Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

Blog Moderator

১০ বছর আগে

:: এক্সক্লুসিভ ব্লগার সাক্ষাতকার আয়োজন ::

নক্ষত্র ব্লগ বিশ্বাস করে পারস্পারিক সম্মান শ্রদ্ধাভালোবাসা বৃদ্ধি করে সহ ব্লগার/লেখকদের নিয়ে আন্তরিক সম্পর্ক বজায় রেখে এগিয়ে যেতে পারলে আলোকিত মানুষ হয়ে আলোকিত বাংলাদেশ গড়ায় অবদান রাখা সম্ভব। আমরা সে পথে হেটে যেতে চাই সবাইকে সাথে নিয়ে। ব্লগারদের মাঝে পারস্পরিক বন্ধন দৃঢ় এবং নিজেদের মধ্যে আন্তরিকতাপূর্ণ সম্পর্ককে সামাজিক জীবনে প্রতিফলিত করার ইচ্ছেয় সহব্লগারদের আরও বেশী করে জানার উদ্দেশ্যকে সামনে রেখে নক্ষত্র ব্লগে শুরু হয়েছে একটি নতুন আয়োজন।

:: এক্সক্লুসিভ ব্লগার সাক্ষাতকার আয়োজন :: 

 

এই আয়োজনে পাক্ষিক-ভাবে একজন সম্মানিত গুণী ব্লগার লেখকের সাক্ষাতকার নেয়া হবে। এবং তা সবার জন্য প্রকাশ করা হবে। প্রথম পর্ব বলে ব্লগারদের অংশগ্রহণ রাখা সম্ভব হয়নি তবে পরবর্তীতে আপনি অতিথিদের কি/কেমন প্রশ্ন করতে চান তা জানিয়ে ব্লগ কর্তৃপক্ষ বরাবর ইমেইল করতে পারেন। ইমেইল ঠিকানা editor@nokkhotro.com

নক্ষত্র ব্লগ ইমেইল প্রাপ্তি  সাপেক্ষে অতিথিদের কাছে সে সব প্রশ্ন উত্থাপন করবে।

আমাদের আজকের অতিথি ছিলেন বাংলাদেশ বেতারের তালিকাভুক্ত গীতিকার, জলছবি বাতায়ন সাহিত্য ব্লগ এর সম্পাদক জনপ্রিয় ব্লগার কবি নাসির আহমেদ কাবুল। তিনি জলছবি বাতায়ন, নক্ষত্র ব্লগ, প্রথম আলো ব্লগ সহ আরো বেশ কয়েকটি ব্লগে নিয়মিত ব্লগিং করছেন। তিনি নানা বিষয়ে মতামত দিয়েছেন নক্ষত্র ব্লগের সঙ্গে। আসুন জানি সে সব কথা।  

 

নক্ষত্র ব্লগঃ ব্লগ, ফেসবুক সহ ভার্চুয়াল মাধ্যমে সম সাময়িক লেখালেখি নিয়ে আপনার কি মতামত ?

নাসির আহমেদ কাবুলঃ ফেসবুক সামাজিক যোগাযোগের চমৎকার একটি প্লাটফর্ম সন্দেহনেই। তবে সিরিয়াস লেখালেখির ক্ষেত্রে অচল মনে হয়। ব্লগগুলোতে নবীনরা তাদেরসৃষ্টির পাঠক পাচ্ছে, মন্তব্য পাচ্ছে। এটা পজেটিভ। কিছু নেগেটিভ দিকও আছে।এই যেমন অনেকে না বুঝে মন্তব্য করেন, না পড়েই মন্তব্য করেন। এটা লেখকেরজন্য খুবই খারাপ।

 

নক্ষত্র ব্লগঃ বর্তমানে ব্লগ, ফেসবুকসহ ভার্চুয়াল মাধ্যমে যারা লিখছেন তাদের মাঝে কাদের লেখা আপনার কাছে ভালো লাগে?

নাসির আহমেদ কাবুলঃ ক’জনের কথা বলবো! অনেকেই ভালো লেখেন।

 

নক্ষত্র ব্লগঃ সাম্প্রতিক সময়ের লেখক/ব্লগারদের মাঝে কাদেরকে আপনিপ্রতিশ্রুতিশীল বলে ভাবছেন?

নাসির আহমেদ কাবুলঃ নবীনরা ভালো লিখছেন। এরা লেখালেখির ক্ষেত্রে সিরিয়াসহলে এবং সস্থা জনপ্রিয়তার দিকে না ঝুঁকলে ভালো করবেন আশা করছি। শীর্ষেন্দুমুখোপাধ্যায় বলেছেন, পাঠকের জন্য লিখতে গেলেলেখকের মৃত্যু হয়। আমিও একমতপোষণ করছি। সস্থা জনপ্রিয়তা বলতে আমি সেটাই বোঝাতে চেয়েছি।

 

নক্ষত্র ব্লগঃ ব্লগ ফেসবুক সহ ভার্চুয়াল মাধ্যমে যারা লিখছেন তাদের সমাজেরপ্রতি কতটুকু দায়বদ্ধতা আছে বলে মনে করেন? তারা কি তা পালন করছে বলে মনেকরেন?

