Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

Blog Moderator

১০ বছর আগে

:: এক্সক্লুসিভ ব্লগার সাক্ষাতকার আয়োজন :: রোদেলা

শুভেচ্ছা সুপ্রিয় ব্লগারবৃন্দ,

নক্ষত্র ব্লগ আন্তরিকভাবে বিশ্বাস করে পারস্পারিক সম্মান শ্রদ্ধা ভালোবাসাকে সাথে নিয়ে সহ ব্লগার/লেখকদের পাশে নিয়ে পথ চলায় রয়েছে অনাবিল আনন্দ। আমরা সে পথে হেটে যেতে চাই! তাইতো ব্লগারদের মাঝে পারস্পরিক বন্ধন দৃঢ় এবং নিজেদের মধ্যে আন্তরিকতাপূর্ণ সম্পর্ককে সামাজিক জীবনে প্রতিফলিত করার ইচ্ছেয় সহব্লগারদের আরও বেশী করে জানার উদ্দেশ্যকে সামনে রেখে নক্ষত্র ব্লগে শুরু হয়েছে একটি নতুন আয়োজন। :: এক্সক্লুসিভ ব্লগার সাক্ষাতকার আয়োজন ::

এই আয়োজনে পাক্ষিক-ভাবে একজন সম্মানিত গুণী ব্লগার লেখকের সাক্ষাতকার নেয়া হবে। এবং তা সবার জন্য প্রকাশ করা হবে। আয়োজনে আপনিও অংশ নিতে পারেন; রবিবারে পরবর্তী অতিথির নাম জানিয়ে পোষ্ট দেয়া হয় আপনি অতিথিকে আপনার প্রশ্নটি করতে পারেন অথবা ব্লগ কর্তৃপক্ষ বরাবর ইমেইল করতে পারেন। ইমেইল ঠিকানা editor@nokkhotro.com নক্ষত্র ব্লগ ইমেইল প্রাপ্তি সাপেক্ষে অতিথিদের কাছে সে সব প্রশ্ন থেকে নির্বাচিত কিছু প্রশ্ন উত্থাপন করবে।

আমরা আমাদের অতিথির কাছ থেকে শুনবো তিনি কি ভাবছেন ব্লগিং নিয়ে।
লেখালেখি, ব্লগ এবং সাম্প্রতিক ব্লগিং এর নানা দিক নিয়ে আমরা কথা বলেছি নক্ষত্র ব্লগ তথা বাংলা ব্লগের জনপ্রিয় ব্লগার কবি রোদেলার সাথে। আমরা তার সঙ্গে আলাপের বিস্তারিত দিচ্ছি পোষ্টে। আশা করি সবাই উপভোগ, আত্মস্থ করবেন তার মূল্যবান কথাগুলো। আসুন জানি সে সব কথা।


নক্ষত্র ব্লগঃ শুভেচ্ছা আপনার জন্য! কেমন আছেন?
রোদেলা: ভালো আছি।

নক্ষত্র ব্লগঃ ব্লগ,ফেসবুক সহ ভার্চুয়াল মাধ্যমে সম সাময়িক লেখালেখি নিয়ে আপনার কি মতামত?
রোদেলা: ব্লগ বা ফেসবুকে যে ধরনের লেখা পাই তার বেশীর ভাগি মান সম্মত। কিছু নবীন কথা সাহিত্যিক আছেন যাদের গল্প খুবই উন্নত। লেখাগুলোতে আধুনিকতার ছোঁয়া পাওয়া যায়।

নক্ষত্র ব্লগঃ বর্তমানে ব্লগ, ফেসবুকসহ ভার্চুয়াল মাধ্যমে যারা লিখছেন তাদের মাঝে কাদের লেখা আপনার কাছে ভালো লাগে?
রোদেলা: এখনতো বেশ কয়েকটি ব্লগ হয়েছে। বেশ কিছু নতুন লেখক তৈরীও হয়েছে। বলতে গেলে ভালো লেখক বা কবির সংখ্যাও নেহাত কম নয়। নির্দিষ্ট করে বলতে গেলে নক্ষত্র ব্লগের মিশু মিলন এবং সামহয়ার ইন ব্লগের অমিত চক্রবর্তীর লেখা ভালো লাগে। কবিদের মধ্যে অপু ও একজন নিশাদের লেখা বেশ ভালো।

