Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

এক বিজ্ঞানীর যত সব আবিষ্কার (কিছু অংশ)

কাঙ্গালের সাথে যাদের নিত্যদিনের সংসার সে হতভাগিনীর গর্ভে যতই  ফুটফুটে শিশু আসুক না কেন অনুভূতির ভাষা কেবলই একটাই  তোরে কেমনে লালন করবরে । তেমনি একটি ঘরে জন্ম নিল এক শিশু । কান্নমাখা হাসিতে  কেড়ে নিল মায়ের সব টুকু বেদনা তবু বন্ধ হয়নি  বিজলির এক ঝিলিকআলোতে নবাগতের বর্ষবরণ।এইতো নিয়তি কারো জন্মে প্রকৃতি হাসে  আর কারো জন্মে প্রকৃতিও কাঁদে । দিনক্ষণ ফেলে রাত্রি নেমে আসে কখনো খেয়ে বা কখনো না  খেয়ে কোলের শিশুটি হাঁটতে হাঁটতে এখন  দৌড়াতে শিখেছে  তবু  দারিদ্রতা নামক শব্দটির কোন বিপরীত শব্দের আবিস্কার হয়নি এখনো । বয়স এখন তাঁর ছয় বছর । পাড়ার সমবয়সীদের সাথে তাকেও  শিক্ষিত হওয়ার জন্য স্কুলের  কিস্তিতে চড়তে হল । প্রতিদিন শিক্ষক মহোদয়েরনির্ধারিত পাঠদান সাথে মুখস্ত খিচুড়ি গিলতে  পারলে  সহায় না পারলে কিছু করার নাই কপালের লিখন যায় না খন্ডন । প্রতিদিনের এই অসহ্য নিয়মমাফিক বিদ্যা অর্জন আর বেত্রাঘাত উপভোগ  তার ভাল লাগেনা । কেননা তার কাছে শিক্ষার অর্থ  রহস্য  উদ্ঘাটন, যে ত্যাক্ত বিদ্যা জোর করে গিলে বদহজম হয় সে বিদ্যা না গিলানোই উচিৎ । শিক্ষার্থীদের   বিদ্যা অর্জনের ক্ষেত্রে পূর্ণমাত্রায় স্বাধীনতা দেয়া উচিৎ যাতে সে শিক্ষাটাকে উপভোগ করতে পারে । যেমন চিন্তা তেমন  সিদ্ধান্ত প্রাথমিক বিদ্যার পাঠ চুকিয়ে সে আর মাধ্যমিক পর্যায়ে পড়াশুনা শুরু করে নাই ।    

 

 

################# ###############################################

এটা আমার ব্লগিং জগতে প্রথম কোন সাহিত্য পোস্ট । আসলে আমি তেমন কোন সাহিত্য লিখতে পারিনা বা সেই যোগ্যতা আমার নাই । তবে মনের খোরাক পূর্ণ একটা প্রয়াস । উপন্যাসটির নামের ব্যাপারে এখনো সিদ্ধান্ত নিতে পারিনাই "এক বিজ্ঞানীর যত সব আবিষ্কার" নামে আপাতত চালিয়ে দিচ্ছি । শুরু করে ছিলাম অনেক আগে এখনো তার পাঁচ শতাংশও শেষ করতে পারি নাই। এটি একটি সামাজিক এবং রাজনৈতিক ধর্মী উপন্যাস যার প্রধান চরিত্রের ভূমিকা হবে একজন রহস্যময় ব্যাক্তির যে নিজের অজান্তে আবিষ্কার করবে সমাজ এবং রাজনীতির সমাধান ।

০ Likes ১৬ Comments ০ Share ৩৬৪ Views

Comments (16)

  • - তাহমিদুর রহমান

     এই বিজয় দিবসের প্রত্যয় হোক সুখী,সমৃদ্ধ,স্বর্নিভর বাংলাদেশ গড়ার ।  বিজয় দিবসে গভীর শ্রদ্ধায় স্মরন করছি তাদের, যাদের আত্মত্যাগে পেয়েছি মহান স্বাধীনতা।সবাইকে বিজয় দিবসের শুভেচ্ছা।

    - লুৎফুর রহমান পাশা

    বিজয় দিবসে গভীর শ্রদ্ধায় স্মরন করছি তাদের, যাদের আত্মত্যাগে পেয়েছি মহান স্বাধীনতা।সবাইকে বিজয় দিবসের শুভেচ্ছা।

    - গৌতমমূসা মোহাম্মদ কৃষ্ণঈসা

    বিপ্লবী শুভেচ্ছা প্রিয় নুরু ভাই।

    Load more comments...