Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

মামুন ম. আজিজ

১০ বছর আগে লিখেছেন

যদি মনে করেন প্রচার, তবে তাই....

গতকাল গিয়েছিলাম অমর একুশে গ্রন্থমেলায়, তবে সে যাওযা যেন ছিল আর্ধেক, মানে মেলার অর্ধেকেই ছিলাম, লিটল ম্যাগ কর্ণারে চেনা অনেকের সাথে আ্ড্ডা, রাতে নজরুল মঞ্চে কথাসাহিত্যিক আনিসুল হক এর উপস্থিতিতে 'এক রঙা এক ঘুড়ি'র যাবতিয় বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান অংশ নেয়া ( এর মধ্যে আমার আর তাহমিদের যৌথ সায়েন্স ফিকশন সংকলন ‌'কল্প এবং...'ও অন্তর্ভূক্ত ছিল) সব মিলিয়ে সন্ধ্যা পর পুরোটাই কেটেছে বাংলা একাডেমী প্রাঙ্গনে, সোহরাওয়ার্দী উদ্যানের মাঝে মেলার অন্য বিচ্ছিন্ন অংশটিতে ঢোকা হয়নি। সেখানে ৩৭৯-৩৮০ ষ্টলে ভাষাচিত্র প্রকাশনীতে আমার নতুন একক গল্প সংকলন ‌'সাদাকালো শ্যাওলা' এসেছে কিনা জানা হয়নি। তবে আজ এক কাজিন জানালো তার এক ফ্রেন্ড মেলায় গিয়েছিল , ভাষাচিত্রে খুঁজেছিল আমার নতুন বইটি। শূনে আমি উদ্বেলিত হই, কিন্তু পরক্ষণেই হতাশ... বই আজও আসে নি। বইয়ের  এখনও ডানা গজায়নি। সে এখনও উড়তে শেখেনি। ডানা গজালেই সে উড়ে চলে আসেব ষ্টলে আমি নিশ্চিত।
লেখকের জন্য লেখাটা যত কঠিন কর্ম তার চেয়ে পাঠক পাওয়া অধিক কঠিন কর্ম,  সে এই বর্তমানের বাস্তবতায় এক মহাযজ্ঞই বটে। তারোপর যদি দু'একজন স্বেচ্ছায় বই কিনতে গিয়েও না পায়, তাহলে লেখক হিসেব নিশ্চিত পরাজয়।
তবে ভাষাচিত্র ষ্টল থেকে জানিয়েছে তাকে আগামীকাল থেকে নাকি বইটি মেলায় পাওয়া যাবে। তাহলে ধরে নিচ্ছি ষ্টলম্যানের কথায়, আগামীকাল গ্রন্থ ডানা মেলবে, দ্রুত উড়া শিখবে, চলে আসবে ষ্টলে।

৯টি অনবদ্য ছোট গল্প নিয়ে মাত্র চার ফর্মার বইটির মূল্য আমার এখনও জানা হয়নি। আশা করি বেশী হবে না। এটি আমার পঞ্চম একক গল্প সংকলন, 'কল্প এবং...'কে এই হিসেবে আগে আনলে 'সাদাকালো শ্যওলা' হবে ষষ্ট গল্প সংকলন।

http://1.bp.blogspot.com/-m3MMCO6SZdc/UuVUjlFUHXI/AAAAAAAAAmY/pfoWbS7tMWQ/s1600/sadakalo+shaowla+1.jpg

যদি কেউ ষ্টলে খুঁজেটি পান আর নেড়েচেড়ে দেখেন, চাইলে গাঁটের পয়সা খরচ করে কিনতেও পারেন।সে আপনার ইচ্ছে। যদিও প্রতি লেখকের জন্য পাঠক পাওয়া এক বিশাল ভাগ্যের বিষয়।

 

 

Likes ১১ Comments
০ Share

Comments (11)

  • - আলমগীর সরকার লিটন

    দাদা

    কাব্যব্যাকারণ খুব সুন্দর লাগল

    অনেক অনেক অভিনন্দন--

    ভাল থাকুন-------

    • - তাহমিদুর রহমান

      ধন্যবাদ লিটন ভাই। 

    - মাসুম বাদল

    অপেক্ষায় রইলাম ...

    • - তাহমিদুর রহমান

      এই খাইছে 

    - নাসরিন চৌধুরী

    আজ দুটো লেখা পড়লাম একটা সুমন ভাইয়ের আরেকটা তাহমিদ ভাইয়ের। বাংলা ভাষাটা এত সুন্দর কিন্তু এর ব্যকরণ এত জটিল ক্যান !!!!! কি জানি, না জেনে না মেনেই লিখি ।তবে পড়লাম এবং বুঝতে চেষ্টা করলাম ।আশা করি আমার মত অনেকের সহায়ক হবে ।চালিয়ে যান তাহমিদ ভাই ।

    • - তাহমিদুর রহমান

      ধন্যবাদ। ভাল থাকবেন আপু। 

    Load more comments...