নক্ষত্র ব্লগঃ ব্লগ ফেসবুক সহ ভার্চুয়াল মাধ্যমে যারা লিখছেন তাদের সমাজের প্রতি কতটুকু দায়বদ্ধতা আছে বলে মনে করেন? তারা কি তা পালন করছে বলে মনে করেন?
রোদেলা: ব্লগ ফেসবুক সহ ভার্চুয়াল মাধ্যমে যারা লিখছেন তাদের অনেকেই এখন বর্তমান রাজনৈতিক সংকট নিয়ে লিখছেন যা অবশ্যই সমাজের প্রতি দায়বদ্ধতা। লেখকের কলমের একটি আচড় যদি রাষ্ট্রের স্তম্ভে কিছু সময়ের জন্যেও আঘাত হানে তা লেখক হিসেবে অনেক বড় একটা প্রাপ্তি। এখন প্রশ্ন হচ্ছে এত্তো কিছুর পড়েও রাষ্টের টনক নড়ে কিনা, তা বলাই বাহুল্য।

নক্ষত্র ব্লগঃ সাম্প্রতিক সময়ের লেখক/ব্লগারদের মাঝে কাদেরকে আপনি প্রতিশ্রুতিশীল বলে ভাবছেন?
রোদেলা: প্রতিশ্রুতিশীল ব্লগার অনেক আছেন,এভাবে বলা সম্ভব নয়।

নক্ষত্র ব্লগঃ ব্লগকে বলা হচ্ছে বিকল্প মিডিয়া? এই বিষয়ে আপনার কি মত?
রোদেলা: মিডিয়া বলতে যা বুঝি তা হচ্ছে সাধারন জনগনের কাছে নিজের মতামত বা খবর পৌছে দেওয়া । সেটা ইলেকট্র্নিকস হোক আর কাগজের মাধ্যমেই হোক। এক্ষেত্রে ব্লগ একটা নির্দিষ্ট মাধ্যম হিসেবে কাজ করছে যদিও তা স্বল্প পরিসরে।

নক্ষত্র ব্লগঃ আপনার পড়া সবশেষ পোষ্ট কোনটি এবং তা কোন ব্লগে পড়েছেন?
রোদেলা: আমার পড়া সবশেষ পোষ্ট নক্ষত্র ব্লগে বৈশাখী ঝড়ের কবিতা-জাগো জনতা।

নক্ষত্র ব্লগঃ ব্লগে ফেসবুকে লেখকদের লেখার মান কেমন বলে মনে করেন আপনি?
রোদেলা: ব্লগে ফেসবুকে লেখকদের লেখার মান বেশ ভালো।

নক্ষত্র ব্লগঃ ব্লগ ফেসবুক সহ ভার্চুয়াল মাধ্যমে লেখালেখি করে সাহিত্যের মুল স্রোতে কি মিশতে পারছেন লেখক ব্লগাররা?
রোদেলা: ব্লগে ফেসবুক সহ ভার্চুয়াল মাধ্যমে লেখালেখি করে সাহিত্যের মুল স্রোতে মিশতে পারছেন না লেখক ব্লগাররা,কারন প্রিন্টিং মিডিয়ার অনেকটা জায়গা জুড়েই পরিচিত লেখকদের নাম। সুতরাং একজন নবীন ব্লগার ইচ্ছে হলেই তার লেখা কাগজে ছাপাতে পারেন না,যার কারনে অনেক সম্ভাবনাময় লেখক আড়ালেই থেকে যায়। প্রকাশকদের এ ব্যাপারে অনেক দায়িত্ব রয়েছে যাতে নতুন ব্লগারদের লেখা বই আকারে পাঠকের হাতে তুলে দিতে পারেন।

নক্ষত্র ব্লগঃ সম্প্রতি ব্লগারদের লেখা বিভিন্ন সংকলন/বই প্রকাশিত হচ্ছে ফেসবুক সহ ভার্চুয়াল মাধ্যমে লেখালেখি করে আসছে। এ বিষয়ে আপনার অবস্থান জানতে চাই।
রোদেলা: সম্প্রতি ব্লগারদের লেখা বিভিন্ন সংকলন/বই প্রকাশিত হচ্ছে এটা খুবি আনন্দের সংবাদ।এর মাধ্যমে সহজেই একজন লেখক ইন্টারনেট ছাড়াই বেশ ভালো ভালো লেখা পড়তে পারবে।অপরদিকে ব্লগারদের লেখার মান আলোচিত হবে এবং তা ভালো ফলাফল বয়ে আনবে আশা করি।আমিও তাদের পথ অনুসরন করছি।

