Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

আশ্চর্য রকমের সংযম

 

 হাবিব ইবনে উমায়ের। সুদর্শন এক যুবক। যুদ্ধে গেলেন। রোমান সম্রাটের বিরুদ্ধে যুদ্ধ। তার সঙ্গী নয়জন। যুদ্ধে সবাই বন্ধী হলেন শত্রুপক্ষের হাতে। নয়জনকে হত্যা করা হল।

রোমান সর্দার হাবিবকে হত্যা করলেন না। সে হাবিবকে বললেল "তুমি খ্রিস্টান ধর্ম গ্রহন কর। আমি তোমাকে রাজত্বের অংশীদার করবো এবং আমার মেয়েকে তোমার সঙ্গে বিয়ে দিব"। হাবিব বলল " আমাকে সমগ্র বিশ্বজগত লিখে দিলেও ইসলাম ধর্ম ত্যাগ করে অন্যধর্ম গ্রহন করা সম্ভব না।"

রোমান সর্দার নিজের সুন্দরী যুবতী মেয়ে এবং হাবিবকে কিছু খাদ্যসহ একই ঘরে আটকে রাখলেন। মেয়েকে বলা হল, তুমি যে কোন উপায়ে হাবিবের সাথে দৈহিক ভাবে মিলিত হবে। এতে সে অনায়সে ইসলাম ত্যাগ করবে। একদিকে রোমান সাম্রাজ্য, সুন্দরী রাজকন্যা আর অন্য দিকে আরব যুবকের যৌবন। বদ্ধঘরে তারা দুইজন।

কিন্তু যুবক হাবিব বিস্ময়কর এবং অচিন্তনীয় সংযমের পরিচয় দিল। তিনি মাথা নিচু করে বসে রইলেন। সুন্দরী যুবতীর দিকে চোখ তুলে একবারও তাকালেন না। কারণ যুবক সচ্চরিত্রের গুরুত্ব জানে। সে জানে দৃষ্টি অবনত রাখার মাঝে কি স্বাদ রয়েছে। যুবতীর সব ছলা কলা ব্যর্থ হল।

তিনদিন অতিবাহিত হল। তিনদিন পর যুবতী হাবিবকে বলল, "হে যুবক, আমার দিকে আকৃষ্ট হতে কে তোমাকে বাধা দিচ্ছে? তিন দিন কেটে গেল, অথচ তুমি আমার দিকে চোখ তুলেও তাকালে না!!"

যুবক বলল, "আমাকে বাধা দিচ্ছেন তিনি -যিনি ঘুমও যান না এবং যার তন্দ্রাও পায়না। তিনি আমার দিকে তাকিয়ে আছেন। আমার ব্যাপারে তিনি অমনোযোগী নন উদাসীন নন। তিনি আমার প্রতিপালক। আরশে বসে তিনি আমাকে লক্ষ্য করছেন তার প্রতি আমার ভালবাসা বিজয়ী হয় নাকি আমি প্রবৃত্তির অনুসরন করি। হে মেয়ে শোন, আল্লাহকে আমি লজ্জা পাই। একারনে আমি আমার যৌনকামনা অবদমিত রেখেছি "।

রোমান সর্দারের যুবতী মেয়ে তিনদিন পর ঘর থেকে বের হয়ে আসল। যুবতী তার পিতাকে বলল, "আপনি আমাকে যার কাছে পাঠিয়েছেন, সে পাথর নাকি লোহা আমি বুঝতে পারিনি। সে দেখেও না খায়ও না। আমি কিভাবে তাকে ব্যবহার করবো? কিভাবে পথভ্রষ্ট করবো??"

 

NB:হাবিব বিন ওমায়ের(রহঃ) একজন তাবেয়ী ছিলেন

০ Likes ০ Comments ০ Share ৬৫১ Views

Comments (0)

  • - তাহমিদুর রহমান

    ভাই কি এখন শুধু গানই লিখছেন। 

    • - আলমগীর সরকার লিটন

      দাদা

      আসলে এক একটা গান কিন্তু কবিতা

      সকল গান কবিতা বলা যাবে সকল কবিতাকে গান বলা যাবে না

      আমার লেখার কোন মাত্রা নেই বলে চলে

      সুন্দর মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ

      ভাল থাকুন

    - মোঃসরোয়ার জাহান

    ভালো লাগলো।

    • - আলমগীর সরকার লিটন

      জি দাদা

      ভাল লাগার জন্য

      অশেষ ধন্যবাদ
      ভাল থাকুন

    - আজিম হোসেন আকাশ

    শুভ কামনা রইল।

    • - আলমগীর সরকার লিটন

      আপনাকেই শুভেচ্ছা

      ভাল থাকুন----