Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

Blog Moderator

১০ বছর আগে

সৃজনশীল ব্লগিং প্রতিযোগিতা ২০১৪ - ১ম পর্ব আপডেট

আমরা আনন্দের সঙ্গে জানাতে চাই সৃজনশীল ব্লগিংকে উৎসাহ প্রদানের লক্ষ্যে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ‘নক্ষত্র” আয়োজন করছে মাসব্যাপী “সৃজনশীল ব্লগিং প্রতিযোগিতা" ২০১৪ যার ১ম পর্ব চলছে এখন (জানুয়ারির ২২ থেকে ২৮ তারিখ পর্যন্ত নক্ষত্র ব্লগে প্রকাশিত সকল পোষ্ট বিবেচনায় নেয়া হবে)। নিবন্ধিত অনেক ব্যবহারকারী ইতিমধ্যে ভিন্ন ভিন্ন ক্যাটাগরিতে তাদের লেখা প্রকাশ করছেন। আমরা প্রতিদিন অসংখ্য নতুন রেজি: এর অনুরোধ পাচ্ছি। 
নক্ষত্র ব্লগ বাছাই কমিটি কর্তৃক ১ম পর্বের বাছাই করা পোষ্ট জানুয়ারির ২৯ তারিখে ব্লগে প্রকাশ করা হবে। তারপর সেই নির্বাচিত লেখায় শুধুমাত্র নক্ষত্র ইউজার যারা তারাই ভোট দিতে পারবেন এবং এই ভোটিং চলবে ফেব্রুয়ারি ৪ তারিখ পর্যন্ত।
৫ তারিখে ফলাফল প্রকাশ। ফেব্রুয়ারি ৭ তারিখ ১ম পর্বের বিজয়ী ৯ জন লেখককে বাংলা একাডেমী প্রাঙ্গণে পুরস্কার প্রদান করা হবে।

নক্ষত্র ব্লগ কর্তৃক মনোনীত বাছাই কমিটির সম্মানিত সদস্যরা হলেন:

* নীলসাধু
* মাঈনউদ্দিন মইনুল
* এস এম পাশা 
* মোহাম্মদ জমির হায়দার বাবলা 
* তাহমিদুর রহমান
* ঘাস ফুল

দুজন বিচারক একটি নির্দিষ্ট ক্যাটাগরির (৩টি মুল ক্যাটাগরি রয়েছে) লেখা নির্বাচনে সহায়তা করবেন। আবার দেখে নিন আয়োজনের বিস্তারিত।

ক্যাটাগরি/বিভাগ:
# ক্যাটাগরি ১ (ছড়া,কবিতা,সংগীত,শিশুতোষ,রিলেটেড অনুবাদ)
# ক্যাটাগরি ২ (রম্য রচনা,ছোট গল্প,চিঠি,ধারাবাহিক এর পর্ব,খেলাধুলা)
# ক্যাটাগরি ৩ (প্রবন্ধ,ভ্রমণ,সমসাময়িক,রিলেটেড অনুবাদ,উপন্যাসের খন্ড)