নক্ষত্র ব্লগঃ একটি ব্লগ এবং ব্লগারদের ইতিবাচক দিক কোনটি বলে মনে করেন আপনি?
রোদেলা: ব্লগের ইতিবাচক দিক হলো ব্লগারদের মতামতের উপর গুরুত্বারোপ করা। আর ব্লগার যিনি তিনি তার মুক্তচেতনাকে সমাজের কল্যাণে ফুটিয়ে তুলবেন। কোন অবস্থাতেই কারো মতকে অবজ্ঞা করবেন না কিংবা তুচ্ছ-তাচ্ছিল্যভাব দেখাবেন না। এ ছাড়া সহ-ব্লগারদের লেখা পড়ে যথাযথভাবে মন্তব্য করার অভ্যাস গড়ে তুলবেন। আমি বিস্বাস করি যতো বেশী পড়া যাবে ততো ভালো লেখা যাবে।তাই ব্লগে পুরো লেখা পড়ে মন্তব্যে যাওয়া উচিৎ।

নক্ষত্র ব্লগঃ আপনার শৈশব কোথায় কেটেছে? পারিবারের কথা এবং শিক্ষাজীবন নিয়ে কিছু কথা জানতে চাই।
রোদেলা: বাবা সরকারী চাকুরী করতেন বিধায় আমার শৈশব বিভিন্ন বিভাগীয় শহরে কেটেছে। স্কুল জীবন শেষ করেছি আগ্রাবাদ সরকারী স্কুলে যা চট্রগ্রামে অবস্থিত। তারপর হারম্যান মেইনার কলেজ ,পরিশেষে জাহাঙ্গিরনগর বিশ্ববিদ্যালয়।যদিও পড়ার বিষয়বস্তু ছিলো গনিত, ওটার চেয়ে সাহিত্য চর্চাই বেশী চলতো।

নক্ষত্র ব্লগঃ আপনার জীবনের আনন্দময় স্মৃতি কোনটি যা মনে হলে এখনো আপনার ভালো লাগে।
রোদেলা: খুবই অদ্ভুত হলেও সত্যি যে,আনন্দময় ঘটনা বলতে যা বুঝায় তা বলতে গেলে তেমন কিছুই মনে পড়ে না। তবে একবার সড়ক দুর্ঘটনায় এক মাস বিছানায় শুয়ে ছিলাম,বা হাতে কিছু করতে পারতাম না। একদিন শুয়ে থেকে থেকে নার্সকে বললাম একখানা কাগজ আর কলম দিতে। সময়টা ছিলো ১৯৯৬। সেদিন প্রথম আমি প্রেমের কবিতা লিখি। কবিতার নাম ছিল-তমা। এই বিষয়টি খুব উপভোগ করি।

নক্ষত্র ব্লগঃ প্রিয় বই এর নাম?
রোদেলা: প্রিয় বইতো অনেক, তারমধ্যে ম্যাক্সিম গোর্কীর –‘মা’ উল্লেখযোগ্য।

নক্ষত্র ব্লগঃ আপনার প্রিয় লেখক কারা?
রোদেলা: প্রিয় কবি মহাদেব সাহা আর হেলাল হাফিজ।

নক্ষত্র ব্লগঃ অবসর সময়ে আপনি নিশ্চয় সিনেমা দেখেন। আপনি কি জানাবেন আপনার প্রিয় মুভী/সিনেমার নামগুলো?
রোদেলা: রোমান হলিডে

নক্ষত্রব্লগঃ আপনার প্রিয় গান কোনটি?
রোদেলা: অনেক গান ই আছে আমার খুব প্রিয় তালিকায়।

নক্ষত্রব্লগঃ আপনার প্রিয় শিল্পী কারা?
রোদেলা: অনেকে আছেন। সবার নাম বলে শেষ করা যাবে না।

নক্ষত্র ব্লগঃ নক্ষত্র ব্লগ নিয়ে আপনার মতামত/পরামর্শ/উপদেশ কি?
রোদেলা: আসলে নক্ষত্র ব্লগ নিয়ে আমার অনেক প্রত্যাশা। প্রথম আলো ব্লগ বা অন্য অনেক ব্লগের মতো এখানে যেন দলাদলি না হয়।আমরা সবাই ব্লগার-এই বিষয়টি যেন সবসময় মাথায় থাকে। এখানে কাউকে কটু কথা বলা বা হেয় করার কোন জায়গা নেই। ব্লগের পাতা গুলো আরো যেন সহজ আর আকর্ষনীয় হয় সেদিকে কর্তাপক্ষের নজর রাখতে হবে।

