Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

Jamal Hossain Salim

১০ বছর আগে

সুখের ব্যাপারী

পৃথিবীতে এমন কোন দেশ হয়তো আর নেই যাঁরা আমাদের মত এতটা সুখী। অন্ততঃ একটা ব্যাপারে তো বটেই। আর তা হলো, আমাদের জবাবদিহিতার বালাইটা খুব কম। কী করলাম? কী হবে? এতসব টেনশনে থাকলে কি আর সুখী হওয়া যায়?
করেছি তো করেছি। এবার ড্যাম কেয়ার একটা ভাব ধর আর ফুর্তি কর। সরকারী চাকরী করেন? একটু আধটু ভুল চুক তো কোন ব্যাপারই না, বড় সড় হলেই বা কী আসে যায়? আপনার চাকরী খাবে? কে?? ভুল কার না হয়? 

 
র‌্যাব বা পুলিশ বাহিনীতে আছেন? তাহলে তো মজাই মজা! জবাবদিহিতা আবার কী জিনিস? উদোর পিন্ডি বুধোর ঘাড়ে ফেলার কৌশলটা একটু জানতে হবে এই যা। 
বাস লরী ট্রাক ড্রাইভার? উপর ওয়ালা আছেন, এগিয়ে এসে যাঁরা সাফাই দিবেন কিছু কিছু প্রানী চেনার ক্ষমতা আছে বলে। 


ব্যবসা করেন? তাহলে তো আপনিই আপনি। কিছু বলার নেই। তবে বিদেশে গিয়ে মাঝে মাঝে ধরা খেয়ে যেতে হয়। এই যেমন প্রান ধরা খেলো তার গুঁড়া হলুদের কারনে।  


রাজনীতিবিদ হলে আপনার কথা কোন কিছু না বলাই ভালো। যা ইচ্ছা তা করার স্বাধীনতা আপনার আছে। পাঁচ বছর আগে না হয় পাঁচ বছর পরে এ স্বাধীনতা আপনি অবশ্যই পাবেন। এটা একটা ওপেন সিক্রেট। সকলেই জানে। আমি কিছু বলে শেষে প্যাদানী খাবো নাকি?  


বলবেন তো আমাদের দেশের মন্ত্রী বাহাদুরেরা। তাঁরা যা ইচ্ছা তা বলেন, ভালো বলেন খারাপ বলেন, কিছু করেন না করেন, চুরি করেন ডাকাতি করেন, ভালো কাজ করেন খারাপ কাজ করেন- প্রয়োজনে দেশ উল্টে ফেলেন- মন্ত্রীত্ব যাবে না। এমনই শক্ত করে আঠা লাগানো গদীর সাথে।  


তো আমাদের দেশের মত এমন মজার দেশ আর কোথায় আছে? সুখের ব্যাপারীরা যেখানে বিনা শুল্কে ব্যবসা করে?  


তবে কথা হলো, এত এত মজা করে দেশটাকে আমরা এগিয়ে নেবো কিভাবে? বেশি মজা যে সব সময় মজা না এটা অন্ততঃ আমাদের বুঝতে হবে।

০ Likes ৮ Comments ০ Share ৮০১ Views

Comments (8)

  • - মনির হোসেন মমি(মা মাটি দেশ)

    অসম্ভব ভাল লাগা গল্প।

    • - ফেরদৌসী বেগম ( শিল্পী )

      থাঙ্কস মনির ভাই। আমারও বেশ ভালো লাগলো আপনার ভালো লেগেছে জেনে। অনেক অনেক ভালো থাকবেন। শভকামনা রইলো।

    - লুৎফুর রহমান পাশা

    আত্নার সাথে সত্বার কথোপকথন। গল্প লেখার নতুন আইডিয়া। ভালো লেগেছে্

    • - ফেরদৌসী বেগম ( শিল্পী )

      /আত্নার সাথে সত্বার কথোপকথন।/

      ওয়াও!! চমৎকার বলেছো পাশা। বেশ ভালো লাগলো, তোমার ভালো লেগেছে জেনে। অনেক অন্নেক ধন্যবাদ তোমাকে লিখাটি পড়ার জন্য। ভালো থেক সব সময়।

    - খোন্দকার শাহিদুল হক

    আমি একদম একা থাকতে পারি না। একা হলেই ভাবাবেগ আমাকে আচ্ছন্ন করে ফেলে। নিজেকে তখন শূন্য ভাবেতে ইচ্ছা করে। তাই যথাসম্ভব একাকিত্ব এড়িয়ে চলার চেষ্টা করি। পোস্ট খুব ভালো হয়েছে। শুভেচ্ছা রইল।

    • - ফেরদৌসী বেগম ( শিল্পী )

      হাহাহাহা সালাম শাহিদুল ভাই। আমি অবশ্য একা থেকেই অব্যস্ত সেই ছোট বেলা থেকেই, যদিও এখন আর তেমন একা থাকা হয়ে উঠেনা ব্যস্ততার জন্য। আর কোন কিছু লিখতে গেলে আমাকে একা হতেই হয়, নয়তো এক লাইনও লিখতে পারবনা। খুবই ভালো লাগলো লিখাটি আপনি পড়েছেন বলে, তাই অসংখ্য ধন্যবাদ আপনাকে। ভালো থাকুন ভাই সতত।

    Load more comments...