আয়োজনের তথ্য ও নিয়মাবলী:
# সৃজনশীল ব্লগিংকে উৎসাহ প্রদানের লক্ষ্যে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে 'নক্ষত্র'আয়োজিত “সৃজনশীল ব্লগিং প্রতিযোগিতা" ২০১৪।
# মোট চার পর্বে আয়োজনটি অনুষ্ঠিত হবে।
# প্রতি পর্বে ৩টি ক্যাটাগরি/বিভাগে ৩ জন করে মোট ৯ জন লেখক পুরস্কারের জন্য মনোনীত হবেন। সর্বমোট ৩৬ জন ব্লগার পুরস্কারের জন্য নির্বাচিত হবেন।
# নির্দিষ্ট সময়সীমার মধ্যে [৪টি পর্বের তারিখ অনুযায়ী] নক্ষত্র ব্লগে 'প্রকাশিত পোষ্ট' "ব্লগ বাছাই কমিটি" কর্তৃক প্রতিযোগিতার জন্য নির্বাচিত করবেন।
# পরবর্তীতে [৪টি পর্বের তারিখ অনুযায়ী] নির্বাচিত পোষ্ট সকল ব্লগারদের ভোটিং এর জন্য উন্মুক্ত করে দেয়া হবে এবং নক্ষত্র ব্লগের নিবন্ধিত ব্লগারগণ উক্ত পোষ্টগুলোকে ভোট করতে পারবেন।
# একটি পোষ্টকে একজন ব্লগার একবার ভোট করতে পারবেন। তবে তিনি চাইলে একাধিক পোষ্টকে ভোট দিতে পারবেন।
# সেরা পোষ্ট লেখকদের পুরস্কার প্রদান করা হবে অমর একুশে বইমেলা ২০১৪ মেলা প্রাঙ্গণে।
# আয়োজনের জন্য বিবেচিত পোষ্ট অবশ্যই নক্ষত্র ব্লগে প্রথম প্রকাশিত হতে হবে। অন্য কোন অনলাইন/অফলাইন মিডিয়াতে ইতিপূর্বে অথবা প্রতিযোগিতা চলাকালীন সময় এ প্রকাশিত কোন লেখা এই আয়োজনে পুরস্কারের জন্য বিবেচনা করা হবে না।  
# এই আয়োজন চলবে জানুয়ারি ২২,২০১৪ থেকে ফেব্রুয়ারি ১৮,২০১৪ পর্যন্ত।  
# কোন পর্বে কেউ বিজয়ী হলেও পরবর্তী পর্বগুলোতে তিনি বা তারা অংশ নিতে পারবেন এবং পুনরায় পুরস্কারের জন্য বিবেচিত হতে পারবেন।
# এই আয়োজনে উল্লেখিত ‘সময়'এবং ‘তারিখ' "বাংলাদেশ সময়" কে বিবেচনা করা হবে।

বিস্তারিত দেখুন এই লিংকে

যে কোন জরুরী প্রয়োজনে কথা বলুন নক্ষত্র হটলাইনে +৮৮ ০১৫৫২৩৬৬৮৫৯

 

ব্লগ সঞ্চালক
editor@nokkhotro.com

 

ভোট নোটিশ

০ Likes ২৫ Comments ০ Share ৬৬২ Views

Comments (25)

  • - মাসুম বাদল

    অসাধারণ... 

    • - ঘাস ফুল

      ধন্যবাদ মাসুম ভাই। 

    - নুসরাত জাহান আজমী

    আগেও পড়সিলাম, আবারো পড়লাম। আবারো ভালো লাগলো...

    • - ঘাস ফুল

      পড়া গল্প আবার কষ্ট করে পড়ার জন্য ধন্যবাদ নুসরাত। 

    - সুমন আহমেদ

     

    চমৎকার ঝরঝরে  শিক্ষনীয় গল্প। অতটুকু ছেলে দীপ্তর ঠিকই মনে ছিল পশু পাখি হত্যা করা দণ্ডনীয় অপরাধ তাই তো তার বাবা বিড়ালকে মারতে উদ্ধত হলে চিৎকার করে থামিয়ে দেয়।

     

    আরেকটি বিষয় শিক্ষনীয় হতে পারে তা হল ‘অভাবে স্বভাব নষ্ট’ যা গল্পে দীপ্ত’র মাধ্যমে বলা হয়েছে এভাবে – ‘ও সম্ভবত কোন খাবার খুঁজে পায় না, তাই প্রতিদিন এই কাজ করে।’ ভালবাসা পেলে পশুও মন্দ স্বভাব ত্যাগ করে তা এ গল্পে তুলে ধরা হয়েছে। কেননা যখন থেকে সে খাবার পেয়েছে এরপর থেকে আর বিড়াল ময়লার ব্যাগটি নষ্ট করেনি।

     

    সুন্দর শিশুতোষ গল্প। শুভ কামনা ঘাস ফুল ভাই। ভাল লাগলো অনেক।

     

    • - ঘাস ফুল

      আপনি বেশ খুঁটিয়ে খুঁটিয়ে পড়ে গল্পটা থেকে রস বের করে নিয়ে এসেছেন। আপনার মন্তব্য দেখে অভিভূত হলাম সুমন ভাই। মূলত নিরীহ প্রাণীর প্রতি ভালোবাসা এবং ভালোবাসা পেলে পশুও মন্দ স্বভাব ত্যাগ করতে পারে এটাই গল্পে তুলে ধরার চেষ্টা করেছি। কতটুকু পেরেছি জানি না। তবে আপনার মন্তব্যে কিছুটা হলেও তৃপ্তি পেলাম। ধন্যবাদ সুমন ভাই। 

    Load more comments...