নক্ষত্রঃ আমাদের সময় দেবার জন্য অনেক ধন্যবাদ।
রোদেলা: ধন্যবাদ আপনাদের সবাইকে।

**********************************************************************

আজকের অতিথির প্রতি সহ ব্লগারদের প্রশ্ন; গৌতমমূসা মোহাম্মদ কৃষ্ণঈসা প্রশ্ন করেছেন;

প্রশ্ন: কবিগন কেন কবিতা লেখেন?
রোদেলা: কবিতা মুলত মানুষের মনের একটি বহিপ্রকাশ মাত্র। আমার মতে খুব স্বল্প পরিসরে যারা নিজের অনুভুতি প্রকাশ করতে চায় তারাই কবিতাকে মাধ্যম হিসেবে ধরে নেয়।

প্রশ্ন: আপনি কেন কবিতা লেখেন?
রোদেলা: একবার সড়ক দুর্ঘটনায় এক মাস বিছানায় শুয়ে ছিলাম,বা হাতে কিছু করতে পারতাম না। একদিন শুয়ে থেকে থেকে নার্সকে বললাম একখানা কাগজ আর কলম দিতে। সময়টা ছিলো ১৯৯৬। সেদিন প্রথম আমি প্রেমের কবিতা লিখি। সেই শুরু - তারপর লিখে যাচ্ছি

প্রশ্ন: আধুনিক কবিতা কেমন হওয়া উচিত বলে মনে করেন? ছন্দ-মাত্রা নিয়ে আপনার মতামত কি?
রোদেলা: কবিতা মুলত মানুষের মনের একটি বহিপ্রকাশ মাত্র। আমার মতে খুব সল্প পরিসরে যারা নিজের অনুভুতি প্রকাশ করতে চায় তারাই কবিতাকে মাধ্যম হিসেবে ধরে নেয়। এখানে ছন্দ বা মাত্রা থাকতেই হবে এমন কোন কথা নেই। যারা আধুনিক কবিতা লিখেন তারা মুলত কথ্য ভাষা ব্যবহার করেন। এটা অনেক ক্ষেত্রেই বর্ননা নির্ভয় হয়ে থাকে।

প্রশ্ন: আপনি কি ইচ্ছে করলেই যখন তখন কবিতা লিখতে পারেন? নাকি কবিতার মূল বিষয় আপনার মাঝে আসে তারপর তা শব্দে-ছন্দে-মাত্রায় সাজিয়ে তোলেন?
রোদেলা: না, আমি হুট করে লিখতে পারিনা। হয়তো কোন বিষয় আমার মাথায় এলো, সেটা মনে মনে আওড়াই। অতপর তা কাগজে বা ল্যাপটপে লিখে ফেলি। পরে ধীরে ধীরে মনের মতো করে সাজিয়ে নেই।

ব্লগার বৈশাখী ঝড় প্রশ্ন করেছেন; লেখালেখি শুরু করেছিলেন কবে থেকে?
রোদেলা: একবার সড়ক দুর্ঘটনায় এক মাস বিছানায় শুয়ে ছিলাম,বা হাতে কিছু করতে পারতাম না। একদিন শুয়ে থেকে থেকে নার্সকে বললাম একখানা কাগজ আর কলম দিতে। সময়টা ছিলো ১৯৯৬। সেদিন প্রথম আমি প্রেমের কবিতা লিখি।

ব্লগার তাহমিদুর রহমান প্রশ্ন করেছেন; কোন গুণটি কবিদের প্রয়োজনীয়? জীবনানন্দের কবিতার পাঁচটি বৈশিষ্ট্য লিখুন।
রোদেলা: এ প্রশ্নের উত্তর প্রদান করেননি।

প্রশ্ন: আপনার সমসাময়িক একজন কবির নাম বলুন। তাকে আপনার কেন ভাল লাগে? তার কবিতায় প্রধানত কি কি উঠে এসেছে?
রোদেলা: এ প্রশ্নের উত্তর প্রদান করেননি।