নাসির আহমেদ কাবুলঃ সমাজের প্রতি দায়বদ্ধতা থেকে ক’জনে লেখালেখি করে বলুন? তবে সব লেখার মধ্যেই প্রচ্ছন্ন একটি দায়বদ্ধতা থাকে। সমাজের প্রতি না হলেওসেটি নিজের জন্য হতে পারে। সঠিকভাবে লিখতে পারলে সমাজকে কাঁপিয়ে দেয়া যায়।এটা অনেকেই মনে করেন না। আপনার নিশ্চয়ই মনে আছে, প্রথমআলো ব্লগে আমিযুদ্ধাপরাধীদের নিয়ে ধারাবাহিক প্রতিবেদন লিখেছিলাম। তখন কিন্তু ওদেরকাউকেই গ্রেফতার করা হয়নি। প্রতিটি লেখা স্টিকির মর্যাদা পেয়েছিল সে সময়।অনেক পাঠক আমার তথ্যের সাথে নতুন নতুন তথ্য যোগ করেছিলেন। এ ই লেখালেখিরকারণে সাম্প্রদায়িক গোষ্ঠী আমাকে হত্যার প্রচেষ্টা করেছিল, আপনার ভুলেযাওয়ার কথা নয়।

 

নক্ষত্র ব্লগঃ ব্লগকে বলা হচ্ছে বিকল্প মিডিয়া? এই বিষয়ে আপনার কি মত?

নাসির আহমেদ কাবুলঃ তথ্য প্রযুক্তির যুগে ব্লগ নতুনমাত্রা পেয়েছে। আগামীতে এটা আরও প্রাণ পাবে বলে মনে করি। নির্দিষ্ট কোনবিশেষণে একে আটকানো ঠিক হবে না।

 

নক্ষত্র ব্লগঃ আপনার পড়া সবশেষপোষ্ট কোনটি এবং তা কোণ ব্লগে পড়েছেন?

নাসির আহমেদ কাবুলঃ রোদের ছায়ারলেখা কবিতা ‘শুধু ছুঁয়ে থাকে’ এবং নীল সাধুর ‘ইচ্ছে করে পানকৌড়ির মতোজীবনকাটিয়ে দিতে’ লেখা দু’টি জলছবি বাতায়নে পড়েছি একটু আগে। ভীষণ ভালোলেগেছে দু’টি লেখাই।

 

নক্ষত্র ব্লগঃ ব্লগে ফেসবুকে লেখকদের লেখারমান কেমন বলে মনে করেন আপনি?

নাসির আহমেদ কাবুলঃ নবীনদের লেখার মান নিয়ে আমার সন্দেহ নেই। ফেসবুকে ভালোলেখা খুব কম পাওয়া যায়। ব্লগগুলোতে প্রায়ই ভালো লেখা দেখা যায়।

 

নক্ষত্র ব্লগঃ ব্লগ ফেসবুক সহ ভার্চুয়াল মাধ্যমে লেখালেখি করে সাহিত্যেরমুল স্রোতে কি মিশতে পারছেন লেখক ব্লগাররা?

নাসির আহমেদ কাবুলঃ যতোই ভালো লেখা হোক না কেন, নিজের ঢোল নিজে পেটাতে নাপারলে কিছু হয় না আজকাল। ভার্সুয়াল জগতে বিশেষ করে ব্লগগুলোতে অনেক ভালোলেখক আছেন, খুব ভালো লিখছেন তারা। কিন্তু তথাকথিত প্রতিষ্ঠিত লেখকরাতাদেরকে মূল্যায়ন করতে নারাজ। ব্লগকে তারা তুচ্ছ-তাচ্ছিল্য করছেন মনে হয়। তবে জোয়ারকে বাঁধ দিয়ে আটকানো যায় না। আগামীতে ব্লগ থেকেই উঠে আসবেন মেধাবীলেখকরা। তারাই হবেন স্মরণীয়-বরণীয়।

 

নক্ষত্র ব্লগঃ আপনার শৈশবকথায় কেটেছে? পারিবারের কথা এবং শিক্ষাজীবন নিয়ে কিছু কথা জানতে চাই।

