Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

Blog Moderator

১০ বছর আগে

ব্লগারদের ব্লগ নক্ষত্র

সুপ্রিয় ব্লগারবৃন্দ, সম্প্রতি ব্লগার ঘাস ফুল একটি দৃষ্টি আকর্ষনী পোষ্ট (শিরোনাম যে সব অপশন নক্ষত্রব্লগকে আরও গতিশীল এবং প্রাণবন্ত করে তুলতে পারে) দিয়েছিলেন যেখানে তিনি ব্লগকে গতিশীল এবং প্রাণবন্ত করার লক্ষ্যে কিছু মতামত নির্দেশনা দিয়েছেন। সেই পোষ্টটি অনেকে ব্লগারের দৃষ্টিতে এসেছে এবং সেখানে নক্ষত্র ব্লগারগণ তাদের মতামত তুলে ধরেছেন। 

যে সব অপশন নক্ষত্রব্লগকে আরও গতিশীল এবং প্রাণবন্ত করে তুলতে সাহায্য করতে পারে শিরোনামে তিনি ১৩টি পয়েন্টে তার মতামত দিয়েছেন। যা ছিল এমন:

১) প্রতিটা ব্লগারের নিজস্ব সাম্প্রতিক মন্তব্যগুলো যার যার ব্লগে ঢুকলে দেখা যায় না। এটা থাকা উচিৎ। এতে করে আমরা যেসব পোস্টে মন্তব্য করেছি, সেগুলোতে পরে যেকোনো সময় গিয়ে ঢুঁ মেরে দেখে আসতে পাড়বো লেখক কিভাবে আমাদের মন্তব্যের উত্তর দিয়েছেন। তখন পাল্টা মন্তব্যের কোন ব্যাপার থাকলে করে আসা যায়। এটা আমার একটা অভ্যাস। তাই এই অপশনটাকে আমি খুব মিস করছি।
২) কোন পোস্টে মন্তব্য করার পর যখন পেজটা রিফ্রেশ হয়, তখন আবার পোস্টের প্রথমে চলে আসে। কিন্তু আমি মনে করি মন্তব্য প্রকাশিত হওয়ার পর যখন রিফ্রেশ হয়, তখন সরাসরি যে মন্তব্যটা প্রকাশিত হল, সেখান থেকেই দেখালে ভালো হয়।
৩) বন্ধু বানানোর অপশন আছে। কিন্তু কোন লেখককে প্রিয়তে নেয়ার কোন অপশন নাই।
৪) লগইন করার পর শুধু বন্ধুরা যদি লগইন থাকে, তাদের দেখায়, কিন্তু বাকী যারা আছে যারা বন্ধু নয়, তাদের দেখানো হয় না। হলে ভালো হত।
৫) লেখক কোন পাঠকের মন্তব্যের উত্তর দেয়ার পর পাঠক যাতে তার মন্তব্যটি মুছে দিতে না পারে কিংবা সংশোধন করতে না পারে সেই ব্যবস্থা থাকা উচিৎ। না হয় একটা মন্তব্য দেয়ার পর যখন লেখক সেটার ওপর নিজের যুক্তি উপস্থাপন করে উত্তর দেন, এবং পরে যদি পাঠক তার ওই মন্তব্য মুছে দেন কিংবা সংশোধন করেন, তখন কোন কোন সময় লেখক হয়তো বিব্রতকর অবস্থার মধ্যে পড়তে পারেন।
৬) কোন লেখার শিরোনামের ওপর ক্লিক করলে লেখাটা নতুন একটা ট্যাবে ওপেন হয়। এটা যদি একই ট্যাবে ওপেন হয়, তবে ভালো হবে বলে মনে করছি।
৭) পোস্টে ট্যাগ যুক্ত করার কোন অপশন থাকা উচিৎ।
৮) কোন ব্লগারের ওপর কার্সর ধরলে পোস্টের সংখ্যা, বন্ধুর সংখ্যা, অনুসারীর সংখ্যা এবং ব্লগের যাত্রার তারিখ দেখানো হয়। এর সাথে মনে হয় সর্বমোট মন্তব্যের সংখ্যা যুক্ত করা যেতে পারে।
৯) ডান দিকের সাম্প্রতিক মন্তব্যের ওপর ক্লিক করলে পোষ্ট ওপেন হয়ে শুরু থেকে দেখানো শুরু করে। কিন্ত এটা হওয়া উচিৎ যেখানে ওই মন্তব্যটি প্রকাশিত হয়েছে সেখান থেকে।
১০) ব্লগে ব্লগারের নিজস্ব আর্কাইভ থেকে সরাসরি ছবি যুক্ত করার আলাদা অপশন আছে থাকলে খুব ভালো হত।  
১১) ৭ দিনের সর্বোচ্চ মন্তব্যকারীর নাম দেখানো হয়। নামের ডানে মন্তব্যের সংখ্যা উল্লেখ করে দিলে আরও ভালো হবে আশা করছি।
১২) অনেকেই আমরা পোষ্ট ফেবুতে শেয়ার করি। ফেবু থেকে মন্তব্য দেয়ার কোন ব্যবস্থা থাকলে খারাপ হবে বলে মনে হয় না।
১৩) লগইন না করলে, যারা ইতিমধ্যে লগইন হয়ে আছেন তাদের দেখা যায় না। যদি দেখানো হয় তবে ব্লগার এবং ব্লগ দুটোই উপকৃত হবে। কারণ অনেক সময় আমরা কোন প্রিয় ব্লগার বা বন্ধু ব্লগারকে লগইন অবস্থায় দেখলে নিজেরাও হয়তো লগইন হব।