প্রশ্ন: আপনার প্রথম কবিতার নাম বলুন?
রোদেলা: তমা

ব্লগার মাসুম বাদল প্রশ্ন করেছেন; লেখালেখির শুরুটা কিভাবে?
রোদেলা: আমি যখন ক্লাশ নাইনে তখনি কলম দিয়ে খাতায় হিজিবিজি লিখতাম, বন্ধুরা পড়ে বলতো –সুন্দর। সত্য না মিথ্যা বলতো তা জানিনা। তবে তখন থেকেই স্কুল ম্যাগাজিনে আমার লেখা স্থান পেতো।

প্রশ্ন: কবিতা প্রকাশের মাধ্যম হিসাবে আবৃত্তি-কে কিভাবে দেখেন?
রোদেলা: কবিতা প্রকাশের মাধ্যম হিসাবে আবৃত্তি-কে আমি অনেক বড়ো করে দেখি। কন্ঠের মাধুর্যতায় এক একটা কবিতা ফিরে পায় তার অস্তিত্ব।

ফেরদৌসী বেগম (শিল্পী) প্রশ্ন করেছেন, আপনি কি লিখতে বেশি পছন্দ করেন? এবং লিখতে নাকি পড়তে বেশি পছন্দ করেন?
রোদেলা: আমি পড়তে বেশী পছন্দ করি। বাদাম কিনলে যে ঢংগা পাওয়া যায় তাও পড়ি। দেখি তাতে কি আছে।

ব্লগার পাশা জানতে চেয়েছেন, কবি এবং লেখকের মধ্যে মৌলিক পার্থক্য কি?
রোদেলা: কবি এবং লেখকের মধ্যে মৌলিক পার্থক্য আসলে যে কি তা আমার বোধের বাইরে। তবে এইটুকু বুঝি-সবাই লেখক হতে পারে, কিন্তু কবি হয়ে ওঠা সহজ নয়।

ব্লগার ঘাস ফুল প্রশ্ন করেছেন; ১৪ ডিসেম্বর '১৩ তারিখে নক্ষত্রব্লগে প্রকাশিত কবি রোদেলার কবিতার নাম, 'কাল সারা রাত মগ্ন ছিলাম আকাশে'। কবিতাটির শেষ দু'টি চরণ ছিল নিম্নরূপঃ জীবন আর কবিতা কবে যে এক করে ফেলেছি -ক্ষমা করো প্রিয় ,আমি বুঝতে পারি নি।

আমার প্রশ্ন হল ব্যাপারটি কী বাস্তবেও তাই, নাকি শুধু কবিতার প্রয়োজনে লেখা? একটু ব্যাখ্যা করে বলুন
রোদেলা: ‘জীবন আর কবিতা কবে যে এক করে ফেলেছি - ক্ষমা করো প্রিয় ,আমি বুঝতে পারি নি।‘ এই কথাগুলো আসলে কবিতার প্রয়োজনেই লেখা। আমি যা লিখি তা মনের অজান্তেই,পরে ভুলে যাই আসলে কি লিখেছিলাম -কেনইবা লিখেছিলাম। কবিতার কোন ব্যাখ্যা হয় না। আমিতো আর রবী ঠাকুর বা নজরুল নই যে পরীক্ষায় আমার কবিতার সার সংক্ষেপ আসবে। একটু মজা করলাম।

প্রশ্নঃ দেশের বর্তমান প্রেক্ষাপটে কবি সাহিত্যিকদের করণীয় কী এবং ব্লগগুলোর ভুমিকাইবা কী হওয়া উচিৎ?
রোদেলা: দেশের বর্তমান প্রেক্ষাপটে কবি সাহিত্যিকদের করণীয় একটাই , লেখার মধ্য দিয়ে নীরব জনগনদের জাগিয়ে তোলা। একাত্তুরে যে কালজয়ী গান আর কবিতা রচনা হয়েছিলো তা বুকে ধারন করেই মুক্তিযোধ্বরা ছিনিয়ে এনেছিলেন স্বাধীনতা।তাহলে লেখক বা ব্লগার হয়ে আমরা কেন পারবোনা সেই বলিষ্ঠ কন্ঠ তুলতে। ব্লগগুলোর উচিত নতুন লেখকদের আরো বেশী করে লেখার জায়গা করে দেওয়া।

ব্লগার এই মেঘ এই রোদ্দুর জানতে চেয়েছেন, আপনি কোথায় থাকেন? বিয়ে নিয়ে জানতে চেয়েছেন এবং বাবু আছে নাকি তাও জানতে চেয়েছেন।
রোদেলা: ঢাকায়। 
আমার এক ছেলে –এক মেয়ে। আবতাহী এবং অদ্রীয়ানা।

