Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

মাসুম বাদল

৯ বছর আগে

বর্ষায় সৃজনশীল লেখা প্রতিযোগিতা হোক

‘বর্ষ-বরণ’-এর মতোই ‘বর্ষা-বরণ’ বিষয়টিও আমাদের বাঙালী জীবনে কম আনন্দমুখর বিষয় নয়। নবান্ন কিংবা নববর্ষ বরণে বাঙালী প্রাণ যেমন মাতে কিংবা মাতে শরতে আর শীতে ঠিক তেমনই বর্ষায়ও মাতে। আমাদের বাংলা সাহিত্যের প্রতিটি শাখায়ই বর্ষার সরব উপস্থিতি পাওয়া যায়। গল্প, উপন্যাস, ছড়া, কবিতা আর গানে এমনকি আবেগাপ্লুত চিঠিতেও বর্ষার দারুণ প্রভাব আমরা খুব উপভোগ করি। কেউ একলা মনে নিরবে, কেউ সরবে কিংবা স্মৃতি হাতড়িয়ে বর্ষার বন্দনা গাই। বর্ষাও পারে আমাদেরকে এক ঝলক নাড়িয়ে চাঙ্গা করে দিতে।

 

এই বিষয়কে চিন্তায় রেখেই আমাদের ব্লগিং জীবনকেও একটু নাড়িয়ে দিতে বর্ষাকে উপলক্ষ্য করে একটা সৃজনশীল লেখা প্রতিযোগীতা-র আয়োজন করা গেলে বোধকরি মন্দ হয়না। অবশ্য বিষয়টি নির্ভর করে ব্লগ কর্তৃপক্ষের সহযোগীতা এবং নিয়মিত সব সহ-ব্লগারের সরব সমর্থনের উপর। ইতিপূর্বে নক্ষত্র আয়োজিত সবগুলো প্রতিযোগীতাই সকলের ব্যাপক আন্তরিকতায় দারুণভাবে সফল হয়েছে এবং সবার প্রশংসা পেয়েছে। আমাদের ব্লগিংকে নক্ষত্র-এর সি ই ও বরাবরই খুব বন্ধুসুলভ আন্তরিকতায় দেখেছেন। এবারেও তাঁর সহযোগীতা আমরা কামনা করি। আশাকরি, তিনি আমাদের নিরাশতো করবেনই না বরং তাঁর সুন্দর সান্নিধ্যে এটি হয়ে উঠবে সত্যিকার অর্থেই উৎসবমুখর ও প্রাণবন্ত।

 

আক্ষরিকভাবে বর্ষা শুরু ১লা আষাঢ় (১৫ই জুন) থেকে। খুব ভালো হয় আমরা এর আগে একবার নক্ষত্র কার্যালয়-এ একটা ঘরোয়া আড্ডায় মিলিত হয়ে প্রতিযোগিতার সময়-সীমা, বিষয় বা ক্যাটাগরি নির্ধারণ সহ আনুষঙ্গিক বিষয়াদি নিয়ে মুক্ত আলোচনায় মিলিত হয়ে সহমত-এ পৌঁছাতে পারলে।  আসলে আমরা-তো চাই আমাদের বিচরণ ক্ষেত্র এই নক্ষত্র থাকুক জম-জমাট সব সময়ের জন্য আমাদেরই আনন্দময়, উচ্ছল ও সাবলীল বিচরণে।

 

আশাকরি, আমার এই প্রস্তাবনা পোস্ট-টি ব্লগ কর্তৃপক্ষ এবং সহ-ব্লগার বন্ধুরা আন্তরিকতার সাথে বিবেচনা করবেন।

৫ Likes ১৫ Comments ০ Share ৪৮৮ Views