নাসির আহমেদ কাবুলঃ আমার জন্ম পিরোজপুর জেলার মঠবাড়িয়া থানা সদরে। আমাদেরচার ভাই-চার বোনের মধ্যে ভাইদের দিক থেকে আমি দ্বিতীয়। আমার ছোটরা আমাকেমেজদা বলে ডাকে। ডাকটি আমার খুব প্রিয়। ’৭৫ সালে এসএসসি পাসের পর ঢাকায় চলে আসি। আমি ঢাকার সরকারি সরকারীতিতুমীর কলেজে বাণিজ্য বিভাগের ছাত্র ছিলাম। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা সাহিত্য নিয়ে লেখাপড়া করেছি।এটা আমার প্রত্যাশা ছিল। আমার জীবনেদু’টি প্রত্যাশা ছিল কায়মনে। একটি ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়া, অন্যটিবাংলাদেশ বেতারের গীতিকার হওয়া। দু’টিই পূরণ হয়েছে আমার। কিছু করতে পারি, আর নাই পারি।

 

নক্ষত্র ব্লগঃ আপনার জীবনের আনন্দময় স্মৃতি কোনটি যা মনে হলে এখনো আপনার ভালো লাগে।

নাসির আহমেদ কাবুলঃ যেদিন বাংলাদেশ বেতারের গীতিকার হওয়ার চিঠি হাতে পেলাম। সে ১৯৯৪ সালের কথা।

 

নক্ষত্র ব্লগঃ প্রিয় বই এর নাম?

নাসির আহমেদ কাবুলঃ গীতাঞ্জলি।

 

নক্ষত্র ব্লগঃ আপনার প্রিয় লেখক কারা?

নাসির আহমেদ কাবুলঃ রবীন্দ্রনাথ-নজরুল-সুকান্তকে তো মনে করতেই হয়। এ ছাড়াওকবি শামসুর রাহমান, সুনীল গঙ্গোপাধ্যায়, শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের লেখা খুবভালো লাগে আমার। এ ছাড়া বর্তমানে ব্লগের নবীন লেখকদের অনেকেই আমার প্রিয়।এদের লেখার মধ্যে নিজেকে খুঁজে পাই আমি খুব সহজে।

 

নক্ষত্র ব্লগঃ অবসর সময়ে আপনি বিশ্চয় সিনেমা দেখেন। আপনি কি জানাবেন আপনার প্রিয় মুভী/সিনেমার নামগুলো?

নাসির আহমেদ কাবুলঃ নবাব সিরাজউদ্দেৌলা, হারানো সুর, আলোর মিছিল, সানফ্লাোয়ার

 

নক্ষত্রব্লগঃ আমরা জানি আপনি বাংলাদেশ বেতারের একজন তালিকাভুক্ত গীতিকার। আপনার প্রিয় গান কোনটি?

নাসির আহমেদ কাবুলঃ নির্দিষ্ট করে প্রিয় গানের তালিকা দেয়া সম্ভব নয়। একএকটি গান এক এক সময়ে ভালো লাগে। এটা নির্ভর করে মন-মানসিকতার উপর। এ ছাড়াোরয়েছে আমাদের শাস্ত্রীয় সংগীতের প্রভাব। যেমন : ভৈরবী রাগের গানগুলো সকালে, শিবরঞ্জনীর (আমার প্রিয় রাগ) গভীর রাত থেকে ভোর রাত, বাগেশ্রীর (এটিো আমারখুব প্রিয়) রাত ৮টা থেকে ১২টা। তবে আমার লেখা শেখ সাদী খানের সুরে একটিগান আমি সব সময় গাইতে এবং শুনতে পছন্দ করি। গানটি হলো: আমার সবটুকুভালোবাসা তোমাকে দিয়ে/তাজমহল এক গড়েছি বুকে/ভুলে যেয়ো না, না না ভুলে যেয়োনা...

 

নক্ষত্রব্লগঃ আপনার প্রিয় শিল্পী কারা?

নাসির আহমেদ কাবুলঃ মোহাম্মদ রফি, লতা মুঙ্গেশকর, শ্রীকান্ত আচার্য, অদিতিমহসিনসহ অনেকে।

 

নক্ষত্র ব্লগঃ নক্ষত্র ব্লগ নিয়ে আপনারমতামত/পরামর্শ/উপদেশ কি?

নাসির আহমেদ কাবুলঃ খুব কম সময়ে নক্ষত্র ব্লগ স্বকীয়তা পেয়েছে। পরামর্শ হলোলেখকের জন্ম তারিখের পাশে বর্তমান লেখার দরকার হয় না, এটা এমনিতেই বোঝাযায়। প্রত্যাশার কথা বলা হয়নি, প্রত্যাশা হলো প্রকাশিত লেখাগুলো নিয়ে কাগুজে প্রকাশনার ব্যবস্থা করা। আমি খুব আশাবাদী নক্ষত্র ব্লগ নিয়ে।

 

নক্ষত্রঃ আমাদের সময় দেবার জন্য অনেক ধন্যবাদ।

নাসির আহমেদ কাবুলঃ ধন্যবাদ আমাকে কিছু কথা বলার সুযোগ করে দেয়ার জন্য। শুভ কামনা।

 

ব্লগ সঞ্চালক

নক্ষত্র ব্লগ কর্তৃপক্ষ। 

 


  

১ Likes ৫৪ Comments ০ Share ৯৯৮ Views