ব্লগার মো: আশিকুজ্জামান জানতে চেয়েছেন;আপনার প্রিয় কয়েকটি বইয়ের নাম বলুন।
রোদেলা: অনেক বই আছে প্রিয় তার মধ্যে একটি ম্যাক্সিম গোর্কির মা

ব্লগার শিবলী সুহান লিপু জানতে চেয়েছেন আপনি কোন কোন কবির কবিতা বেশি পড়েন?
রোদেলা: আমি মহাদেব সাহার লেখার ভক্ত।

ব্লগার হাছান উদ্দিন রোকন প্রশ্ন করেছেন; প্রশ্ন: আপনি খালি প্রেমের কবিতা লিখেন কেন ? সাম্য ,দ্রোহের কবিতা লিখেন না কেন ?
রোদেলা: আমি প্রেমের কবিতা বেশী লিখি,কেন লিখি তা বলা মুশকিল। তবে দ্রোহের কবিতাও আছে। পড়তে থাকুন, পেয়ে যাবেন।

প্রশ্ন: আপনি কি আপনার কবিতা পড়ে হাসেন নাকি ?
রোদেলা: আমার পুরোন লেখা পড়ে আমি আসলেই হাসি,কিযে লিখেছিলাম –ভাবতেই মজা লাগে।

ব্লগার কামরুন নাহার ইসলাম জানতে চেয়েছেন; আপনি একজন কবি, সেইসাথে একজন সফল ব্লগার। ব্লগে আপনার প্রাপ্তি কি?
রোদেলা: ব্লগে আমার প্রাপ্তি অনেক। ব্লগই আমাকে রোদেলা বানিয়েছে। যখন পত্রিকায় ছাপার অক্ষরে লিখতাম তা প্রকাশ হতো মাস ঘুরে, এক সময় ভুলেই যেতাম। যাও বা ছাপার অক্ষরে আসতো –কিন্তু কারো কোন প্রতিক্রিয়া নেই। খুব খারাপ লাগতো। জনে জনে ফোন দিয়ে বলতে হতো-আমার লেখা অমুক পত্রিকায় এসেছে,পড়ে মতামত জানাও। আমার এই দুক্ষ ঘুচলো যখন আমার কবিতা প্রথম-আলো ব্লগে আ্সলো। সেই সাথে আ্সলো নানান রঙের মন্তব্য। আমি খুব কম সময়েই রোদেলা নীলা হয়ে গেলাম,অনেক বড় বড় লেখকদের সাথে পরিচয় হল। বেড়ে গেলো আমার ছোট্ট পৃথিবীর গন্ডি।

এই সিরিজের ১ম পর্বে অতিথি হয়ে এসেছিলেন শ্রদ্ধেয় নাসির আহমেদ কাবুল
এই সিরিজের ২য় পর্বে অতিথি হয়ে এসেছিলেন শ্রদ্ধেয় মাঈনউদ্দিন মইনুল
এই সিরিজের ৩য় পর্বে অতিথি হয়ে এসেছিলেন শ্রদ্ধেয় শাহিদুল হক

৪ Likes ৬৭ Comments ০ Share ৮৩২ Views

Comments (67)

  • - মাসুম বাদল

    আপনার উপস্থিতি এবং অসাধারণ আলাপচারিতা সত্যি খুব উপভোগ করেছি...

    • - শহীদুল ইসলাম প্রামানিক

      ধন্যবাদ ভাই মাসুম বাদল। আপনাদের পেয়ে আমি খুবই খুশি হয়েছি। আপনার প্রতি রইল আমার আন্তরিক শুভেচ্ছা।

    - আলমগীর সরকার লিটন

    দাদার সাথে হলো নাতো দেখা

    দুঃখ মোর ভেঙ্গে গেলো হিয়া

    বেশ হয়েছে দাদা-------

    • - শহীদুল ইসলাম প্রামানিক

      ধন্যবাদ ভাই আলমগীর সরকার। এই আড্ডায় দেখা হয় নাই আল্লাহ বেচে রাখলে আগামী আড্ডায় দেখা হবে। শুভেচ্ছা রইল।

    - চারু মান্নান

     bangla blog ar joi houk,,,,,,,

    • - শহীদুল ইসলাম প্রামানিক

      ধন্যবাদ মান্নান ভাই। আপনার উস্থিতি আমার খুব ভালো লেগেছে। মাঝে মাঝে এরকম একত্রিত হতে পারলে ভাল লাগে।

    Load more comments...