্জিরা (২৬-০৪-১৩), জজ ব্যারিস্টার পুলিশ কমিশনার (১০-০৫-১৩), জটিল প্রেম (১৭-০৫-১৩), এইতো ভালোবাসা (২৪-০৫-১৩), নিষ্পাপ মুন্না (৩১-০৫-১৩), রোমিও ২০১৩ (০৭-০৬-১৩), পোড়ামন (১৪-০৬-১৩), প্রেম প্রেম পাগলামী (২১-০৬-১৩), তোমার মাঝে আমি (২৮-০৬-১৩), নিঃস্বার্থ ভালবাসা (০৯-০৮-১৩), ভালবাসা আজকাল (০৯-০৮-১৩), মাই নেম ইজ খান (০৯-০৮-১৩) কাজলের দিনরাত্রি (০৯-০৮-১৩)*, এর বেশি ভালবাসা যায় না (৩০-০৮-২০১৩), এক পায়ে নূপুর(৩০-০৮-১৩), ইভটিজিং (০৬-০৯-১৩), মৃত্তিকামায়া (০৬-০৯-১৩), নতুন সাত ভাই চম্পা(০৬-০৯-১৩), রূপগাওয়াল (১৩-০৯-১৩), ঢাকা টু বোম্বে (১৩-০৯-১৩), কিছু আশা কিছু কিছু ভালবাসা (২০-০৯-১৩), মন তোর জন্য পাগল(২০-০৯-১৩), বাংলার পাগলু(২৭-০৯-১৩), তবু ভালবাসি (২৭-০৯-১৩) উধাও (০৪-১০-১৩), কুমারি মা (০৪-১০-১৩),পূর্ণ্য দৈর্ঘ্য প্রেম কাহিনী (১৬-১০-১৩), ফুল এন্ড ফাইনাল (১৬-১০-১৩), কি প্রেম দেখাইলা (১৬-১০-১৩), প্রেমিক নাম্বার ওয়ান (১৬-১০-১৩), একই বৃত্তে (১৮-১১-১৩), অনিশ্চিত যাত্রা (২০-০৯-১৩), ভালবাসা জিন্দাবাদ (০৮-১১-২০১৩), আয়না কাহিনী (০৮-১১-২০১৩), ইঞ্চি ইঞ্চি প্রেম (১৫-১১-১৩), তোমারই আছি তোমারই থাকব (২২-১১-১৩), ৭১ এর গেরিলা (২০-১২-১৩)

[* = শুধু টিভি তে প্রিমিয়ার হয়েছে, কোন হলে মুক্তি দেয়নি ]

ব্যবসাসফল ছবি বেড়েছে

আগের বছর গুলাতে প্রযোজকরা একের পর এক ফ্লপের কারনে পথের বসার উপক্রম হচ্ছিল। ২০১২ সালে বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক সমিতির তথ্যমতে মাত্র তিনটি ছবি পুঁজি তুলতে পেরেছিল। সে জায়গায় ২০১৩ সালে তাদের দেওয়া তথ্যানুযায়ী অধিকাংশ ছবি ব্যবসা যেমনই করুক পুঁজি তুলে আনতে পারছে।

এইবছরের ব্যবসায়িক দিক বিবেচনায় শীর্ষে আছে বদিউল আলম খোকনের মাই নেম ইজ খান। এরপরেই আছে জাকির হোসেন রাজুর পোড়ামন ও অনন্ত জলিলের নিঃস্বার্থ ভালোবাসা।

হিট ছবির তালিকায় আছে টেলিভিশন, দেহরক্ষী, ভালোবাসা আজকাল, জটিল প্রেম, নিষ্পাপ মুন্না, এর বেশি ভালোবাসা যায় না, পূর্ণদৈর্ঘ্য প্রেম কাহিনী

মোটামুটি হিট ছবি হচ্ছে  ইভটিজিং, ভালোবাসা জিন্দাবাদ, ফুল এন্ড ফাইনাল, প্রেমিক নাম্বার ওয়ান, অন্যরকম ভালোবাসা, রোমিও ২০১৩, প্রেম প্রেম পাগলামি, কি প্রেম দেখাইলা, ইঞ্চি ইঞ্চি প্রেম

এইছাড়া আলোচনায় থাকলেও ব্যবসায়িকভাবে সফল হয় নি এমন ছবি গুলো হচ্ছে ঢাকা টু বোম্বে, শিরি ফরহাদ, পাগল তোর জন্য রে, এইতো ভালোবাসা, জজ ব্যারিস্টার পুলিশ কমিশনার, জোর করে ভালবাসা যায় না

সমালোচকের দৃষ্টিতে সেরা ছবি

একটি ছবির কারিগরি দিক, গল্প, নির্মানশৈলী ইত্যাদি বিবেচনায় সমালোচকদের দৃষ্টিতে এই বছরের সেরা ছবি মোস্তফা সরয়ার ফারুকীর টেলিভিশন। এইছাড়া জাকির হোসেন রাজুর পোড়ামন, গাজী রাকায়েতের মৃত্তিকা মায়া, কাজী হায়াতের ইভটিজিং, অমিত আশরাফের উধাও, সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ডের অন্তর্ধান ছবিগুলো বোদ্ধা ও দর্শকমহলে প্রশংসিত হয়।

০ Likes ৮ Comments ০ Share ৪৮০ Views

Comments (8)

  • - তাহমিদুর রহমান

    পোস্ট স্টিকি করা হউক। যখন ব্লগে আসুম, একটু কইরা পড়ুম।

    • - ইকবাল মাহমুদ ইকু

      ভালা বুদ্ধি 

    - চারু মান্নান

    শুভ নববর্ষ,ভাল থাকুন কবি

    - রোদেলা

    বেশ সময় নিয়ে পড়তে হল, তবে শেষে গিয়ে শান্তি পেলাম।

    পৃথিবী সৃষ্টির আদিতে আর আমি থাকব যতদিন থাকে অক্ষত

    আদি মাতা এই বিশাল ধরিত্রী ।।

    Load more comments...