Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

হিটলার মো: আদনান

১০ বছর আগে লিখেছেন

কথিত বুদ্ধিজীবি সমাজের পরগাছা....

বর্তমান সমাজ ব্যবস্থায় আমরা এমন এক জাতিস্বত্বায় পরিণত হয়েছি যে আমরা নিজেরা কোন কাজ করতে পারি আর না পারি, মানুষকে জ্ঞান দেবার ক্ষেত্রে কেউ কারও থেকে কোন অংশে কম যাই না । আর এর উৎকৃষ্ট উদাহরণ আমাদের দেশের কথিত বুদ্ধিজীবি সমাজ ও মিডিয়ার অনবদ্ধ সৃষ্টি "টক শো" ।
দুনিয়ায় এমন কোন সমস্যা নাই যে বিষয়ে তারা (কথিত বুদ্ধিজীবিগণ) জানেন না, তাদের এতো অভিজ্ঞতা থাকা সত্বেও এদেশ কেনো এত সমস্যায় জর্জরিত তা আমার বোধগম্য নয় । সারারাত জেগে টিভি চ্যনেলগুলোতে আমন্ত্রিত অথিতি হয়ে কেউবা আবার টাকা দিয়ে সারারাত নানা বিষয়ে বিজ্ঞতা জাহির করে কি লাভ করেন তা তারাই জানেন ??
আমার মতে এই সব কথিত বুদ্ধিজীবিরা হল "ভূত"-এর মত । ভুত যেমন সারাদিন দেখা যায় নাহ, রাত যত গভীর হয় ভুতের আনাগোনা তত বাড়ে তেমনি এ সব বুদ্ধিজীবিদেরও দিনের বেলা দেশের কোন কাজে দেখা যায় না কিন্তু রাত যত গভীর হয় টিভি তে তাদের দেশপ্রেম ততো উপচে পড়ে । ভুতের সাথে তাদের আরও একটি মিল আছে আর তা হল মানুষকে ভয় দেখানো । তারা প্রত্যেকটা বিষয় তা সেটা যতই সামান্য হোকনা কেন, সটা এমনভাবে বর্ণনা করে যে শুনলে মনে হবে এর থেকে বড় সমস্যা পৃথিবীতে আর নেই আর এই সমস্যার জন্যই পৃথিবী ধ্বংসের দ্বার প্রান্তে ।
আমি বলবো না বুদ্ধিজীবি মানেই খারাপ কিন্তু একশ্রেণীর মানুষ যারা নিজেদের বুদ্ধিজীবি প্রমানের জন্য টাকার বিনিময়ে টকশো গুলোতে হাজির হয়ে পাগলের প্রলাপ বকে আমি তাদের কথাই বলছি ।
আমার মতে বর্তমানে সম্মানজনক টাকা আয়ের অন্যতম সহজ পেশা হল বুদ্ধিজীবি হওয়া । এর জন্য দরকার প্রাথমিক ভবে কিছু মূলধন ও রাতজেগে কথা বলার অভ্যাস । প্রথমে ছোটখাটো টিভি চ্যনেলে কিছু টাকা ঘুষ দিয়ে দামি পাঞ্জাবি গায়ে দিয়ে মোটা ফ্রেমের চশমা পড়ে হাজির হতে হবে । তারপর "সমকালীন রাজনীতি", "দূর্নীতি" বা "যানজট" সংক্রান্ত কোন টক শো তে বসে পড়ুন যেসব বিষয়ে প্রচুর বকবক করা যায় । বকবক করার মাঝে কিছুক্ষন সরকার দলকে, কিছুক্ষন বিরোধী দলকে সর্বশেষে কিছুক্ষন জনগণকে শালীনতা বজায় রেখে গালাগাল দেন । এভাবে কিছুদিন চলার পর দেখবেন বড় বড় চ্যনেল গুলো টকশো তে আপনাকে ডাকছে । এতোদিন আপনি টাকা দিয়ে টকশো করতেন, এবার চ্যনেলগুলো আপনাকে টাকা দিবে । এবং এই যে টাকা আসা শুরু হলো মৃত্যুর আগে তা বন্ধ হবে না ।
এভাবে চলতে থাকলে সেদিন আর দূরে নয় যে দিন আমরা বিশ্বব্যপী বাচাল জাতিতে পরিণত হব । তাই এ সব নিম্নমানের টকশো ও কথিত বুদ্ধিজীবিদের দৌড়াত্ব বন্ধ করা উচিৎ ।

 

 

 

 

Likes Comments
০ Share

Comments (1)

  • - মোঃসরোয়ার জাহান

    অবশ্যই একজন ব্লগার হিসাবে এর তীব্র নিন্দা জানাই...................!

    কেমন আছেন ?মহান স্বাধীনতা দিবস লেখা প্রতিযোগিতা২০১৪ ক্যাটাগরি ১ এ আমার কবিতা “প্রিয় স্বদেশআছে,প্রতিযোগিতার জন্য।আপনাকে কবিতাটি পড়তে আমন্ত্রণ রইল।যদি ভালো লাগে তবে আপনার মূল্যবান একটি ভোট চাই।ভালো থাকবেন শুভ কামনা রইল।

     

    • - শেহজাদ আমান

      ধন্যবাদ!

      আপনার কবিতা অবশ্যই পড়ে দেখবো।

    - মাঈনউদ্দিন মইনুল

    দেখলাম। আমরা এটা চাই না।

    ব্লগারদেরকে অধিকার প্রশ্নে এক হওয়া উচিত।

    • - শেহজাদ আমান

      আর আমাদের সাধারণভাবে হলেও ৫৭ ধারার অবলুপ্তির দাবিতে রাস্তায় নামা উচিত।