উক্ত পোষ্টে মাহাফুজুর রহমান কনক বলেছেন, আমার চাওয়াটা ছোট, আমি কোথায় মন্তব্য করেছি, সেখানে আর কে কে মন্তব্য করছেন তার আপডেট আমার দেয়ালে দেখতে চই।

মাঈনউদ্দিন মইনুল বলেছেন, প্রথম পৃষ্ঠাটি কীরাম জানি লাগে! শুধুই লেখা আর লেখা! মানে খুব গোছানো বা পরিচ্ছন্ন মনে হয় না। একে কি আরেকটু সুন্দর ও পরিপাটি করা যায় না?

আল ইমরান বলেছেন, প্রথম পাতাটিকে আরেকটু বেশি কাজে লাগানো যায় কিনা সেটাও ভেবে দেখার জন্য সঞ্চালক এর প্রতি আমার অনুরোধ থাকবে।

এ ছাড়া অন্যান্য মন্তব্যকারীরা ব্লগার ঘাস ফুলের সেই পোষ্টে সহমত জানিয়েছেন।

আমরা ব্লগারদের এমন গঠনমূলক আলোচনায় আনন্দিত।
নক্ষত্র ব্লগ ব্লগারদের। এখানে ব্লগকর্তৃপক্ষের ভূমিকা হচ্ছে ব্লগারদের মতামতকে প্রাধান্য দিয়ে তাদের ব্লগিং কে আনন্দময় এবং সৃজনশীল করে তোলায় একজন সাহাযায়কারীর। আমরা উপরোক্ত সকল মতামত গুরুত্বের সঙ্গে নিয়েছি এবং নুন্যতম কম সময়ের মধ্যে আলোচিত অপশন/ফিচারগুলো ব্লগে যোগ করারা সর্বাত্মক চেষ্টা করছি।    

আপনাদের যে কোন মতামত/উপদেশ/পরামর্শ জানাতে ইমেইল করুন editor@nokkhotro.com  
ধন্যবাদ।

০ Likes ২২ Comments ০ Share ৪৯৫ Views

Comments (22)

  • - ছাইফুল হুদা ছিদ্দিকী

    প্রেম ও দ্রোহের কবি আবুল হাসান এর মৃত্যুদিনে কবির প্রতি রইল আমার আন্তরিক  শ্রদ্ধাঞ্জলি।অশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা নূরু ভাইকে।

    • - নূর মোহাম্মদ নূরু

      কবিকে শ্রদ্ধা জানানোর জন্য
      আপনাকে ধন‌্যবাদ ছিদ্দিকী ভাই

    - সনাতন পাঠক

    অতো বড় চোখ নিয়ে, অতো বড় খোঁপা নিয়ে
    অতো বড় দীর্ঘশ্বাস বুকের নিশ্বাস নিয়ে
    যতো তুমি মেলে দাও কোমরের কোমল সারশ
    যতো তুমি খুলে দাও ঘরের পাহারা
    যতো আনো ও-আঙ্গুলে অবৈধ ইশারা
    যতো না জাগাও তুমি ফুলের সুরভী
    আঁচলে আগলা করো কোমলতা, অন্ধকার
    মাটি থেকে মৌনতার ময়ূর নাচাও কোন
    আমি ফিরব না আর, আমি কোনদিন
    কারো প্রেমিক হবো না; প্রেমিকের প্রতিদ্বন্দ্বী চাই আজ
    আমি সব প্রেমিকের প্রতিদ্বন্দ্বী হবো।

    কবির জন্য শ্রদ্ধাঞ্জলি! ধন্যবাদ আপনাকে।

    - কালপুরুষ

    আবুল হাসান আমার প্রিয় কবিদের একজন। অত্যন্ত আবেগ ও অনুভূতিপ্রবণ একজন কবি। তাঁর কবিতা মানুষের হৃদয় স্পর্শ করে।

    আন্তরিক ও গভীর শ্রদ্ধা রইলো কবির প্রতি।  

    Load more comments...